গজেন্দ্র গুরুং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গজেন্দ্র গুরুং
ব্যক্তিগত বিবরণ
জন্ম৩ জানুয়ারি ১৯৩৭
কালিম্পং, পশ্চিমবঙ্গ
মৃত্যু২০০৫
রাজনৈতিক দলকংগ্রেস (আর)

গজেন্দ্র গুরুং (১৯৩৭-২০০৫) একজন ভারতীয় রাজনীতিবিদ ছিলেন। তিনি ১৯৩৭ সালের ৩ জানুয়ারি কালিম্পংয়ে জন্মগ্রহণ করেন।[১] তিনি ছিলেন প্রাক্তন কংগ্রেস মন্ত্রী নর বাহাদুর গুরুংয়ের ছেলে।[১][২] তার চাচা অখিল ভারতীয় গোর্খা লীগ প্রতিষ্ঠা করেছিলেন।[২] গজেন্দ্র গুরুং কালিম্পংয়ের গভর্নমেন্ট হাই স্কুল এবং সুমি কলেজে পড়াশোনা করেছেন।[১]

গুরুং ১৯৭২ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে কালিম্পং আসনে জয়ী হন, যেখানে কংগ্রেস (আর) প্রার্থী হিসাবে দাঁড়িয়েছিলেন।[৩] তিনি ১০,১৯০ ভোট (৩৭.৬০%) পেয়েছেন।[৩] ১৯৭২ সালের নির্বাচনের পরে গঠিত কংগ্রেস-সিপিআই রাজ্য সরকারে, গুরুং শিল্প বাণিজ্য বিভাগ, কুটির ও ক্ষুদ্র শিল্প বিভাগ, সহযোগিতা বিভাগ (১৫ ডিসেম্বর ১৯৭২-এ নামকরণ করা হয়েছে), পর্যটন শাখার উপমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। স্বরাষ্ট্র বিভাগ (২০ মার্চ, ১৯৭২ এ নামকরণ করা হয়েছে) এবং উন্নয়ন ও পরিকল্পনা বিভাগের পার্বত্য বিষয়ক শাখা।[৪][৫] ১৯৭৫ সালে তিনি প্রতিমন্ত্রী মনোনীত হন।[৬][৭][৮] গুরুং ১৯৭৭ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে কালিম্পং আসন হারান, ৯,০৪৫ ভোট (২৫.৬১%) নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন।[৯]

১৯৮০-এর দশকে গুরুং মদন তামাং- এর প্রান্ত পরিষদে যোগ দেন,[১০] এবং আন্দোলনের নেতৃত্বের অংশ হন।[২]

গজেন্দ্র গুরুং ২০০৫ সালে মারা যান।[১১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. West Bengal (India). Legislature. Legislative Assembly (১৯৭৪)। Who's who 1972: General Election, March 1972। West Bengal Legislative Assembly Secretariat। পৃষ্ঠা 28। 
  2. Chiranjib Kumar Kar (১৯৯১)। Sub-regional Movement in India: A Case Study : Political History of the Morkhas [i.e. Gorkhas] in Darjeeling Distric[t]। Kar। পৃষ্ঠা 55, 599। 
  3. Election Commission of India. West Bengal 1972
  4. West Bengal (India). Legislature. Legislative Assembly (১৯৭৪)। Assembly Proceedings; Official Report। পৃষ্ঠা iii। 
  5. The West Bengal Civil List। Superintendent, Government Print., West Bengal Government Press। ১৯৭৬। পৃষ্ঠা 24, 57। 
  6. Asian Recorder। ১৯৭৫। 
  7. Barun Roy (১ সেপ্টেম্বর ২০০৩)। Fallen Cicada: Unwritten History of Darjeeling Hills। Barun Roy। পৃষ্ঠা 59। GGKEY:4FQ4EJGEKS0। 
  8. Data India। Press Institute of India। ১৯৭৫। পৃষ্ঠা 80। 
  9. Election Commission of India. West Bengal 1977
  10. India Today। Living Media India Pvt. Limited। ১৯৮৪। পৃষ্ঠা 38। 
  11. The Journal of Parliamentary Information। Lok Sabha Secretariat। ২০০৫। পৃষ্ঠা 454।