ক্রেক্স ক্রেক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

কর্ন ক্রেক
Brown bird with gray face and red legs facing left whilst walking amidst short flowering grasses toward a thicker patch of rough grasses
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Gruiformes
পরিবার: Rallidae
গণ: Crex
প্রজাতি: C. crex
দ্বিপদী নাম
Crex crex
(লিনিয়াস, 1758)
Map showing the breeding regions of Crex crex (most of Europe and South-Siberian Russia up to Mongolia), and their Winter migration region (South-West Africa).
Range of C. crex      Breeding northern summer visitor     Visitor in northern winter
প্রতিশব্দ[২]

Crex pratensis

কর্ন ক্রেক বা ল্যান্ডরেইল যার দ্বিপদ নাম ক্রেক্স ক্রেক্স হচ্ছে রেইল পরিবারের পাখি। এরা ইউরোপ এবং এশিয়ায় বাস করে এবং উত্তর গোলার্ধের শীতকালে এরা আফ্রিকায় অভিবাসী হয়। এরা মধ্য আকারের ক্রেক যার গায়ের উর্ধ্বাংশে ধূসর ফোঁটার বাদামী পালক। এরা আফ্রিকান ক্রেকের নিকটাত্মীয় কিন্তু আকারে বড়। শীতকালে এই দুই প্রজাতি একই সংগে অবস্থান করে।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

১৭৫৮ সালে লিনিয়াস তার সিস্টেমা ন্যাচারাই গ্রন্থে কর্ন ক্রেককে উল্লেখ করেন র‍্যাল্লাস ক্রেক্স, কিন্তু ১৮০৩ সালে জার্মান প্রকৃতিবিদ ও পক্ষীবিদ জোহান ম্যাথিউস ব্যাখস্টেইন করা কেক্স গণে স্থানান্তরিত করে এদের নাম রাখেন ক্রেক্স প্রাটেনসিস। বর্তমান দ্বিপদ নাম এসেছে প্রাচীন গ্রীক শব্দ থেকে।

বর্ণনা[সম্পাদনা]

কর্ণ ক্রেক মধ্যম সাইজের রেল পাখি, ২৭–৩০ সেমি (১১–১২ ইঞ্চি) লম্বা এবং ডানার বিস্তৃতি ৪২–৫৩ সেমি (১৭–২১ ইঞ্চি)। পুরুষ পাখির ওজন গড়ে ১৬৫ গ্রাম (৫.৮ আউন্স) এবং স্ত্রী পাখির ওজন ১৪৫ গ্রাম (৫.১ আউন্স)। প্রাপ্তবয়স্ক পুরুষ পাখির মাথায় মুকুট থাকে।

বাসস্থান[সম্পাদনা]

ব্রিটেন এবং আয়ারল্যান্ড থেকে শুরু করে ইউরোপ পেরিয়ে সাইবেরিয়ায় মধ্যভাগ পর্যন্ত কর্ন ক্রেক পাখিরা বাস করে। চীনের পশ্চিমাঞ্চলে কর্ন ক্রেক পাখি দেখতে পাওয়া যায়। শীতকালটা এরা আফ্রিকা মহাদেশে কাটায়। আফ্রিকায় অভিবাসনের সময়ে এরা দুটি রুট ব্যবহার করে।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Crex crex"IUCN Red List of Threatened SpeciesIUCN2012: e.T22692543A38352465। doi:10.2305/IUCN.UK.2012-1.RLTS.T22692543A38352465.en। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০১৬ 
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Stone1894 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]