ক্রিস্টেন উইগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্রিস্টেন উইগ
Kristen Wiig TIFF 2014 2.jpg
স্থানীয় নাম
Kristen Wiig
জন্ম
ক্রিস্টেন ক্যারল উইগ

(1973-08-22) ২২ আগস্ট ১৯৭৩ (বয়স ৪৬)
যেখানের শিক্ষার্থীঅ্যারিজোনা বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, লেখিকা, প্রযোজক
কার্যকাল২০০৩-বর্তমান

ক্রিস্টেন ক্যারল উইগ (ইংরেজি: Kristen Carroll Wiig; জন্ম: ২২ আগস্ট ১৯৭৩)[১] হলেন একজন মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, লেখিকা ও প্রযোজক। তিনি এনবিসি চ্যানেলের স্কেচ হাস্যরসাত্মক ধারাবাহিক স্যাটারডে নাইট লাইভ (২০০৫-১২)-এ এবং ব্রাইডসমেইডস (২০১১), দ্য মার্শিয়ান (২০১৪) ও ঘোস্টবাস্টারস (২০১৬) চলচ্চিত্রে অভিনয় করে পরিচিতি অর্জন করেন।

উইগ আটটি এমি পুরস্কারের মনোনয়ন এবং ডেসপিকেবল মি টু চলচ্চিত্রে তার কাজের জন্য একটি অ্যানি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ব্রাইডসমেইডস (২০১১) ছবিতে অভিনয়ের জন্য তিনি সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন এবং শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্যের জন্য একাডেমি পুরস্কারবাফটা পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

উইগ ১৯৭৩ সালের ২২শে আগস্ট নিউ ইয়র্কের কানান্ডিয়াগুয়ায় জন্মগ্রহণ করেন।[২] তার পিতা জন উইগ পশ্চিম নিউ ইয়র্কে একটি লেক মেরিনা চালান এবং তার মাতা লরি (জনস্টন) একজন চিত্রশিল্পী।[৩] তার পিতা নরওয়েজীয় ও আইরিশ বংশোদ্ভূত এবং মাতা ইংরেজ ও স্কটিশ বংশোদ্ভূত।[৪] উইগ নামটি এসেছে নরওয়ের সইন অগ ফিওরদানের ভিক অঞ্চল থেকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monitor"। এন্টারটেইনমেন্ট উয়িকলি (issue 1220/1221)। ১৭ আগস্ট ২০১২। পৃষ্ঠা 28। 
  2. "Kristen Wiig"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৮ 
  3. ব্রোকস, এমা (১৮ নভেম্বর ২০১১)। "Kristen Wiig: 'My next movie – it's going to be a Porky's prequel'"দ্য গার্ডিয়ান (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৮ 
  4. মট্র্যাম, জেমস (১৭ জুন ২০১১)। "Always the bridesmaid"দি ইন্ডিপেন্ডেন্ট (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]