বিষয়বস্তুতে চলুন

খসড়া:এফিসাস

স্থানাঙ্ক: ৩৭°৫৬′২৮″ উত্তর ২৭°২০′৩১″ পূর্ব / ৩৭.৯৪১১১° উত্তর ২৭.৩৪১৯৪° পূর্ব / 37.94111; 27.34194
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এফিসাস
Ἔφεσος (Éphesos)
Efes
The roof of the Library of Celsus has collapsed, but its large façade is still intact.
ইফেসাসে সেলসাসের লাইব্রেরি
#Asia
#Asia
তুরস্কে অবস্থান
#Asia
#Asia
তুরস্কে অবস্থান
অবস্থানসেলচুক , ইজমির প্রদেশ , তুরস্ক , পশ্চিম এশিয়া
অঞ্চলআয়োনিয়া
স্থানাঙ্ক৩৭°৫৬′২৮″ উত্তর ২৭°২০′৩১″ পূর্ব / ৩৭.৯৪১১১° উত্তর ২৭.৩৪১৯৪° পূর্ব / 37.94111; 27.34194
ধরনপ্রাচীন গ্রীক বসতি
যার অংশপশ্চিম এশিয়া
এলাকাওয়াল সার্কিট: 415 হেক্টর (1,030 একর)
দখলকৃত: 224 হেক্টর (550 একর)
ইতিহাস
নির্মাতাঅ্যার্টিক এবং আয়োনিয়ান গ্রীক
প্রতিষ্ঠিতখ্রিস্টপূর্ব দশম শতাব্দী
পরিত্যক্ত15 শতকে
সময়কালগ্রীক অন্ধকার যুগ থেকে মধ্যযুগ পর্যন্ত
স্থান নোটসমূহ
খননের তারিখ1863-1869 - 1895
প্রত্নতত্ত্ববিদজন টার্টল উড , অটো বেনডর্ফ
ওয়েবসাইট
মানদণ্ডCultural: iii, iv, vi
সূত্র1018
তালিকাভুক্তকরণ2015 (৩৯তম সভা)
আয়তন662.62 ha
নিরাপদ অঞ্চল1,246.3 ha

ইফেসাস[১] ( / ˈ ɛ f ɪ s ə s / ; [  2  গ্রীক : Ἔφεσος , ট্রান্সলিট।  Éphesos  ; তুর্কি : Efes ; শেষ পর্যন্ত হিট্টাইট থেকে উদ্ভূত হতে পারে : 🔰  আইওনিয়া উপকূলে , তুরস্কের ইজমির প্রদেশে বর্তমান সেলচুকের 3 কিলোমিটার (1.9 মাইল) দক্ষিণ- পশ্চিমে । এটি খ্রিস্টপূর্ব 10 শতকে প্রাক্তন আরজাওয়ানের রাজধানী আপাসার জায়গায় নির্মিত হয়েছিল , অ্যাটিক এবং আয়োনিয়ান গ্রীক উপনিবেশবাদীরা ধ্রুপদী গ্রীক যুগে , এটি ছিল বারোটি শহরের মধ্যে একটি যা আয়োনিয়ান লীগের সদস্য ছিল । শহরটি 129 খ্রিস্টপূর্বাব্দে রোমান প্রজাতন্ত্রের নিয়ন্ত্রণে আসে ।

শহরটি তার সময়ে আর্টেমিসের নিকটবর্তী মন্দিরের জন্য বিখ্যাত ছিল (খ্রিস্টপূর্ব 550 সালের দিকে সমাপ্ত), যা প্রাচীন বিশ্বের সাতটি আশ্চর্যের একটি মনোনীত করা হয়েছে ।  এর অনেক স্মৃতিসৌধ ভবনের মধ্যে সেলসাসের লাইব্রেরি এবং ২৪,০০০ দর্শক ধারণ করতে সক্ষম একটি থিয়েটার অন্তর্ভুক্ত।

ইফিসাস ছিল পলিন পত্রের একটি প্রাপক শহর এবং এশিয়ার সাতটি চার্চের মধ্যে একটি যা প্রকাশের বইতে সম্বোধন করা হয়েছিল । গসপেল জনের লেখা হতে, এটি ছিল ৫ম শতাব্দীর বিভিন্ন খ্রিস্টান কাউন্সিলের ( ইফিসাস কাউন্সিল ) স্থান । শহরটি 263 সালে গথদের দ্বারা ধ্বংস হয়ে যায় । যদিও পরে এটি পুনর্নির্মাণ করা হয়েছিল, একটি বাণিজ্যিক কেন্দ্র হিসাবে এর গুরুত্ব হ্রাস পায় কারণ বন্দরটি ধীরে ধীরে কুকমেন্দেরেস নদী দ্বারা পলি হয়ে গিয়েছিল । 614 সালে, এটি একটি ভূমিকম্পে আংশিকভাবে ধ্বংস হয়ে যায়।

আজ, ইফেসাসের ধ্বংসাবশেষগুলি একটি প্রিয় আন্তর্জাতিক এবং স্থানীয় পর্যটক আকর্ষণ, যা আদনান মেন্ডারেস বিমানবন্দর এবং রিসর্ট শহর কুসাদাসি থেকে অ্যাক্সেসযোগ্য । 2015 সালে, ধ্বংসাবশেষগুলিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে মনোনীত করা হয়েছিল ।

ইতিহাস[সম্পাদনা]

নিওলিথিক যুগ[সম্পাদনা]

নিওলিথিক যুগে (প্রায় 6000 খ্রিস্টপূর্বাব্দ) মানুষ ইফেসাসের আশেপাশের অঞ্চলে বসবাস শুরু করেছিল , যেমনটি আরভাল্যা এবং কুকুরিকির কাছাকাছি হায়ুক (কৃত্রিম ঢিবি ) খননের প্রমাণ দ্বারা দেখা গেছে ।

ব্রোঞ্জ যুগ[সম্পাদনা]

সাম্প্রতিক বছরগুলিতে খননের ফলে আয়াসুলুক পাহাড়ে ব্রোঞ্জ যুগের প্রথম দিকের বসতি পাওয়া গেছে । হিট্টাইট সূত্র অনুসারে , আরজাওয়া রাজ্যের রাজধানী ছিল (পশ্চিম ও দক্ষিণ আনাতোলিয়া/এশিয়া মাইনরের অন্য একটি স্বাধীন রাষ্ট্র  ) ছিল অ্যাপাসা (বা আবাসা ), এবং কিছু পণ্ডিত মনে করেন যে এটিই একই স্থান যা পরে গ্রীকরা ইফেসাস নামে ডাকে। 1954 সালে, সেন্ট জনের ব্যাসিলিকার ধ্বংসাবশেষের কাছাকাছি মাইসিনিয়ান যুগের (1500-1400 খ্রিস্টপূর্ব) একটি কবরস্থান আবিষ্কৃত হয়েছিল, যাতে সিরামিক পাত্র ছিল ।  এটি ছিল মাইসেনিয়ান সম্প্রসারণের সময়কাল , যখন আহিয়াওয়া এশিয়া মাইনরে বসতি স্থাপন শুরু করে , একটি প্রক্রিয়া যা খ্রিস্টপূর্ব 13 শতকে অব্যাহত ছিল। Apasa এবং Ephesus নামগুলি সম্যক বলে মনে হয়,  এবং সম্প্রতি পাওয়া শিলালিপিগুলি হিট্টাইট রেকর্ডের স্থানগুলিকে চিহ্নিত করে বলে মনে হয়।

গ্রীক অভিবাসনের সময়কাল[সম্পাদনা]

প্রাচীন ইফেসাসের কেন্দ্র থেকে তিন কিলোমিটার (1.9 মাইল) দূরে ( 1990-এর দশকে সেলজুক দুর্গে খননকার্য দ্বারা প্রমাণিত) একটি পাহাড়ে (বর্তমানে আয়াসুলুক পাহাড় নামে পরিচিত) খ্রিস্টপূর্ব 10 শতকে এফিসাস একটি অ্যাটিক-আয়নিয়ান উপনিবেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। শহরের পৌরাণিক প্রতিষ্ঠাতা ছিলেন আন্ড্রোক্লোস নামে এথেন্সের একজন রাজপুত্র , যাকে তার পিতা রাজা কোড্রোসের মৃত্যুর পর তার দেশ ছেড়ে চলে যেতে হয়েছিল। কিংবদন্তি অনুসারে, তিনি ইফেসাস প্রতিষ্ঠা করেছিলেন যেখানে ডেলফির ওরাকল বাস্তবে পরিণত হয়েছিল ("একটি মাছ এবং একটি শুয়োর আপনাকে পথ দেখাবে")। তিনি একজন সফল যোদ্ধা ছিলেন এবং একজন রাজা হিসেবে তিনি আয়োনিয়ার বারোটি শহরকে একসাথে আয়োনিয়ান লীগে যোগদান করতে সক্ষম হন । তার রাজত্বকালে শহরটি সমৃদ্ধ হতে শুরু করে। তিনি ক্যারিয়ানদের বিরুদ্ধে যুদ্ধে মারা যান যখন তিনি আইওনিয়ান লীগের আরেকটি শহর প্রিনির সাহায্যে আসেন ।  অ্যান্ড্রোক্লোস এবং তার কুকুরকে হ্যাড্রিয়ান মন্দিরের ফ্রিজে চিত্রিত করা হয়েছে, যা ২য় শতাব্দীর। পরবর্তীতে, গ্রীক ঐতিহাসিক যেমন পাউসানিয়াস , স্ট্র্যাবো এবং হেরোডোটোস এবং কবি ক্যালিনোস শহরের পৌরাণিক ভিত্তি আমাজনের রাণী ইফোসের কাছে পুনর্নির্ধারণ করেন ।

ইফেসাসের কাছে সেলচুক শহরে আর্টেমিসের মন্দিরের স্থান ।

গ্রীক দেবী আর্টেমিস এবং মহান আনাতোলিয়ান দেবী কাইবেলকে একসাথে ইফেসাসের আর্টেমিস হিসাবে চিহ্নিত করা হয়েছিল । আর্টেমিসের সাথে চিহ্নিত বহু স্তনের "লেডি অফ ইফেসাস", আর্টেমিসের মন্দিরে পূজা করা হয়েছিল, যা বিশ্বের সপ্তাশ্চর্যের একটি এবং পসানিয়াস অনুসারে প্রাচীন বিশ্বের বৃহত্তম ভবন। পসানিয়াস উল্লেখ করেছেন যে মন্দিরটি আইওনিয়ানদের আগমনের আগে নদীর দেবতা কায়স্ট্রাসের পুত্র দ্বারা নির্মিত হয়েছিল ।

প্রাচীন সূত্রগুলি ইঙ্গিত দেয় যে স্থানটির একটি পুরানো নাম ছিল অ্যালোপ ( প্রাচীন গ্রীক : Ἀλόπη , রোমানাইজড :  Alópē )।

প্রাচীন যুগ[সম্পাদনা]

প্রায় 650 খ্রিস্টপূর্বাব্দে, ইফিসাস সিমেরিয়ানদের দ্বারা আক্রমণ করেছিল যারা আর্টেমিসের মন্দির সহ শহরটি ধ্বংস করেছিল। সিমেরিয়ানদের তাড়িয়ে দেওয়ার পরে, শহরটি একের পর এক অত্যাচারী শাসক ছিল। জনগণের বিদ্রোহের পর, ইফিসাস একটি কাউন্সিল দ্বারা শাসিত হয়েছিল। শহরটি আবার একটি নতুন নিয়মের অধীনে উন্নতি লাভ করে, বহু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ব্যক্তিত্ব যেমন ইলিজিয়াক কবি ক্যালিনাস  এবং আইম্বিক কবি হিপ্পোনাক্স , দার্শনিক হেরাক্লিটাস , মহান চিত্রশিল্পী পারহাসিয়াস এবং পরে ব্যাকরণবিদ জেনোডোটোস এবং চিকিৎসক সোরানাস এবং রুফাস তৈরি করে।

ইফেসাসে প্রত্নতাত্ত্বিক খননের সময় রাস্তার দৃশ্য।

প্রায় 560 খ্রিস্টপূর্বাব্দে, ইফিসাস রাজা ক্রোয়েসাসের অধীনে লিডিয়ানদের দ্বারা জয় করা হয়েছিল , যিনি একজন কঠোর শাসক হলেও, বাসিন্দাদের সাথে সম্মানের সাথে আচরণ করতেন এবং এমনকি আর্টেমিসের মন্দিরের পুনর্নির্মাণে প্রধান অবদানকারী হয়েছিলেন।  মন্দিরের একটি কলামের গোড়ায় (এখন ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত ) তার স্বাক্ষর পাওয়া গেছে। ক্রোয়েসাস ইফেসাসের আশেপাশের বিভিন্ন জনবসতির জনসংখ্যাকে আর্টেমিসের মন্দিরের আশেপাশে পুনর্গঠন ( synoikismos ) করে, শহরকে বড় করে।

পরবর্তীতে একই শতাব্দীতে, ক্রোয়েসাসের অধীনে লিডিয়ানরা পারস্য আক্রমণ করে। আয়োনিয়ানরা সাইরাস দ্য গ্রেটের শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল , পরিবর্তে লিডিয়ানদের পাশে ছিল। পার্সিয়ানরা ক্রোয়েসাসকে পরাজিত করার পর, আয়োনিয়ানরা শান্তি স্থাপনের প্রস্তাব দেয়, কিন্তু সাইরাস জোর দিয়েছিল তাই তারা আত্মসমর্পণ করে এবং সাম্রাজ্যের অংশ হয়ে যায়।  খ্রিস্টপূর্ব ৫৪৭ সালে পারস্যের সেনাপতি হারপাগোসের কাছে তারা পরাজিত হয়। পার্সিয়ানরা তখন এশিয়া মাইনরের গ্রীক শহরগুলোকে আচেমেনিড সাম্রাজ্যে অন্তর্ভুক্ত করে ।

এফিসাস প্রত্নতাত্ত্বিকদের কৌতূহলী করেছে কারণ প্রত্নতাত্ত্বিক যুগে বসতি স্থাপনের জন্য কোন নির্দিষ্ট স্থান নেই। ব্রোঞ্জ যুগ এবং রোমান সময়কালের মধ্যে একটি বসতি স্থাপনের গতিবিধির পরামর্শ দেওয়ার জন্য অসংখ্য সাইট রয়েছে, তবে প্রাকৃতিক পোতাশ্রয় এবং কায়স্টার নদীর গতিবিধির অর্থ হল যে অবস্থানটি কখনও একই থাকে না।

ইফেসাস থেকে ইলেক্ট্রাম মুদ্রা, 620-600 বিসি। উল্টোদিকে: হরণের অগ্রভাগ। বিপরীত: স্কয়ার ইনকিউস পাঞ্চ।
আর্টেমিস মূর্তি, খ্রিস্টীয় ১ম শতাব্দী, ইফেসাস প্রত্নতাত্ত্বিক যাদুঘর
দ্য লেডি অফ ইফেসাস, ২য় শতাব্দী খ্রিস্টাব্দ, ইফেসাস প্রত্নতাত্ত্বিক যাদুঘর

শাস্ত্রীয় সময়কাল[সম্পাদনা]

ইফিসাস উন্নতি লাভ করতে থাকে, কিন্তু যখন ক্যাম্বিসেস II এবং দারিয়াসের অধীনে কর উত্থাপিত হয় , তখন ইফিসীয়রা ইফিসাসের যুদ্ধে (498 খ্রিস্টপূর্বাব্দ) পারস্য শাসনের বিরুদ্ধে আয়োনিয়ান বিদ্রোহে অংশগ্রহণ করে , একটি ঘটনা যা গ্রিকো-পার্সিয়ান যুদ্ধকে উসকে দেয় । 479 খ্রিস্টপূর্বাব্দে, আয়োনিয়ানরা, এথেন্সের সাথে , এশিয়া মাইনরের উপকূল থেকে পার্সিয়ানদের বিতাড়িত করতে সক্ষম হয়েছিল। 478 খ্রিস্টপূর্বাব্দে, এথেন্স সহ আয়োনিয়ান শহরগুলি পারস্যদের বিরুদ্ধে ডেলিয়ান লীগে প্রবেশ করে।

পেলোপোনেশিয়ান যুদ্ধের সময় , ইফেসাস প্রথমে এথেন্সের সাথে জোটবদ্ধ হয়েছিল  কিন্তু পরবর্তী পর্যায়ে, ডেসেলিয়ান যুদ্ধ বা আয়োনিয়ান যুদ্ধ নামেও পরিচিত যুদ্ধে, স্পার্টার পক্ষে ছিল, যা পারস্যদের সমর্থনও পেয়েছিল। ফলস্বরূপ, আইওনিয়া শহরের শাসন আবার পারস্যের হাতে তুলে দেওয়া হয়।

এই যুদ্ধগুলি ইফিসাসের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করেনি। ইফিসিয়ানরা তাদের সামাজিক সম্পর্কের ক্ষেত্রে আশ্চর্যজনকভাবে আধুনিক ছিল: তারা অপরিচিতদের একত্রিত হতে দেয়। পরবর্তী সময়ে, প্লিনি দ্য এল্ডার ইফেসাসে একজন চিত্রশিল্পীর কন্যা টিমারেতে দেবী ডায়ানার একটি উপস্থাপনা দেখেছেন বলে উল্লেখ করেছেন ।

356 খ্রিস্টপূর্বাব্দে আর্টেমিসের মন্দিরটি পুড়িয়ে দেওয়া হয়েছিল, কিংবদন্তি অনুসারে, হেরোস্ট্র্যাটাস নামক এক পাগলের দ্বারা ইফিসাসের বাসিন্দারা তৎক্ষণাৎ মন্দির পুনরুদ্ধার করার কথা বলেছিল এবং এমনকি মূ্ল্যের চেয়ে বড় এবং মহৎ একটির পরিকল্পনা করেছিল।

হেলেনিস্টিক সময়কাল[সম্পাদনা]

334 খ্রিস্টপূর্বাব্দে গ্র্যানিকাসের যুদ্ধে আলেকজান্ডার দ্য গ্রেট পারস্য বাহিনীকে পরাজিত করলে , এশিয়া মাইনরের গ্রীক শহরগুলি মুক্ত হয়। পারস্যপন্থী অত্যাচারী সিরপ্যাক্স এবং তার পরিবারকে পাথর ছুড়ে হত্যা করা হয়েছিল এবং আলেকজান্ডার যখন বিজয়ের সাথে ইফিসাসে প্রবেশ করেছিলেন তখন তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছিল। আলেকজান্ডার যখন দেখলেন যে আর্টেমিসের মন্দির এখনও শেষ হয়নি, তখন তিনি এটিকে অর্থায়নের প্রস্তাব দেন এবং সামনে তার নাম খোদাই করেন। কিন্তু ইফিসাসের বাসিন্দারা নিরাশ হয়েছিলেন, দাবি করেছিলেন যে এক দেবতার পক্ষে অন্য দেবতার জন্য মন্দির নির্মাণ করা উপযুক্ত নয়। 323 খ্রিস্টপূর্বাব্দে আলেকজান্ডারের মৃত্যুর পর, 290 খ্রিস্টপূর্বাব্দে ইফেসাস আলেকজান্ডারের একজন সেনাপতি লিসিমাকাসের শাসনাধীনে আসে ।

যেহেতু Cayster নদী (Grk. নাম Κάϋστρος) পুরানো বন্দরকে পলি দিয়েছিল, ফলে জলাভূমি ম্যালেরিয়া এবং বাসিন্দাদের মধ্যে অনেক মৃত্যু হয়েছিল। লিসিমাকাস আর্টেমিসের মন্দিরের চারপাশের প্রাচীন বসতি থেকে বর্তমান স্থানে দুই কিলোমিটার (1.2 মাইল) দূরে সরে যেতে জনগণকে বাধ্য করেছিলেন, যখন শেষ অবলম্বন হিসাবে রাজা নর্দমা বন্ধ করে পুরানো শহরকে প্লাবিত করেছিলেন। নতুন বন্দোবস্তকে আনুষ্ঠানিকভাবে বলা হয় আর্সিনোয়া ( প্রাচীন গ্রীক : Ἀρσινόεια  বা Ἀρσινοΐα  ) বা আরসিনো (Ἀρσινόη),  মিশরের রাজার দ্বিতীয় স্ত্রী আরসিনোয়ের নামানুসারে । লাইসিমাকাস 292 খ্রিস্টপূর্বাব্দে কাছাকাছি লেবেডোস এবং কোলোফোন শহরগুলি ধ্বংস করার পরে , তিনি তাদের বাসিন্দাদের নতুন শহরে স্থানান্তরিত করেছিলেন।

অ্যাগাথোক্লিসের মৃত্যুর পর এফিসাস বিদ্রোহ করে , সিরিয়া ও মেসোপটেমিয়ার হেলেনিস্টিক রাজা সেলিউকাস প্রথম নিকাটরকে 281 খ্রিস্টপূর্বাব্দে কোরুপেডিয়ামের যুদ্ধে তার শেষ প্রতিদ্বন্দ্বী লাইসিমাকাসকে অপসারণ ও হত্যা করার সুযোগ দিয়েছিল। লিসিমাকাসের মৃত্যুর পর শহরটির আবার নাম হয় ইফিসাস।

এইভাবে ইফিসাস সেলিউসিড সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে । 246 খ্রিস্টপূর্বাব্দে রাজা অ্যান্টিওকাস II থিওস এবং তার মিশরীয় স্ত্রীকে হত্যার পর , ফারাও টলেমি তৃতীয় সেলিউসিড সাম্রাজ্য আক্রমণ করে এবং মিশরীয় নৌবহর এশিয়া মাইনরের উপকূল ভেসে যায়। ইফিসাস এর গভর্নর সোফ্রন দ্বারা বিশ্বাসঘাতকতা করেছিল টলেমিদের হাতে যারা 197 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত অর্ধ শতাব্দী ধরে শহরটি শাসন করেছিল।

সেলিউসিড রাজা অ্যান্টিওকাস III দ্য গ্রেট এশিয়া মাইনরের গ্রীক শহরগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করেছিলেন এবং 196 খ্রিস্টপূর্বাব্দে ইফিসাস পুনরুদ্ধার করেছিলেন কিন্তু তারপরে তিনি রোমের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন। একাধিক যুদ্ধের পর, তিনি 190 খ্রিস্টপূর্বাব্দে ম্যাগনেসিয়ার যুদ্ধে সিপিও এশিয়াটিকাসের কাছে পরাজিত হন। আপামিয়ার পরবর্তী চুক্তির ফলে , ইফেসাস পারগামনের অ্যাটালিড রাজা ইউমেনিস II- এর শাসনের অধীনে আসে (শাসন করা হয়েছিল 197-159 খ্রিস্টপূর্ব)। 133 খ্রিস্টপূর্বাব্দে তার নাতি অ্যাটালাস মারা গেলে, তিনি তার রাজ্য রোমান প্রজাতন্ত্রে ছেড়ে দেন , এই শর্তে যে পারগামন শহরকে স্বাধীন ও স্বায়ত্তশাসিত রাখা হবে।

বন্দর রাস্তার সাথে ইফিসাসের থিয়েটার। প্রাচীন এবং পরবর্তী বন উজাড় , অতিরিক্ত চরানোর (বেশিরভাগই ছাগলের পাল), ক্ষয় এবং মাটির ক্ষয়- এর কারণে , ভূমধ্যসাগরীয় উপকূল এখন সাইট থেকে 3-4 কিমি (2-2 মাইল) দূরে, পলল সমতল এবং উপকূল পূর্ণ করেছে। পটভূমিতে দেখা যায় পূর্বের পোতাশ্রয়ের কর্দমাক্ত অবশেষ, অনুর্বর পাহাড়ি শৈলশিরা এবং মাকুইস গুল্মভূমি ।

ধ্রুপদী রোমান সময়কাল (129 খ্রিস্টপূর্ব-395 খ্রিস্টাব্দ)[সম্পাদনা]

হ্যাড্রিয়ানের মন্দির
দেবী নাইকির পাথরে খোদাই করা

ইফেসাস, পারগামন রাজ্যের অংশ হিসাবে, 129 খ্রিস্টপূর্বাব্দে তৃতীয় ইউমেনিসের বিদ্রোহ দমন করার পর রোমান প্রজাতন্ত্রের একটি অংশ হয়ে ওঠে।

শহরের নাগরিকরা অনুভব করেছিল;কর উল্লেখযোগ্যভাবে বেড়েছে এবং শহরের ধন-সম্পদ পরিকল্পিতভাবে লুণ্ঠিত হয়েছে। তাই 88 খ্রিস্টপূর্বাব্দে এফিসাস পন্টাসের রাজা মিথ্রিডেটসের একজন সেনাপতি আর্কেলাউসকে স্বাগত জানান, যখন তিনি এশিয়া জয় করেন (পশ্চিম আনাতোলিয়ার রোমান নাম )। এফিসাস থেকে, মিথ্রিডেটস প্রদেশের প্রতিটি রোমান নাগরিককে হত্যা করার নির্দেশ দিয়েছিলেন যার ফলে এশিয়াটিক ভেসপার , এশিয়ার 80,000 রোমান নাগরিককে হত্যা করা হয়েছিল । অনেকেই ইফেসাসে বাস করত এবং ইফেসাসে রোমান নাগরিকদের মূর্তি ও স্মৃতিস্তম্ভও ধ্বংস করা হয়েছিল। কিন্তু যখন তারা দেখলেন যে মিথ্রিডেটসের একজন জেনারেল জেনোবিয়াস চিওসের জনগণের সাথে কতটা খারাপ আচরণ করেছে, তখন তারা তার সেনাবাহিনীতে প্রবেশ করতে অস্বীকার করে। জেনোবিয়াসকে শহরে আমন্ত্রণ জানানো হয়েছিল ফিলোপোমেনের সাথে দেখা করার জন্য, মনিমের পিতা , মিথ্রিডেটসের প্রিয় স্ত্রী এবং ইফেসাসের অধ্যক্ষ যেহেতু লোকেরা তার কাছ থেকে ভালো কিছু আশা করেনি, তারা তাকে কারাগারে নিক্ষেপ করে এবং তাকে হত্যা করে। মিথ্রিডেটস প্রতিশোধ নেয় এবং ভয়ানক শাস্তি দেয়। যাইহোক, গ্রীক শহরগুলিকে স্বাধীনতা এবং বেশ কিছু উল্লেখযোগ্য অধিকার দেওয়া হয়েছিল। ইফিসাস স্বল্প সময়ের জন্য স্ব-শাসিত হয়ে ওঠে। মিথ্রিডেটস প্রথম মিথ্রিডাটিক যুদ্ধে রোমান কনসাল লুসিয়াস কর্নেলিয়াস সুল্লার কাছে পরাজিত হলে , ইফিসাস 86 খ্রিস্টপূর্বাব্দে রোমান শাসনের অধীনে ফিরে আসে। সুল্লা একটি বিশাল ক্ষতিপূরণ আরোপ করেছিল, সাথে পাঁচ বছরের ট্যাক্স, যা এশিয়ার শহরগুলিকে দীর্ঘ সময়ের জন্য ঋণের মধ্যে ফেলে রেখেছিল।

মিশরের রাজা টলেমি XII খ্রিস্টপূর্বাব্দে ইফেসাসে অবসর গ্রহণ করেন, আর্টেমিসের মন্দিরের অভয়ারণ্যে তার সময় অতিবাহিত করেন যখন রোমান সিনেট তাকে তার সিংহাসনে পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়।

মার্ক অ্যান্টনিকে ইফেসাস দ্বারা স্বাগত জানানো হয়েছিল যখন তিনি প্রকন্সুল ছিলেন  এবং ৩৩ খ্রিস্টপূর্বাব্দে ক্লিওপেট্রার সাথে যখন তিনি অক্টাভিয়াসের সাথে অ্যাক্টিয়ামের যুদ্ধের আগে তার 800টি জাহাজের বহর সংগ্রহ করেছিলেন ।

যখন অগাস্টাস 27 খ্রিস্টপূর্বাব্দে সম্রাট হন, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তনটি ছিল যখন তিনি পারগামুমের পরিবর্তে ইফিসাসকে প্রকন্সুলার এশিয়ার (যা পশ্চিম এশিয়া মাইনর জুড়ে) রাজধানী করেছিলেন । ইফিসাস তখন সমৃদ্ধির যুগে প্রবেশ করে, গভর্নরের আসন এবং বাণিজ্যের প্রধান কেন্দ্র উভয়ই হয়ে ওঠে। স্ট্র্যাবোর মতে , এটি গুরুত্ব এবং আকারে শুধুমাত্র রোমের কাছে দ্বিতীয় ছিল।

263 খ্রিস্টাব্দে গোথরা, শহর ও মন্দির ধ্বংস করে দেয় । এতে শহরের জাঁকজমক কমে যায় । যাইহোক, সম্রাট কনস্টানটাইন দ্য গ্রেট শহরের বেশিরভাগ অংশ পুনর্নির্মাণ করেছিলেন এবং নতুন পাবলিক বাথ তৈরি করেছিলেন।

রোমান জনসংখ্যা[সম্পাদনা]

ইফিসাসের 'টেরেস হাউস', রোমান আমলে ধনী ব্যক্তিরা কীভাবে বাস করত তা দেখায়। অবশেষে বন্দরটি পলি হয়ে গেল এবং শহরটি তার প্রাকৃতিক সম্পদ হারিয়েছে।

সম্প্রতি পর্যন্ত, রোমান যুগে ইফেসাসের জনসংখ্যা 225,000 জন ব্রাউটন দ্বারা অনুমান করা হয়েছিল। সাম্প্রতিক বৃত্তি এই অনুমানগুলিকে অবাস্তব বলে মনে করে। এত বড় অনুমানের জন্য শুধুমাত্র কয়েকটি প্রাচীন শহরে দেখা জনসংখ্যার ঘনত্ব বা শহরের দেয়ালের বাইরে ব্যাপক বসতি প্রয়োজন। শহরটিকে ঘিরে থাকা পর্বতশ্রেণী, উপকূলরেখা এবং খনির কারণে ইফিসাসে এটি অসম্ভব ছিল।

লাইসিমাকাসের প্রাচীরটি 415 হেক্টর (1,030 একর) এলাকাকে ঘিরে রেখেছে বলে অনুমান করা হয়েছে। শহরের কেন্দ্রস্থলে এবং বুলবুল দাগি পর্বতের খাড়া ঢাল, যা প্রাচীর দ্বারা ঘেরা ছিল জনসাধারণের ভবন এবং স্থানগুলির কারণে এই সমস্ত এলাকা জনবসতিপূর্ণ ছিল না। লুডউইগ বার্চনার প্রাচীর সহ এই অঞ্চলটি 1000 একর অনুমান করেছিলেন। জেরোম মারফি-ও'কনর জনবসতিপূর্ণ জমির জন্য 345 হেক্টর বা 835 একর (মারফি লুডভিগ বার্চনারকে উদ্ধৃত করেছেন) একটি অনুমান ব্যবহার করেছেন। তিনি জোসিয়া রাসেল 832 একর এবং পুরাতন জেরুজালেম 1918 সালে উদ্ধৃত করেছেন কারণ মাপকাঠি অনুসারে জনসংখ্যা 51,068 জন প্রতি হেক্টরে 148.5 জন। প্রতি হেক্টরে 510 জন ব্যক্তি ব্যবহার করে, তিনি 138,000 থেকে 172,500 এর মধ্যে জনসংখ্যাতে পৌঁছান। জেডব্লিউ হ্যানসন অনুমান করেছিলেন যে বসতি স্থানটি ছোট হবে, 224 হেক্টর (550 একর)। তিনি যুক্তি দেন যে প্রতি হেক্টরে জনসংখ্যার ঘনত্ব 150 ~ 250 জন বেশি বাস্তবসম্মত, যা 33,600-56,000 জন বাসিন্দার পরিসর দেয়। এমনকি এই অনেক কম জনসংখ্যার অনুমান সত্ত্বেও, ইফেসাস ছিল রোমান এশিয়া মাইনরের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি, এটিকে সার্ডিস এবং আলেকজান্দ্রিয়া ট্রোয়াসের পরে বৃহত্তম শহর হিসাবে স্থান দিয়েছে ।  হ্যানসন এবং অর্টম্যান (2017)  একটি জনবসতি এলাকা 263 হেক্টর এবং তাদের জনসংখ্যার মডেল অনুমান করে 71,587 জন বাসিন্দার আনুমানিক, যার জনসংখ্যার ঘনত্ব প্রতি হেক্টরে 276 জন বাসিন্দা। বিপরীতে, দেয়ালের মধ্যে 1,500 হেক্টর পরিবেষ্টিত ছিল এবং অরেলিয়ান প্রাচীরের বাইরে 400 বিল্ট-আপ হেক্টর বাকি ছিল, যার নির্মাণ 274 খ্রিস্টাব্দে শুরু হয়েছিল এবং 279 খ্রিস্টাব্দে শেষ হয়েছিল, দেওয়ালের ভিতরে মোট জনবসতি এলাকা এবং পাবলিক স্পেসগুলি নিয়ে গঠিত। ইম্পেরিয়াল রোমের জনসংখ্যা ছিল 750,000 থেকে এক মিলিয়ন (Hanson and Ortman's (2017)  মডেলে 923,406 জন বাসিন্দার অনুমান পাওয়া যায়, যা জনসংখ্যার ঘনত্ব প্রতি হেক্টরে 395 থেকে 526 জন বাসিন্দাকে বোঝায়, যার মধ্যে পাবলিক স্পেস রয়েছে।

বাইজেন্টাইন রোমান সময়কাল (395-1308)[সম্পাদনা]

৫ম ও ৬ষ্ঠ শতাব্দীতে কনস্টান্টিনোপলের পর এফিসাস এশিয়ার বাইজেন্টাইন সাম্রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর ছিল ।  সম্রাট ফ্ল্যাভিয়াস আর্কাডিয়াস থিয়েটার এবং পোতাশ্রয়ের মধ্যবর্তী রাস্তার স্তর বাড়িয়ে দিয়েছিলেন। সেন্ট জন এর ব্যাসিলিকা ষষ্ঠ শতাব্দীতে সম্রাট জাস্টিনিয়ান প্রথম এর শাসনামলে নির্মিত হয়েছিল ।

2022 সালে খনন করা ইঙ্গিত দেয় যে শহরের বড় অংশগুলি 614/615 সালে একটি সামরিক সংঘাতে ধ্বংস হয়ে গিয়েছিল, সম্ভবত সাসানিয়ান যুদ্ধের সময় , যা শহরের জনসংখ্যা এবং জীবনযাত্রার মান মারাত্মকভাবে হ্রাস পেয়েছিল।

শহরের ইতিহাসে বারবার ড্রেজিং করা সত্ত্বেও বন্দরটি, আজ 5 কিলোমিটার অভ্যন্তরীণ, ধীরে ধীরে নদী দ্বারা (আজ, কুকুক মেন্ডেরেস) পলি হয়ে যাওয়ায় একটি বাণিজ্যিক কেন্দ্র হিসাবে শহরের গুরুত্ব আরও হ্রাস পেয়েছে। এর পোতাশ্রয় হারানোর ফলে ইফিসাস এজিয়ান সাগরে প্রবেশাধিকার হারায় , যা ছিল বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ। শহরের নিচু জমি ছেড়ে আশেপাশের পাহাড়ের উদ্দেশে মানুষ ছুটতে থাকে। মন্দিরের ধ্বংসাবশেষ নতুন ঘর নির্মাণের ব্লক হিসেবে ব্যবহৃত হত। মার্বেল ভাস্কর্যগুলি প্লাস্টারের জন্য চুন তৈরির জন্য গুঁড়ো করা হয়েছিল।

খলিফা মুয়াবিয়া প্রথম দ্বারা 654-655 সালে আরবদের বরখাস্ত , এবং পরে 700 এবং 716 সালে পতন আরও ত্বরান্বিত করে।

সেলজুক তুর্কিরা যখন 1090 সালে এফিসাস জয় করে,  তখন এটি একটি ছোট গ্রাম ছিল। বাইজেন্টাইনরা 1097 সালে পুনরায় নিয়ন্ত্রণ শুরু করে এবং শহরের নাম পরিবর্তন করে হ্যাগিওস থিওলোগোস রাখে। তারা 1308 সাল পর্যন্ত এই অঞ্চলের নিয়ন্ত্রণ রেখেছিল। ক্রুসেডাররা আশ্চর্য হয়ে গিয়েছিল যে সেখানে কেবল একটি ছোট গ্রাম ছিল, যার নাম আয়াসালুক, যেখানে তারা একটি বড় সমুদ্রবন্দর সহ একটি ব্যস্ত শহর আশা করেছিল। এমনকি আর্টেমিসের মন্দিরটি স্থানীয় জনগণ সম্পূর্ণভাবে ভুলে গিয়েছিল। দ্বিতীয় ক্রুসেডের ক্রুসেডাররা 1147 সালের ডিসেম্বরে শহরের ঠিক বাইরে সেলজুকদের সাথে যুদ্ধ করেছিল ।

প্রাক-অটোমান সময়কাল (1304-1390)[সম্পাদনা]

1374-75 সালে নির্মিত ইসা বে মসজিদ , আনাতোলিয়ান বেইলিকদের থেকে প্রাচীনতম এবং সবচেয়ে চিত্তাকর্ষক অবশেষগুলির মধ্যে একটি ।

শহরটি 24 অক্টোবর 1304 তারিখে মেন্টেসোগুল্লারি রাজত্বের একজন তুর্কি যুদ্ধবাজ সাসা বেয়ের কাছে আত্মসমর্পণ করে। তা সত্ত্বেও, আত্মসমর্পণের শর্তের বিপরীতে তুর্কিরা সেন্ট জন গির্জা লুট করে এবং একটি বিদ্রোহ সম্ভাব্য বলে মনে হলে বেশিরভাগ স্থানীয় জনসংখ্যাকে থাইরিয়া, গ্রীসে নির্বাসিত করে। এই ঘটনাগুলির সময় বাকি বাসিন্দাদের অনেককে গণহত্যা করা হয়েছিল।

এর কিছুক্ষণ পরে, ইফিসাসকে আইডিনিড প্রিন্সিপালিটির কাছে হস্তান্তর করা হয় যেটি আয়াসুলুগ (বর্তমানের সেলকুক , ইফেসাসের পাশে) বন্দরে একটি শক্তিশালী নৌবাহিনী স্থাপন করেছিল । আয়াসোলুক একটি গুরুত্বপূর্ণ পোতাশ্রয় হয়ে ওঠে, যেখান থেকে আশেপাশের খ্রিস্টান অঞ্চলে জলদস্যু অভিযান সংগঠিত হয়, সরকারী এবং বেসরকারী উভয়ই।

এই নতুন সেলজুক শাসকদের অধীনে 14 তম শতাব্দীতে শহরটি আবার স্বল্প সময়ের সমৃদ্ধি জানত । তারা ইসা বে মসজিদ , কাফেলা এবং হামামস (স্নানঘর) এর মতো গুরুত্বপূর্ণ স্থাপত্যকর্ম যুক্ত করেছে ।

অটোমান আমল[সম্পাদনা]

লুইগি মায়ারের ইফেসাসে স্নানের ধ্বংসাবশেষ

1390 সালে প্রথমবারের মতো ইফিসিয়ানদের অটোমান সাম্রাজ্যে ভাসাল হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। মধ্য এশিয়ার যুদ্ধবাজ টেমেরলেন 1402 সালে আনাতোলিয়ায় অটোমানদের পরাজিত করেছিলেন এবং অটোমান সুলতান বায়েজিদ প্রথম বন্দী অবস্থায় মারা যান। অঞ্চলটি আনাতোলিয়ান বেলিকদের কাছে পুনরুদ্ধার করা হয়েছিল । অস্থিরতার পর, অঞ্চলটি 1425 সালে আবার অটোমান সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়।

15 শতকের মধ্যে ইফিসাস সম্পূর্ণরূপে পরিত্যক্ত হয়েছিল। কাছাকাছি Ayasuluğ ( আয়াসোলুক মূল গ্রীক নামের একটি বিকৃত রূপ  ) 1914 সালে সেলচুক তুর্কি করা হয়েছিল।

ইফিসাস এবং খ্রিস্টধর্ম[সম্পাদনা]

মূল নিবন্ধ: Ephesus মেট্রোপলিস

আরও দেখুন: আনাতোলিয়ায় খ্রিস্টধর্মের প্রাথমিক কেন্দ্র

ইফেসাসে সেন্ট পলের প্রচার , ইউস্টাচে লে সুইউর , 1649

খ্রিস্টীয় 50 এর দশক থেকে ইফিসাস ছিল প্রাথমিক খ্রিস্টধর্মের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র । 52-54 খ্রিস্টাব্দ থেকে, প্রেরিত পল ইফিসাসে বাস করতেন, মণ্ডলীর সাথে কাজ করতেন এবং দৃশ্যত পশ্চিমাঞ্চলে মিশনারি কার্যকলাপ সংগঠিত করতেন।  প্রাথমিকভাবে, প্রেরিতদের আইন অনুসারে , পল ইফিসাসের ইহুদি উপাসনালয়ে যোগদান করেছিলেন , কিন্তু তিন মাস পরে তিনি হতাশ হয়েছিলেন এবং তার ঘাঁটি টিরানাসের স্কুলে স্থানান্তরিত করেছিলেন । জেমিসন-ফসেট-ব্রাউন বাইবেল ভাষ্য পাঠকদের মনে করিয়ে দেয় যে "কিছু" ( গ্রীক : τινες ) এর অবিশ্বাস বোঝায় যে "অন্যরা, সম্ভবত একটি বৃহৎ সংখ্যক, বিশ্বাস করেছিল"  এবং তাই অবশ্যই ইহুদিদের একটি সম্প্রদায় ছিল। পল প্রায় বারোজন লোককে ' পবিত্র আত্মার সাথে বাপ্তিস্মের ' সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন যারা আগে শুধুমাত্র জন ব্যাপ্টিস্টের বাপ্তিস্মের অভিজ্ঞতা লাভ করেছিলেন ।  পরে ডেমেট্রিওস নামে একজন রৌপ্যশিল্পী পলের বিরুদ্ধে একটি জনতাকে উত্তেজিত করে, এই বলে যে তিনি রূপালী আর্টেমিসের মন্দির তৈরিকারীদের জীবিকা বিপন্ন করছেন।  আর্টেমিসের মন্দিরের সাথে সম্পর্কিত ডেমেট্রিওস কিছু বস্তুর উল্লেখ করেছেন (সম্ভবত একটি চিত্র বা একটি পাথর) "জিউস থেকে পতিত"। 53 এবং 57 খ্রিস্টাব্দের মধ্যে পল ইফিসাস থেকে 1 করিন্থিয়ানদের চিঠি লিখেছিলেন (সম্ভবত বন্দরের কাছে 'পল টাওয়ার' থেকে, যেখানে তাকে অল্প সময়ের জন্য বন্দী করা হয়েছিল)। পরে, পল ইফিসিয়ানদের কাছে পত্রটি লিখেছিলেন যখন তিনি রোমে কারাগারে ছিলেন (৬২ খ্রিস্টাব্দের কাছাকাছি)।

রোমান এশিয়া জনের সাথে যুক্ত ছিল ,  প্রধান প্রেরিতদের মধ্যে একজন, এবং জন এর গসপেল সম্ভবত ইফিসাসে লেখা হয়েছিল, c 90-100।  ইফিসাস ছিল উদ্ঘাটন বইয়ে সম্বোধন করা সাতটি শহরের মধ্যে একটি , যা ইঙ্গিত করে যে ইফিসাসের গির্জা শক্তিশালী ছিল।

সিজারিয়ার ইউসেবিয়াসের মতে , সেন্ট টিমোথি ছিলেন ইফিসাসের প্রথম বিশপ ।

পলিক্রেটস অফ ইফেসাস ( গ্রীক : Πολυκράτης ) 2য় শতাব্দীতে ইফেসাসের চার্চের একজন বিশপ ছিলেন। তিনি ইস্টার বিতর্কে কোয়ার্টোডেসিম্যান অবস্থান রক্ষা করে রোমের বিশপ পোপ ভিক্টর I- কে সম্বোধন করা চিঠির জন্য সবচেয়ে বেশি পরিচিত ।

২য় শতাব্দীর গোড়ার দিকে, ইফেসাসের গির্জাটি এখনও যথেষ্ট গুরুত্বপূর্ণ ছিল যেটি এন্টিওকের বিশপ ইগনাশিয়াসের দ্বারা ইফিসীয়দের কাছে লেখা একটি চিঠির মাধ্যমে সম্বোধন করা হয়েছিল যা শুরু হয় "ইগনাশিয়াস, যাকে থিওফোরাসও বলা হয়, ইফেসাসে অবস্থিত চার্চের কাছে। এশিয়া, প্রাপ্যভাবে সবচেয়ে সুখী, ঈশ্বর পিতার মাহাত্ম্য এবং পূর্ণতায় আশীর্বাদ করা হয়েছে, এবং সময়ের শুরুর আগে পূর্বনির্ধারিত হয়েছে যে এটি সর্বদা স্থায়ী এবং অপরিবর্তনীয় মহিমার জন্য হওয়া উচিত" ( ইফিসিয়ানদের চিঠি )। ইফেসাসের গির্জা ইগনাশিয়াসের জন্য তাদের সমর্থন দিয়েছিল, যাকে মৃত্যুদণ্ডের জন্য রোমে নিয়ে যাওয়া হয়েছিল।

ভার্জিন মেরির বাড়ি

একটি কিংবদন্তি, যা 4র্থ শতাব্দীতে সালামিসের এপিফানিয়াস দ্বারা প্রথম উল্লেখ করা হয়েছিল, ধারণা করা হয়েছিল যে যীশুর মা মেরি সম্ভবত তার জীবনের শেষ বছরগুলি ইফিসাসে কাটিয়েছিলেন। ইফিসিয়ানরা শহরে জনের উপস্থিতি এবং তার মৃত্যুর পর তার মা মরিয়মের যত্ন নেওয়ার জন্য জনকে যীশুর নির্দেশ থেকে যুক্তিটি তৈরি করেছিল। এপিফানিয়াস অবশ্য ইঙ্গিত করতে আগ্রহী ছিলেন যে, বাইবেলে বলা হয়েছে যে জন এশিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছিলেন, এটি নির্দিষ্টভাবে বলে না যে মেরি তার সাথে গিয়েছিল। তিনি পরে বলেছিলেন যে তাকে জেরুজালেমে সমাহিত করা হয়েছিল।  19 শতকের পর থেকে, সেলুক থেকে প্রায় 7 কিমি (4 মাইল) দূরে ভার্জিন মেরির বাড়িটিকে রোমান ক্যাথলিক ঐতিহ্যে স্বর্গে গৃহীত হওয়ার আগে যীশুর মা মেরির শেষ বাড়ি বলে মনে করা হয়। অগাস্টিনিয়ান বোন দ্য ব্লেসেড অ্যান ক্যাথরিন এমমেরিচের (1774-1824) দর্শনের উপর ভিত্তি করে । এটি ক্যাথলিক তীর্থযাত্রার একটি জনপ্রিয় স্থান যা সাম্প্রতিক তিনজন পোপ পরিদর্শন করেছেন।

431 সালে ইফিসাসের বন্দরের কাছে মেরির চার্চটি ছিল তৃতীয় একুমেনিকাল কাউন্সিলের সেটিং , যার ফলে নেস্টোরিয়াসের নিন্দা হয়েছিল । 449 সালে এফিসাসের দ্বিতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়েছিল, কিন্তু এর বিতর্কিত কাজগুলি ক্যাথলিকদের দ্বারা অনুমোদিত হয়নি। এর বিরোধীদের দ্বারা এটিকে ডাকাত কাউন্সিল অফ ইফেসাস বা ল্যাট্রোসিনিয়ামের ডাকাত সিনড নামে অভিহিত করা হয়েছিল।

সেভেন স্লিপার[সম্পাদনা]

20টি নতুন লিরা নোটের বিপরীতে ইফেসাসের ছবি (2005-2008)

মূল নিবন্ধ: সেভেন স্লিপার

ইফিসাসকে সেভেন স্লিপারদের শহর বলে মনে করা হয় , যারা তাদের খ্রিস্টধর্মের কারণে রোমান সম্রাট ডেসিয়াস দ্বারা নির্যাতিত হয়েছিল এবং তারা তিন শতাব্দী ধরে একটি গুহায় ছিল।

ক্যাথলিক এবং অর্থোডক্স খ্রিস্টানরা তাদের সাধু বলে বিবেচিত হয় এবং তাদের গল্পটি কোরানেও উল্লেখ করা হয়েছে ।

প্রধান সাইট[সম্পাদনা]

ইফিসাসের অগাস্টাসের গেটটি সম্রাট অগাস্টাস এবং তার পরিবারের সম্মানার্থে নির্মিত হয়েছিল।

ইফেসাস হল পূর্ব ভূমধ্যসাগরের বৃহত্তম রোমান প্রত্নতাত্ত্বিক স্থানগুলির মধ্যে একটি। দৃশ্যমান ধ্বংসাবশেষগুলি এখনও শহরের আসল জাঁকজমক সম্পর্কে কিছুটা ধারণা দেয় এবং ধ্বংসাবশেষের সাথে যুক্ত নামগুলি এর প্রাক্তন জীবনের উদ্দীপক। থিয়েটারটি হারবার স্ট্রিটের নিচের দৃশ্যের উপর আধিপত্য বিস্তার করে, যা পলিযুক্ত বন্দরের দিকে নিয়ে যায়।

মূল নিবন্ধ: আর্টেমিসের মন্দির

আর্টেমিসের মন্দির, প্রাচীন বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে একটি , একবার 418' বাই 239' 100টিরও বেশি মার্বেল স্তম্ভ সহ প্রতিটি 56' উচ্চতায় দাঁড়িয়েছিল। মন্দিরটি শহরটিকে "দেবীর সেবক" উপাধি অর্জন করেছিল।  প্লিনি আমাদের জানান যে চমৎকার কাঠামোটি তৈরি করতে 120 বছর লেগেছিল, কিন্তু এখন এটি শুধুমাত্র একটি অস্পষ্ট কলাম দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, যা 1870 এর দশকে ব্রিটিশ মিউজিয়ামের একটি প্রত্নতাত্ত্বিক খননের সময় প্রকাশিত হয়েছিল। ফ্রিজের কিছু টুকরো (যা আসল রূপটি বোঝানোর জন্য অপর্যাপ্ত) এবং অন্যান্য ছোট আবিষ্কারগুলি সরানো হয়েছিল - কিছু লন্ডনে এবং কিছু ইস্তাম্বুল প্রত্নতত্ত্ব জাদুঘরে ।

মূল নিবন্ধ: সেলসাসের গ্রন্থাগার

সেলসাসের লাইব্রেরি, পাশের দৃশ্য

সেলসাসের লাইব্রেরি, যার সম্মুখভাগটি যত্ন সহকারে মূল টুকরোগুলি থেকে পুনর্গঠন করা হয়েছে, মূলত নির্মিত হয়েছিল c.  125 টাইবেরিয়াস জুলিয়াস সেলসাস পোলেমেয়ানাসের স্মরণে , একজন প্রাচীন গ্রীক  যিনি রোমান সাম্রাজ্যে রোমান এশিয়ার (105-107) গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন । সেলসাস তার নিজের ব্যক্তিগত সম্পদ দিয়ে লাইব্রেরি নির্মাণের জন্য অর্থ প্রদান করেন  এবং এর নীচে একটি সারকোফ্যাগাসে সমাহিত করা হয়।  লাইব্রেরিটি বেশিরভাগই তার পুত্র গাইউস জুলিয়াস অ্যাকিলা  দ্বারা নির্মিত হয়েছিল এবং একবার প্রায় ১২,০০০ স্ক্রোল ছিল। একটি অতিরঞ্জিত প্রবেশদ্বার দিয়ে ডিজাইন করা হয়েছে - যাতে এটির অনুভূত আকার বাড়ানো যায়, অনেক ইতিহাসবিদ অনুমান করেন - ভবনটি পূর্ব দিকে মুখ করে যাতে পাঠকক্ষগুলি সকালের আলোর সর্বোত্তম ব্যবহার করতে পারে।

লাইব্রেরির অভ্যন্তরটির পরিমাপ প্রায় 180 বর্গ মিটার (1,900 বর্গফুট) এবং এতে প্রায় 12,000 স্ক্রোল থাকতে পারে।  262 সিইতে ক্ষতিগ্রস্থ হওয়ার পর 400 খ্রিস্টাব্দের মধ্যে গ্রন্থাগারটি আর ব্যবহার করা হয়নি। 1970 থেকে 1978 সালের মধ্যে সাইটটিতে পাওয়া টুকরো টুকরো বা যাদুঘরে আগে সরিয়ে ফেলা টুকরোগুলির কপি ব্যবহার করে সম্মুখভাগটি পুনর্নির্মাণ করা হয়েছিল।

ইফেসাসের কাছে জলজ-মায়ার লুইগি-1810

আনুমানিক 25,000 বসার ক্ষমতায় , থিয়েটারটিকে প্রাচীন বিশ্বের বৃহত্তম বলে মনে করা হয়।  এই উন্মুক্ত থিয়েটারটি প্রাথমিকভাবে নাটকের জন্য ব্যবহার করা হয়েছিল, কিন্তু পরবর্তীতে রোমান আমলে এর মঞ্চে গ্ল্যাডিয়েটরিয়াল লড়াইও অনুষ্ঠিত হয়েছিল; একটি গ্ল্যাডিয়েটর কবরস্থানের প্রথম প্রত্নতাত্ত্বিক প্রমাণ মে 2007 সালে পাওয়া যায়।

দুটি আগোরা ছিল , একটি বাণিজ্যিক এবং একটি রাষ্ট্রীয় ব্যবসার জন্য।

এফিসাসেও বেশ কয়েকটি বড় স্নান কমপ্লেক্স ছিল , যা বিভিন্ন সময়ে নির্মিত হয়েছিল যখন শহরটি রোমান শাসনের অধীনে ছিল।

শহরটিতে প্রাচীন বিশ্বের অন্যতম উন্নত জলজ ব্যবস্থা ছিল, যেখানে বিভিন্ন আকারের অন্তত ছয়টি জলাশয় শহরের বিভিন্ন এলাকায় সরবরাহ করত।  তারা বেশ কিছু জলকলকে খাওয়ান, যার মধ্যে একটিকে মার্বেলের করাতকল হিসেবে চিহ্নিত করা হয়েছে ।

ওডিয়ন ছিল একটি ছোট ছাদযুক্ত থিয়েটার  যা 150 খ্রিস্টাব্দের দিকে পাবলিয়াস ভেডিয়াস আন্তোনিনাস এবং তার স্ত্রী দ্বারা নির্মিত হয়েছিল । এটি ছিল নাটক এবং কনসার্টের জন্য একটি ছোট সেলুন, যেখানে প্রায় 1,500 লোক বসার জায়গা ছিল। থিয়েটারে 22টি সিঁড়ি ছিল। থিয়েটারের উপরের অংশটি করিন্থিয়ান শৈলীতে লাল গ্রানাইট স্তম্ভ দ্বারা সজ্জিত ছিল। প্রবেশদ্বারগুলি মঞ্চের উভয় পাশে ছিল এবং কয়েক ধাপে পৌঁছেছে।

সেন্ট জন এর ব্যাসিলিকায় জন প্রেরিতের সমাধি ।

হ্যাড্রিয়ানের মন্দিরটি ২ য় শতাব্দীর কিন্তু ৪র্থ শতাব্দীতে মেরামত করা হয় এবং টিকে থাকা স্থাপত্যের টুকরোগুলি থেকে পুনরায় তৈরি করা হয়েছে। উপরের অংশের ত্রাণগুলি হল কাস্ট, আসলগুলি এখন ইফেসাস প্রত্নতাত্ত্বিক যাদুঘরে প্রদর্শিত হয় । সম্রাট থিওডোসিয়াস প্রথম সহ তার স্ত্রী এবং জ্যেষ্ঠ পুত্র সহ বেশ কয়েকটি পরিসংখ্যান ত্রাণগুলিতে চিত্রিত করা হয়েছে ।  2001-2005 সালের তুর্কি 20 মিলিয়ন লিরা ব্যাঙ্কনোটের বিপরীতে মন্দিরটিকে চিত্রিত করা হয়েছিল  এবং 2005-2009 সালের 20 নতুন লিরা ব্যাঙ্কনোটের বিপরীতে।

ফ্ল্যাভিয়ান রাজবংশের জন্য নিবেদিত সেবাস্তয়ের মন্দির ( কখনও কখনও ডোমিশিয়ানের মন্দির বলা হয় ) , এটি শহরের বৃহত্তম মন্দিরগুলির মধ্যে একটি ছিল। এটি 8 × 13 কলাম সহ একটি সিউডোডিপ্টেরাল প্ল্যানে তৈরি করা হয়েছিল। মন্দির এবং এর মূর্তিটি ডোমিশিয়ানের সাথে সংযুক্ত কয়েকটি অবশেষের মধ্যে কয়েকটি ।

পোলিওর সমাধি/ঝর্ণাটি 97 খ্রিস্টাব্দে সি. সেক্সটিলিয়াস পোলিওর সম্মানে নির্মিত হয়েছিল, যিনি অফিলিয়াস প্রকুলাস দ্বারা মারনাস জলাশয় নির্মাণ করেছিলেন।

সাইটটির একটি অংশ, সেন্ট জন ব্যাসিলিকা , 6 ষ্ঠ শতাব্দীতে সম্রাট জাস্টিনিয়ান প্রথমের অধীনে , প্রেরিত সমাধির অনুমিত স্থানের উপরে নির্মিত হয়েছিল। এটি এখন সেলচুক দ্বারা বেষ্টিত।

প্রত্নতত্ত্ব[সম্পাদনা]

ইফেসোসের ঐতিহাসিক টপোগ্রাফি
ইফেসোসের ঐতিহাসিক টপোগ্রাফি

ইফেসাসে প্রত্নতাত্ত্বিক গবেষণার ইতিহাস 1863 সালে প্রসারিত, যখন ব্রিটিশ স্থপতি জন টার্টল উড , ব্রিটিশ মিউজিয়াম দ্বারা স্পনসর করা, আর্টেমিশনের জন্য অনুসন্ধান শুরু করেন । 1869 সালে তিনি মন্দিরের ফুটপাথ আবিষ্কার করেন, কিন্তু পরবর্তী প্রত্যাশিত আবিষ্কার না হওয়ায় 1874 সালে খনন কাজ বন্ধ হয়ে যায়। 1895 সালে জার্মান প্রত্নতাত্ত্বিক অটো বেনডর্ফের অর্থায়নে অস্ট্রিয়ান কার্ল মাউটার রিটার ফন মার্কহোফের 10,000 গিল্ডার দান দ্বারা অর্থায়ন করা হয়। 1898 সালে বেনডর্ফ অস্ট্রিয়ান প্রত্নতাত্ত্বিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন , যা আজ ইফেসাসে একটি অগ্রণী ভূমিকা পালন করে।

ভিয়েনার ইফেসস মিউজিয়াম , সেলুকের ইফেসাস প্রত্নতাত্ত্বিক জাদুঘর এবং ব্রিটিশ মিউজিয়ামে এই সাইট থেকে পাওয়া প্রাপ্ত জিনিসগুলি বিশেষভাবে প্রদর্শিত হয় ।

2016 সালের অক্টোবরে, তুরস্ক অস্ট্রিয়া এবং তুরস্কের মধ্যে উত্তেজনার কারণে প্রত্নতাত্ত্বিকদের কাজ বন্ধ করে দেয়, যা 100 বছরেরও বেশি সময় ধরে চলমান ছিল। 2018 সালের মে মাসে, তুরস্ক অস্ট্রিয়ান প্রত্নতাত্ত্বিকদের তাদের খনন পুনরায় শুরু করার অনুমতি দেয়।

উল্লেখযোগ্য মানুষ[সম্পাদনা]

  • হেরাক্লিটাস (সি. 535 - সি. 475 খ্রিস্টপূর্ব), প্রাইসোক্র্যাটিক দার্শনিক
  • হিপ্পোনাক্স (খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দী) — কবি
  • Zeuxis (খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দী) - চিত্রশিল্পী
  • পারহাসিয়াস (খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দী) - চিত্রশিল্পী
  • Herostratus (d 356 BC) - অপরাধী
  • জেনোডোটাস (fl. 280 BC) — ব্যাকরণবিদ এবং সাহিত্য সমালোচক, আলেকজান্দ্রিয়ার লাইব্রেরির প্রথম গ্রন্থাগারিক
  • আগাসিয়াস (খ্রিস্টপূর্ব ২য় শতাব্দী) - গ্রীক ভাস্কর
  • মেনান্ডার (খ্রিস্টপূর্ব ২য় শতাব্দীর প্রথম দিকে) - ইতিহাসবিদ
  • আর্টেমিডোরাস এফিসিয়াস ( আনুমানিক  100 খ্রিস্টপূর্ব ) - ভূগোলবিদ
  • টাইবেরিয়াস জুলিয়াস সেলসাস পোলেমেয়ানস ( সি.  45 - সি.  120 এর আগে ) - সেলসাস লাইব্রেরির প্রতিষ্ঠাতা
  • পাবলিয়াস হর্ডিওনিয়াস ললিয়ানাস (1ম শতাব্দী) - বুদ্ধিমান
  • রুফাস (১ম শতাব্দী) - চিকিৎসক
  • ইফেসাসের পলিক্রেটস (130-196) - বিশপ
  • ইফেসাসের সোরানাস (১ম-২য় শতাব্দী) — চিকিৎসক
  • আর্টেমিডোরাস (2য় শতাব্দী সিই) - ভবিষ্যদ্বাণীকারী এবং লেখক
  • জেনোফোন (২য়-৩য় শতাব্দী) - ঔপন্যাসিক
  • ম্যাক্সিমাস (৪র্থ শতাব্দী) - নিওপ্ল্যাটোনিক দার্শনিক
  • সোসিপাত্র (৪র্থ শতাব্দী) - নিওপ্ল্যাটোনিক দার্শনিক
  • ম্যানুয়েল ফিলস (সি. 1275-1345) - বাইজেন্টাইন কবি

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ephesus"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২৪-০৬-০১। 

সূত্র[সম্পাদনা]