গিমছন সাঙ্গমু ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গিমছন সাঙ্গমু
প্রতিষ্ঠিত১৯৮৪; ৪০ বছর আগে (1984)
সাঙ্গমু ফুটবল ক্লাব হিসেবে
মাঠগিমছন স্টেডিয়াম
ধারণক্ষমতা৩২,০০০[১]
সভাপতিদক্ষিণ কোরিয়া গিমছনের মেয়র
ম্যানেজারদক্ষিণ কোরিয়া সুং হান-সু
লিগকে লিগ ২
২০২২১১তম (অবনমিত)
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

গিমছন সাঙ্গমু ফুটবল ক্লাব (কোরীয়: 김천 상무 프로축구단, ইংরেজি: Gimcheon Sangmu FC; সাধারণত গিমছন সাঙ্গমু এফসি এবং সংক্ষেপে গিমছন সাঙ্গমু নামে পরিচিত) হচ্ছে গিমছন ভিত্তিক একটি দক্ষিণ কোরীয় পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় স্তরের ফুটবল লিগ কে লিগ ২-এ প্রতিযোগিতা করে। এই ক্লাবটি ১৯৮৪ সালে সাঙ্গমু ফুটবল ক্লাব নামে প্রতিষ্ঠিত হয়েছে। ৩২,০০০ ধারণক্ষমতাবিশিষ্ট গিমছন স্টেডিয়ামে ক্লাবটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে।[২] বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন দক্ষিণ কোরীয় সাবেক ফুটবল খেলোয়াড় সুং হান-সু এবং সভাপতির দায়িত্ব পালন করছেন গিমছনের মেয়র[৩] বর্তমানে দক্ষিণ কোরীয় মধ্যমাঠের খেলোয়াড় ওন দু-জে এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[৪]

ঘরোয়া ফুটবলে, গিমছন সাঙ্গমু এপর্যন্ত ১৫টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে তিনটি কে লিগ ২ শিরোপা রয়েছে। কিম ইয়ং-হি, পার্ক ইয়ং-হো, জন কুয়াং-জিন, কিম জুং-উ এবং চো গে-সুংয়ের মতো খেলোয়াড়গণ গিমছন সাঙ্গমুর জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন।

ইতিহাস[সম্পাদনা]

১৯৮৫ মৌসুমে গিমছন সাঙ্গমু প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার পেশাদার ফুটবলের শীর্ষ স্তর কে লিগ ১-এ অংশগ্রহণ করতে সক্ষম হয়েছিল। ১৯৮৫ সালের সালের ১৩ই এপ্রিল তারিখে, কে লিগ ১-এ ক্লাব ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে জাং জং-দের অধীনে গিমছন সাঙ্গমু হানিল ব্যাংকের সাথে ২–২ গোলে ড্র করেছিল।[৫] ১৯৮৫ কে লিগ-এ গিমছন সাঙ্গমু ৬টি জয় এবং ৭টি ড্রয়ে সর্বমোট ১৯ পয়েন্ট অর্জন করে সামগ্রিক পয়েন্ট তালিকায় ৬ষ্ঠ স্থান অর্জন করেছিল,[৬][৭] যেখানে হং সোক-মিন ৬টি গোল করে লিগে গিমছন সাঙ্গমুর হয়ে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]