গুরুনাথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গুরুনাথ হলো সাধারণ ভক্তদের দ্বারা সমবেদনা, প্রেম এবং সত্যের চূড়ান্ত উৎস হিসাবে বিবেচিত ব্যক্তির উপাধি, তবে সাম্প্রদায়িক বিভাজন নির্বিশেষে তারা শিবের, হিন্দু ধর্মাবলম্বী শৈব বা বিষ্ণুর, হিন্দু ধর্মাবলম্বী বৈষ্ণব বা হিন্দু দেবতা বা দেবীর অন্য কোনো ভক্ত সংরক্ষণ ও ভরণপোষণের প্রভুর ভক্ত হতে পারে।

আধ্যাত্মিক শিরোনাম[সম্পাদনা]

গুরুনাথ হল শ্রী গুরুদেব মহেন্দ্রনাথের দ্বারা একজন গৃহস্থ নাথ গুরুকে দেওয়া আধ্যাত্মিক উপাধি, যিনি লিখেছেন যে তিনি ১৯৮৬ সালে এই শব্দটি তৈরি করেছিলেন: "তাই আমি শব্দ তৈরি করেছি - গুরুনাথ। এই শব্দটি গুরুদেবের মতো একই জিনিসের জন্য পাশ্চাত্য শব্দ হতে পারে এবং এটি কোনো ধর্মীয় বা পূর্ব সংযোগকে বিভ্রান্ত করে।"[১] শ্রী গুরুদেব মহেন্দ্রনাথ তাঁর বংশের অন্তত দুই সদস্যকে এই উপাধি দিয়েছিলেন, শ্রী গুরুনাথ লোকনাথ (১৯৮৬) ও শ্রী গুরুনাথ কপিলনাথ (১৯৮৯)।[২]

নাম[সম্পাদনা]

গুরুনাথ হল পারিবারিক নাম এবং ভারত ও বাংলাদেশে পুরুষদের জন্য প্রদত্ত নাম। গুরুনাথ নামে কিছু উল্লেখযোগ্য ব্যক্তিদের মধ্যে রয়েছে:

  1. গুরুনাথ আবাজি কুলকার্নি (১৯২৩-১৯৮৭) - মারাঠি ভাষায় ছোট গল্প লেখক
  2. গুরুনাথ সেনগুপ্ত (১৮৪৮-১৯১৪) - বাংলাদেশের সংস্কৃত পণ্ডিত ও লেখক
  3. গুরুনাথ বিদ্যানিধি (১৮৬২-১৯৩১)- বাংলাদেশের সংস্কৃত পন্ডিত, লেখক ও কবি

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mahendranath, Shri Gurudev. Personal correspondence, 1 Jan 1987 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ মার্চ ২০০৭ তারিখে in The Open Door ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০২-১০ তারিখে. International Nath Order, 2006.
  2. Mahendranath, Shri Gurudev. Personal correspondence, 1987–1989 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০৩-০৯ তারিখে in The Open Door ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০২-১০ তারিখে. International Nath Order, 2006.

উৎস[সম্পাদনা]

  • Shri Gurudev Mahendranath|Mahendranath, Shri Gurudev in The Open Door. International Nath Order. Retrieved March 8, 2006