ক্রিপ ওয়াক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"ভি স্টেপব্যাক", ক্রিপ ওয়াকের একপ্রকার পদক্ষেপের উদাহরণ।

ক্রিপ ওয়াক ( যা সি-ওয়াক নামেও পরিচিত ) হল এক প্রকার নৃত্যকলা  যা ১৯৭০ এর দশকের গোড়ার দিকে দক্ষিণ মধ্য লস অ্যাঞ্জেলেস অঞ্চলে  ক্রিপ দলের সদস্যদের দ্বারা সৃষ্টি  হয়েছিল এবং  পরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল।[১] এটি মূলত  দ্রুত এবং জটিল পদচালনা নির্ভর এক প্রকার নৃত্য।

আমেরিকার পশ্চিম উপকূলে বিভিন্ন র‌্যাপার দ্বারা দলভিত্তিক নৃত্য গ্রহণের ফলে ক্রিপ এবং ব্লাড দলের মধ্যকার শত্রুতা বিনোদনের জগতেও ছড়িয়ে পড়ে এবং এরাই এই নাচের নাম দিয়েছিল ক্রিপ ওয়াক। এই নৃত্যে পায়ের দ্রুত চলাচল করা হয় , প্রথাগতভাবে সি-আর-আই-পি এই বানানের সাথে এটি জড়িত। এটি বিশেষত অনুষ্ঠানে ক্রিপ দলের সদস্যদের দ্বারা দলগত আনুগত্য ও বিশেষ করে ব্লাড দলের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা প্রদর্শনের জন্য দেখানো হত। এটি কাউকে হত্যার পরে ক্রিপ দলের নিজস্ব স্বাক্ষর দেওয়ার জন্যও ব্যবহার করা হত। এমন কোনও গানের ভিডিও যাতে ক্রিপ ওয়াক থাকে , এমটিভি তেমন ভিডিও সম্প্রচার করতে অস্বীকার করে৷ [২] ১৯৭০ এর দশকে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের শহরতলি কমপটনে ক্রিপ ওয়াকের উদ্ভাবন হয়েছিল। ক্রিপ ওয়াক প্রায়শই অনেকগুলি র‍্যাপ গানে ব্যবহার করা হয়, যার মধ্যে এক্সজিবিট গানগুলি যেমন "গেট ইওর ওয়াক অন" এবং জে-কুওয়নের "হুড হপ"। সি-ওয়াক মূলত দক্ষিণ মধ্য লস অ্যাঞ্জেলেসে ১৯৮০ এর দশকের গোড়ার দিকে শুধুমাত্র ক্রিপ দলের সদস্যদের  প্রতীকী নৃত্য ছিল, তবে ১৯৯০ এর দশকের গোড়ার দিকে নাচটি একটি জনপ্রিয় হিপ-হপ নৃত্যে পরিণত হয়েছিল। ক্রিপ সদস্যরা মূলত তাদের নাম এবং অন্যান্য ক্রিপ প্রতীকগুলি উচ্চারণ করতে এই নাচ ব্যবহার করত। দলের সদস্যরা প্রায়শই "ব্লাড" শব্দটি  ( তাদের প্রতিদ্বন্দ্বী দলের নাম ) বানান করে উচ্চারণ করত , পায়ের দ্রুত চলাচল দিয়ে সেটিকে খারিজ করার ​​আগে। এটি বিশ্বাস করা হয় যে ডাকাতি শুরু করার জন্য ক্রিপ ওয়াক একটি সংকেত হিসাবে ব্যবহৃত হত - একজন তল্লাশী উপযুক্ত অবস্থান সন্ধান করবে যখন অন্যান্য ক্রিপ সদস্যরা অপেক্ষা করবে এবং নজর রাখবে সি-ওয়াকের সংকেতের জন্য যা কিনা জায়গাটি বিপদমুক্ত বলে জানান দেবে। এটাও বিশ্বাস করা হয় যে প্রতিদ্বন্দ্বী দলের কোনো সদস্যকে হত্যার পরেই ক্রিপ ওয়াক করা হত। [৩]

উদাহরণ[সম্পাদনা]

  • "হু ব্যাঙ্গিন" "গানের জন্য ওয়েস্টসাইড কানেকশনের ভিডিওতে, ডব্লিউসি (নেবারহুড ১১১ ক্রিপস) কে ক্রিপ - ওয়াক করতে দেখা যায়।
  • স্নুপ ডগকে ( রোলিন 20's লং বিচ, ক্যালিফোর্নিয়া ক্রিপ ) "ড্রপ ইট লাইক ইট হট" ভিডিওটিতে সি - ওয়াক করতে দেখা যায়।
  • এক্সজিবিটের "গেট ইয়োর ওয়াক অন" গানটি ক্রিপ ওয়াকের প্রচুর উল্লেখ করে।
  • কুরুপ্টের "সি ওয়াক" গানটি।
  • রডনি কিং দাঙ্গার সময় ট্রাক চালক রেজিনাল্ড ডেনিকে কংক্রিটের স্ল্যাব দিয়ে আঘাত করার পরে এইট ট্রে গ্যাংস্টার ক্রিপস গ্যাংয়ের সদস্য ড্যামিয়ান "ফুটবল" উইলিয়ামস একটি উদযাপনকারী সি-ওয়াক করেছিলেন।
  • টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামস ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক টেনিস টুর্নামেন্টে সেন্টার কোর্ট, উইম্বলডনে স্বর্ণপদক জেতার ম্যাচটিতে মারিয়া শারাপোভাকে পরাজিত করার পরে সি - ওয়াক করেছিলেন। [৪]

রকমফের[সম্পাদনা]

প্রথাগত ক্রিপ ওয়াকের বিভিন্ন বৈচিত্র্য রয়েছে [৫] যেমন আধুনিক ক্রিপ ওয়াক [৬] ক্লাউন ওয়াক [৭]  কিলওয়াউকি ওয়াক [৮] এবং ক্রাউন ওয়াক [৯] ৷ মূল পার্থক্যগুলি নির্ভর করে কীভাবে পদক্ষেপগুলি , গতি, শক্তি, প্রবাহ, প্রকরণ, বাহু নিয়ন্ত্রণ এবং বাউন্সের মতো উপাদানগুলি কার্যকর করা হচ্ছে তার উপর।

তথ্যচিত্র[সম্পাদনা]

  • আমেরিকার র‌্যাপার সিজে ম্যাক ক্রিপ ওয়াকের শুরু এবং জনপ্রিয়তায় উত্থানকে কেন্দ্র করে "সি-ওয়াক: ইটস আ ওয়ে অব লিভিন" শিরোনামে একটি তথ্যচিত্র প্রকাশ করেছিলেন। এতে ক্রিপের মূল সদস্যদের পাশাপাশি স্নুপ ডগ, ডব্লিউসি এবং আইস-টি এর মতো র‌্যাপাররা উপস্থিত ছিলেন৷[১০]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Richard Thomas। A new dialogue (পিডিএফ)2006 European Workshop on Design & Semantics of Form & Movement on October 26, 2006 in Eindhoven, the Netherlands। Beal Institute for Strategic Creativity। পৃষ্ঠা 12। জানুয়ারি ৮, ২০০৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. Michael Newton (২০০৭)। Gangsters Encyclopedia। Chrysalis Books। পৃষ্ঠা 59। আইএসবিএন 9781843404026 
  3. "https://www.xzibitcentral.com/"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য);
  4. "Serena Williams lets fly with volley at 'crip walk' critics at US Open"the Guardian। আগস্ট ২৬, ২০১২। 
  5. "C walk "ghost". Free ghost - YouTube"। youtube.com। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৪ 
  6. "Kyren vs. Iko Crip Battle - YouTube"। youtube.com। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৪ 
  7. "KyEatsPie *SA Snippet* - YouTube"। youtube.com। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৪ 
  8. "..:. West Coast Life Roleplay Forum .:.. - Portal"west-life.forummo.com 
  9. "[HoodElements.Com] Spook - Hate In Your Eyes - YouTube"। youtube.com। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৪ 
  10. "C-Walk: It's a Way of Livin' (Video 2003) - IMDb"। imdb.com। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৪ 

আরও পড়ুন[সম্পাদনা]