১৭২৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ক্রিকেটের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ক্রিকেটের ইতিহাস ১৬৯৬ পর্যন্ত থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্রিকেটের ইতিহাস
১৭২৫ পর্যন্ত
১৭২৬ থেকে ১৭৬৩
১৮৭৭ থেকে ১৮৮৩ সাল পর্যন্ত টেস্ট
১৮৮৪ থেকে ১৮৮৯
১৮৯০ থেকে ১৯০০
১৯০১ থেকে ১৯১৪
ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেট দল
দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক ক্রিকেট
১৯৭১ থেকে ১৯৮১
২০০৫ সালের আন্তর্জাতিক ক্রিকেট
২০০৫-০৬ সালের আন্তর্জাতিক ক্রিকেট
২০০৬ সালের আন্তর্জাতিক ক্রিকেট
বিশ্ব সিরিজ ক্রিকেট
টেস্ট ক্রিকেট রেকর্ড
প্রথম শ্রেণীর ক্রিকেট রেকর্ড
[সম্পাদনা ]
১৭২০-এর দশকের একটি ক্রিকেট ব্যাট; আধুনিক হকি স্টিকের মত দেখতে এই ব্যাটটিই এ পর্যন্ত সংরক্ষিত প্রাচীনতম ক্রিকেট ব্যাট

১৭২৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ক্রিকেটের ইতিহাস শিরোনামের এই নিবন্ধে মূলত ক্রিকেটের উৎপত্তি থেকে শুরু করে ইংল্যান্ডে একটি প্রধান ক্রীড়ায় এর উত্তরণ এবং অন্যান্য দেশে এর প্রচলনের বিবরণ দেওয়া হল।

এ পর্যন্ত প্রাপ্ত ক্রিকেট-বিষয়ক সবচেয়ে পুরনো তথ্যসূত্রটি ১৫৯৮ সালে প্রকাশিত হয়েছিল এবং সেটি অনুসারে ১৫৫০ সালের দিকেও ক্রীড়াটি প্রচলিত ছিল বলে জানা যায়। কিন্তু ক্রিকেটের আসল উৎপত্তি কবে কোথায় হয়েছিল, তা এখনও এক রহস্য। তবে মোটামুটি দৃঢ়ভাবেই বলা যায় যে ১৫৫০ সালের আগেও দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্ট, সাসেক্স ও সারি কাউন্টিগুলিতে, বিশেষ করে Weald নামের অঞ্চলটিতে, ক্রিকেটের প্রচলন ছিল। ব্যাট-বল-ফিল্ডার দিয়ে খেলা হয়, এমন অন্যান্য ক্রীড়ার থেকে ক্রিকেটের একটা আলাদা বৈশিষ্ট্য ছিল এই যে, এটি খেলার জন্য অপেক্ষাকৃত ছোট দৈর্ঘ্যে ঘাসবিশিষ্ট মাঠের প্রয়োজন হত, কেন না, ১৭৬০-এর দশকের আগ পর্যন্তও ব্যাটসম্যানকে মাটিতে গড়িয়ে বল করা হত। একারণে যেসমস্ত জায়গায় বনাঞ্চল সাফ করা হয়েছিল, কিংবা ভেড়া চরানো হত, সেই সমস্ত জায়গাই ক্রিকেট খেলার জন্য উপযোগী ছিল।

ক্রিকেটের শুরুর দিকের বছরগুলির উপর তথ্যের অভাব দেখে বোঝা যায়, এটি আসলে সম্ভবত ছোট বাচ্চাদের খেলা ছিল। ১৭শ শতকে এসে শ্রমিকেরা এটি খেলা শুরু করে। রাজা ১ম চার্লসের সময় অভিজাত শ্রেণী খেলাটির প্রতি আকৃষ্ট হতে শুরু করে। ক্রিকেট খেলার চেয়ে ক্রিকেটকে কেন্দ্র করে জুয়া খেলার সুযোগই তাদের বেশি আকৃষ্ট করেছিল। ক্রমে ক্রিকেটে প্রচুর বিনিয়োগ হওয়া শুরু হয় এবং লন্ডন ও দক্ষিণ ইংল্যান্ডে এটি একটি জনপ্রিয় বিনোদনে পরিণত হয়। এসময় বড় বড় ক্লাব ও পেশাদার ক্রিকেট খেলোয়াড়ের আবির্ভাব ঘটে।