গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি আন্দোলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি আন্দোলন
প্রতিষ্ঠা১৯৭০-এর দশক
পূর্ববর্তীআফ্রিকান ইন্ডিপেন্ডেন্স পার্টি
মতাদর্শসমাজতন্ত্র
প্রাক্তন মতবাদ
সাম্যবাদ
মার্ক্সবাদ-লেনিনবাদ
রাজনৈতিক অবস্থানবামপন্থী

গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি‎ আন্দোলন (Ligue Démocratique-Mouvement pour le Parti du Travail) সেনেগালের একটি সমাজতান্ত্রিক রাজনৈতিক দল। এই দলটি ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। দলটির সাধারণ সম্পাদক হলেন আবদুলায়ে বাতিলি। দলটির তরুণ সংগঠন হল Mouvement de Jeunesse Démocratique। দলটি ২০০১ সালের সংসদীয় নির্বাচনে অংশ নেয় ।

ইতিহাস[সম্পাদনা]

গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি‎ আন্দোলন ১৯৯৩ সালের সংসদীয় নির্বাচনে তিনটি আসনে জয় লাভ করে এবং আবদু দিউফের রাষ্ট্রপতিত্ত্বকালীন ১৯৯৩ সালে জুন মাসে সোশ্যালিস্ট পার্টি শাসিত সরকারে যোগ দেয়। সরকারে দলটি দুটি পদে আসীন ছিল।[১] ১৯৯৮ সালে মে মাসে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনে দলটি সরকার দল ত্যাগ করে এবং আবারও তিনটি আসনে জয় লাভ করে।[১][২] ১৯৯৯ সালের মার্চ মাসে গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি‎ আন্দোলন এবং আরও দুটি বামপন্থী দল - অ্যান্ড-জেফ/আফ্রিকান পার্টি ফর ডেমোক্রেসি অ্যান্ড সোশ্যালিজম (এজে/পিএডিএস) ও পার্টি অব ইন্ডিপেন্ডেন্স অ্যান্ড লেবার (পিআইটি) ২০০০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে সেনেগালিজ ডেমোক্র্যাটিক পার্টির (পিডিএস) নেতা আবদুলায়ে ওয়েডকে সমর্থন দেওয়ার জন্য সম্মত হয়।[৩] ওয়েড ২০০০ সালের নির্বাচনের দ্বিতীয় রাউন্ডে জয় লাভ করেন এবং গণতান্ত্রিক লীগ - শ্রম পার্টি‎ আন্দোলন ওয়েডের অধীনে প্রথম সরকারে যোগ দেয় এবং দুটি মন্ত্রণালয়ের পদ লাভ করে, সেগুলো হল দলটির সাধারণ সম্পাদক আবদুলায়ে বাথিলি শক্তি ও জলবিদ্যুৎ মন্ত্রণালয়ের মন্ত্রী এবং ইয়েরো ডে কর্মকমিশন, কর্মসংস্থান ও শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রী।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. History page at LD/MPT website ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১৬ তারিখে (ফরাসি ভাষায়).
  2. "Senegal: Leader of Democratic League gives reasons for quitting coalition", Radio France Internationale, June 23, 1998.
  3. "Senegal: Left opposition parties rally behind single presidential candidate", Africa No 1 radio, March 23, 1999.