ক্রস-কান্ট্রি সাইক্লিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রস-কান্ট্রি (এক্সসি) সাইক্লিং হল মাউন্টেন বাইক চালানোর একটি শৃঙ্খলা। ক্রস-কান্ট্রি সাইক্লিং ১৯৯৬ সালে একটি অলিম্পিক খেলায় পরিণত হয় এবং অলিম্পিকে এটিই মাউন্টেন বাইক চালানোর একমাত্র রূপ।[১]

ক্রস-কান্ট্রি সাইক্লিং যে ভূখণ্ডে এটি সঞ্চালিত হয় তার দ্বারা সংজ্ঞায়িত করা হয়। XC কোর্স এবং ট্রেইলগুলি রুক্ষ বন পথ এবং একক ট্র্যাক (প্রস্থের উপর নির্ভর করে দ্বৈত-ট্র্যাক হিসাবেও উল্লেখ করা হয়), মসৃণ বালুময় এবং এমনকি পাকা পাথ অন্যান্য ট্রেইলগুলির সাথে সংযুক্ত করার মিশ্রণ নিয়ে গঠিত। সম্প্রতি পর্যন্ত  ক্রস-কান্ট্রি ট্রেইলগুলিকে "সহজ" বা "মধ্যবর্তী" বলে মনে করা হয়েছিল, এই ধারণার কারণে যে পর্বত বাইক চালানোর এই শৃঙ্খলা প্রযুক্তিগত দক্ষতার চেয়ে শারীরিক দক্ষতার উপর বেশি নির্ভর করে।

দক্ষিণ আফ্রিকার বুরি স্ট্যান্ডার দ্বৈত-সাসপেনশন বিশেষায়িত জয়ী।

ক্রস-কান্ট্রি সাইকেল হল সবচেয়ে হালকা পর্বত সাইকেল, সাধারণত ৭.৫ থেকে ১২.৫ কিলোগ্রাম (১৭ থেকে ২৮ পা) এর মধ্যে । তারা সাধারণত সামনে সাসপেনশন ফর্ক বৈশিষ্ট্য এবং প্রায়ই পিছনে সাসপেনশন আছে. সামনের এবং পিছনের উভয় দিকে, বেশিরভাগ XC সাইকেলের প্রায় ১০০ মিলিমিটার (১০.০ সেমি; ৩.৯ ইঞ্চি) ট্র্যাভেলের 120 মিলিমিটার এবং সামনের দিকে সর্বোচ্চ 120 মিলিমিটার (যদিও কখনও কখনও এটি 130 মিলিমিটার হয়) এবং পিছনে 120 মিলিমিটার, যদিও কিছু রাইডার ১২৫ থেকে ১৫০ মিলিমিটার (১২.৫ থেকে ১৫.০ সেমি; ৪.৯ থেকে ৫.৯ ইঞ্চি) ) পছন্দ করে সাইকেল ফ্রেমের শক্তি এবং প্রযুক্তির অগ্রগতি হিসাবে ভ্রমণের তবে বেশিরভাগ পর্বত বাইকের সামনের বা পিছনের 130 মিমি সাসপেনশন অতিক্রম করাগুলিকে ক্রস-কান্ট্রি বাইক হিসাবে গণ্য করা হয় না। ফ্রেমের জ্যামিতি সাধারণত রাইডারকে রাস্তার সাইকেলের তুলনায় একটু বেশি খাড়া অবস্থানে রাখে তবে একটি ডাউনহিল বাইকের তুলনায় অনেক কম যা স্থিতিশীলতার খরচে আরো আরামদায়ক প্যাডেলিং অবস্থানের সাথে আরও চটকদার হ্যান্ডলিং এবং আরও ভাল আরোহণের বৈশিষ্ট্যগুলির জন্য অনুমতি দেয়।, বিশেষ করে যখন উতরাই যাচ্ছে. এই সত্ত্বেও, বেশিরভাগ ব্র্যান্ডগুলি তাদের ক্রস-কান্ট্রি বাইকগুলিকে আরও স্থিতিশীল হ্যান্ডলিং করার জন্য ডিজাইন করছে, বিশেষত যখন চটকদার হ্যান্ডলিং এবং আরও ভাল আরোহণের বৈশিষ্ট্যগুলি ব্যয় করে নিচের দিকে যাচ্ছে, তবে কম।

সাইকেল হেলমেট প্রায় সর্বজনীনভাবে ক্রস-কান্ট্রি রাইডিংয়ের জন্য ব্যবহৃত হয়।[২] যাইহোক, XC রাইডাররা খুব কমই ফুল-ফেস হেলমেট পরেন এবং ডাউনহিল রাইডারদের দ্বারা নিযুক্ত পুরো শরীরের "বর্ম" পরেন না এবং ভাল বায়ুচলাচল রোড হেলমেটের মতো হেলমেট পরেন, তবে হেলমেটগুলি প্রায়শই এন্ডুরো এবং ট্রেইল রাইডারদের দ্বারা ব্যবহৃত হয়। . ক্রস-কান্ট্রি সাইক্লিস্টরা রাস্তার সাইকেল চালকদের তুলনায় বেশি আঘাতপ্রাপ্ত হয়; যাইহোক, XC রাইডারদের আঘাত সাধারণত ততটা গুরুতর হয় না।[৩]

একটি ক্রস-কান্ট্রি মাউন্টেন বাইকিং রেস।

ক্রস-কান্ট্রি রেসিং প্রযুক্তিগত দক্ষতার উপরে ধৈর্যের উপর জোর দেয়, এবং রেস 30 মিনিট থেকে 24 ঘন্টা পর্যন্ত পরিবর্তিত হয়। অতি সম্প্রতি ক্রস কান্ট্রি ম্যারাথন বা "ম্যারাথন দূরত্ব" নামে একটি নতুন বিভাগ আবির্ভূত হয়েছে। সাধারণত, ম্যারাথন দূরত্বের সাইকেল রেস 50 মাইলের বেশি হয়। 50 মাইলের নিচের যেকোনো কিছুকে এখনও ক্রস কান্ট্রি বলা হয়। উপরন্তু, অনেক মাউন্টেন বাইক রেস পর্যায় বিভক্ত করা হয়েছে যাতে বেশ কয়েকদিন ব্যবধান থাকে। রেস হয় পয়েন্ট-টু-পয়েন্ট বা ল্যাপ-ভিত্তিক হতে পারে। শর্ট-ট্র্যাক ক্রস-কান্ট্রিতে অনেকগুলো ছোট ল্যাপ থাকে যাতে দর্শক-বান্ধব হয়।

টাইম ট্রায়াল ফরম্যাটে পরিচালিত ডাউনহিল রেসগুলির বিপরীতে, ক্রস-কান্ট্রি রেসগুলি ঐতিহ্যগতভাবে একটি গণ শুরু বা ব্যবধান শুরু করে, যেখানে রাইডারদের বয়স অথবা ক্ষমতা দ্বারা বিভক্ত বেশ কয়েকটি বড় দলে ছেড়ে দেওয়া হয়। খুব বড় ক্ষেত্রগুলির সাথে রেসগুলি যেগুলি স্তম্ভিত হতে চায় না সেগুলি কখনও কখনও একটি লে ম্যানস স্টার্ট নিয়োগ করে যেখানে রেসাররা তাদের বাইকে দৌড়ে শুরু করে।

2009 UCI ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব 23 পুরুষদের ক্রস-কান্ট্রি রেসের জন্য শুরু করুন।

বিশ্বব্যাপী, XC রেসিং ইউনিয়ন সাইক্লিস্ট আন্তর্জাতিক দ্বারা পরিচালিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি ইউএসএসিএমটিবি, ইউএসএ সাইক্লিংয়ের একটি বিভাগ এর আওতায় রয়েছে। যুক্তরাজ্যে, ব্রিটিশ সাইক্লিং হল গভর্নিং বডি। এবং ইউ সি আই মাউনটেন বাইক বিশ্বকাপ দ্বারা পরিচালিত হয়।

এক্স সি রেসিং চারটি প্রধান ফর্ম্যাটে বিদ্যমান: এক্স সি ই (ক্রস-কান্ট্রি এলিমিনেটর), এক্স সি ও (ক্রস-কান্ট্রি অলিম্পিক), এক্স সি সি (ক্রস-কান্ট্রি শর্ট সার্কিট) এবং এক্স সি এম (ক্রস-কান্ট্রি ম্যারাথন)।

রেসিং শৃঙ্খলা[সম্পাদনা]

ক্রস-কান্ট্রি এলিমিনেটর[সম্পাদনা]

একটি শৃঙ্খলা যেখানে শীর্ষ দুই রাইডার পরবর্তী রাউন্ডে যায় এবং অন্য দুই রাইডারকে বাদ দেওয়া হয়। প্রতিটি দৌড়ের সর্বোচ্চ সময়কাল ৬০ সেকেন্ড। এটি চতুর্থ-ক্রসের মতো, যা একটি উতরাই শৃঙ্খলা।

অভিজাত শ্রেণীর জন্য প্রায় ৯০ মিনিটের সময়কাল সহ ৪-১০ কিমি (২.৫-৬.০মাইল) সার্কিটের চারপাশে একাধিক ল্যাপ সম্পন্ন করা থাকে। এটি অলিম্পিক প্রোগ্রামের একমাত্র ক্রস-কান্ট্রি ডিসিপ্লিন।

এক্স সি ও রেসিংয়ের অনুরূপ একটি রেস, তবে কম প্রযুক্তিগত ভূখণ্ডে সাধারণত ১.০-২.০ কিমি (০.৬-১.২মাইল) দৈর্ঘ্যের নিচে ল্যাপ এবং ২০-২৫ মিনিটের সময়কাল। একইভাবে, ল্যাপের সংখ্যা নির্ধারণ করা হয় সেই সময়সীমার মধ্যে কতগুলি ল্যাপ সম্পূর্ণ করা যেতে পারে তার সর্বোচ্চ প্রদত্ত আগের ল্যাপ সময়ে।

এক্স সি সি রেসগুলি সাধারণত নির্ধারণ করে যে একটি এক্স সি ও রেসের রেসাররা থাকবে এবং সাধারণত এক্স সি ও রেসের ২ দিন আগে অনুষ্ঠিত হয় যদি তারা শুরুর ক্রম নির্ধারণ করে।

ক্রস-কান্ট্রি ম্যারাথন[সম্পাদনা]

সাধারণত ৬৫ থেকে ১০০ কিমি এর মধ্যে একটি রুট সহ এটি গত বছরগুলিতে জনপ্রিয়তা অর্জন করেছে, কারণ এক্স সি এম প্রতিযোগিতায় অংশগ্রহণ নতুনদের সহ সকলের জন্য উন্মুক্ত।

অস্ট্রেলিয়ায় ইউ সি আই ২০০৯ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ব্যবহৃত কোর্স।

ক্রস-কান্ট্রিতে, অন্যান্য শৃঙ্খলার তুলনায় ঐতিহাসিকভাবে চাকার আকারের বিস্তৃত বৈচিত্র্য ব্যবহার করা হয়েছে, যদিও সম্প্রতি বেশিরভাগ রাইডাররা একটি একক চাকার আকারে স্থির হয়েছে। মাউন্টেন বাইকিংয়ে প্রাথমিকভাবে ব্যবহৃত ২৬-ইঞ্চি চাকার আকারটি ক্রস-কান্ট্রি রেসিংয়ের শীর্ষ স্তরে শেষ হয়ে গেছে, ২৯" চাকা সাধারণ হয়ে উঠেছে এবং মাঝে মাঝে ৬৫০বি (২৭.৫) চাকা ব্যবহার করা হচ্ছে। ৬৫০বি চাকাগুলো ৫৮৪ মিমি ব্যাসের চাকা, এবং প্রায় ২৭.৫" একটি মাউন্ট করা টায়ার সহ, তাই তাদের আরও সাধারণ নাম, " ২৭.৫ ইঞ্চি চাকা ।"

নতুন ক্রস-কান্ট্রি বাইকের বেশির ভাগ নির্মাতারা আর ২৬" চাকার বাইক অফার করে না; ৬৫০বি চাকা কম সাধারণ হয়ে উঠছে এবং সাধারণত কিছু ব্যতিক্রম সহ নিম্ন প্রান্তের ক্রস-কান্ট্রি বাইকের একটি মুষ্টিমেয় উপস্থিত থাকে (একটি উল্লেখযোগ্য হল পিভট লেস ২৭.৫). ২৯" এর চাকা কিছু নির্বাচিত কয়েকটি ক্রস-কান্ট্রি বাইক ছাড়া সকলের জন্যই মানসম্মত হয়ে উঠেছে এবং বেশিরভাগ এক্স সি রেসে এটিই একমাত্র চাকার সাইজ ব্যবহার করা হয়েছে (এটি পেশাদার স্তরের রেস যেমন ইউ সি আই মাউনটেন বাইক রেসের ক্ষেত্রে সবচেয়ে উল্লেখযোগ্য। যেখানে ২৯" চাকাই একমাত্র চাকার আকার ব্যবহার করা হয়৷ ২৯" ইঞ্চি চাকাগুলি ২০০০ এর দশকের মাঝামাঝি থেকে শেষের দিকে দ্রুত জনপ্রিয়তা লাভ করতে শুরু করে এবং সামগ্রিকভাবে ক্রস-কান্ট্রি রেসিংয়ে অত্যন্ত সফল হয়েছে৷ ল্যান্স আর্মস্ট্রং, গ্যারি ফিশার ২৯ই আর-এ রেসিং এবং জয়ের মাধ্যমে তাদের জনপ্রিয়তা একটি উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছিল। বৃহত্তর চাকার ফরম্যাটের সুবিধা হল আক্রমণের কোণ হ্রাসের কারণে সাসপেনশনের কম প্রয়োজন, প্রতি পেডেল স্ট্রোকে বাইকটিকে আরও শক্তি এগিয়ে নিয়ে যায়, এবং গতিরও কম ক্ষতি হয়। অসুবিধাগুলির মধ্যে রয়েছে সামান্য বৃদ্ধি ওজন, হ্রাস ত্বরণ, উচ্চ ঘূর্ণায়মান জড়তা, ৫’৫" (১৬৫) এর কম বয়সীদের জন্য রাইডার ফিট সমস্যা, এবং ধীরগতির হ্যান্ডলিং, যদিও জ্যামিতি পরিবর্তনের সাথে নতুন ডিজাইনে হ্যান্ডলিং সমস্যাগুলি সফলভাবে সমাধান করা হচ্ছে যেমন স্টিপার হেড টিউব অ্যাঙ্গেল এবং উচ্চ ফর্ক অফসেট (যদিও স্থিতিশীলতা বাড়াতে বেশিরভাগ ব্র্যান্ডের দ্বারা এই পরিবর্তনগুলি ধীরে ধীরে বিপরীত করা হচ্ছে)। আরও একটি অসুবিধা হল, অন্যান্য সমস্ত ভেরিয়েবল (স্পোক নম্বর, রিম ডিজাইন এবং উপাদান ইত্যাদি) সমান হওয়ায় একটি ২৬" চাকা ২৯" এর চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে৷

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১১-০২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০২-২০  Mountain Biking in the Olympics
  2. Attewell RG, Glase K, McFadden M (মে ২০০১)। "Bicycle helmet efficacy: a meta-analysis": 345–52। ডিওআই:10.1016/S0001-4575(00)00048-8পিএমআইডি 11235796 
  3. Chow TK, Bracker MD, Patrick K (আগস্ট ১৯৯৩)। "Acute injuries from mountain biking": 145–8। পিএমআইডি 8212679পিএমসি 1022220অবাধে প্রবেশযোগ্য 

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে ক্রস-কান্ট্রি সাইক্লিং সম্পর্কিত মিডিয়া দেখুন।

টেমপ্লেট:Mountain bike racing