খসড়া:হোম অফিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হোম অফিস (HO), এছাড়াও পরিচিত (বিশেষ করে অফিসিয়াল কাগজপত্রে এবং যখন সংসদে উল্লেখ করা হয়) হোম ডিপার্টমেন্ট হিসাবে,[১] ব্রিটিশ সরকারের একটি মন্ত্রী বিভাগ, অভিবাসন, নিরাপত্তা এবং আইনশৃঙ্খলার জন্য দায়ী। যেমন, এটি ইংল্যান্ড এবং ওয়েলসে পুলিশিং, ইংল্যান্ডে অগ্নি ও উদ্ধার পরিষেবা, ভিসা এবং অভিবাসন এবং নিরাপত্তা পরিষেবা (MI5) এর জন্য দায়ী৷ এটি মাদক, কাউন্টার-টেরোরিজম, এবং আইডি কার্ডের মতো নিরাপত্তা-সম্পর্কিত বিষয়ে সরকারি নীতির দায়িত্বে রয়েছে। এটি পূর্বে মহামান্য প্রিজন সার্ভিস এবং ন্যাশনাল প্রোবেশন সার্ভিসের জন্য দায়ী ছিল, কিন্তু এগুলি বিচার মন্ত্রণালয়ে স্থানান্তরিত হয়েছে।

বিভাগের জন্য দায়ী ক্যাবিনেট মন্ত্রী হলেন স্বরাষ্ট্র সচিব,[২] রাষ্ট্রের মহান অফিসগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত একটি পোস্ট; এটি নভেম্বর 2023 থেকে আরটি মাননীয় জেমস চতুর এমপি দ্বারা অনুষ্ঠিত হয়েছে। হোম অফিস প্রতিদিন থেকে একজন বেসামরিক কর্মচারী দ্বারা পরিচালিত হয়, হোম অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি।

হোম অফিসের ব্যয়, প্রশাসন এবং নীতি হোম অ্যাফেয়ার্স সিলেক্ট কমিটি দ্বারা যাচাই করা হয়।[৩]

সংগঠন[সম্পাদনা]

হোম অফিসের প্রধান হন হোম সেক্রেটারি, একজন কেবিনেট মন্ত্রী যিনি বিভাগের সিনিয়র বেসামরিক কর্মচারী, স্থায়ী সচিব দ্বারা সমর্থিত।

অক্টোবর 2014 পর্যন্ত, হোম অফিসে নিম্নলিখিত সংস্থাগুলি রয়েছে:[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Department of the Official Report (Hansard), House of Commons, Westminster (৯ জুন ২০০৮)। "Hansard – Oral Questions to the Home Department – 9 June 2008"Publications.Parliament.ukGovernment of the United Kingdom। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১০ 
  2. "Secretary of State for the Home Department - GOV.UK"www.gov.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-০৩ 
  3. "Role - Home Affairs Committee"parliament.uk। সংগ্রহের তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২২The House of Commons appoints the Committee with the task of examining the expenditure, administration, and policy of the Home Office and its associated public bodies. 
  4. "Departments, agencies and public bodies - GOV.UK"GOV.ukGovernment of the United Kingdom। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৭