ক্যাশ (কম্পিউটিং)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি সিপিইউ মেমোরি ক্যাশের ডায়াগ্রাম

কম্পিউটিংয়ের জগতে একটি ক্যাশ (/ˈkæʃ/ KASH-')[১] হল একটি উপাদান যা স্বচ্ছভাবে ডাটা জমা করে যাতে করে ভবিষ্যতে সেই ডাটা চাওয়া মাত্র দ্রুততার সাথে প্রেরণ করা যায়। যে ডাটা ক্যাশে জমা থাকে তা হতে পারে আগেই গণনাকৃত ফলাফলের মান বা আসল মানের কপি যা অন্য কোথাও সংরক্ষন করা আছে। যদি চাহিদার ডাটা ক্যাশে থাকে (ক্যাশ হিট), তবে চাহিদাটি সাধারণভাবে ক্যাশ থেকে পড়ে সরবরাহ করা হয়, যা তুলনামূলক দ্রুতগতির হয়। অন্যথায় (ক্যাশ মিস), ডাটাকে পুনরায় গণনা করে বা অন্য কোথাও থেকে (আসল গণনাকৃত সংরক্ষন স্থান) নিয়ে আসা হয়, যা তুলনামূলকভাবে কম গতির হয়ে থাকে। সুতরাং, ক্যাশ থেকে যত বেশি চাহিদামাত্র ডাটা পাওয়া যাবে ততই পুরো সিস্টেমের কার্যক্ষমতা দ্রুত হবে।

কম খরচ এবং সুদক্ষ ডাটা ব্যবহারের কথা মাথায় রেখে ক্যাশ সাধারণত ছোট পরিমানের হয়। তবুও, ক্যাশের কার্যকারিতা কম্পিউটিংয়ের নানা দিকে বিস্তৃত কারণ কম্পিউটার এ্যাপলিক্লেশনগুলোর বৈশিষ্ট্যসূচক স্থানের সূত্র থাকে। যদি ডাটা আবার চাওয়া হয় যা আগেও চাওয়া হয়েছিল সূত্রগূলো অস্থায়ী অবস্থানের প্রকাশ করে। সূত্রগুলো ব্যপনস্থল অবস্থান প্রকাশ করে যদি অনুরোধের ডাটা ডাটার কাছেই অবস্থান করে এবং তা ইতোমধ্যেই চাওয়া হয়েছে।

সিপিইউ ক্যাশ[সম্পাদনা]

মূল মেমোরির তুলনায় সিপিইউর নিকটবর্তী ছোট একটি মেমোরি অনেক দ্রুততার সহিত কাজ করতে পারে। ১৯৮০ দশকের পরবর্তী বেশিরভাগ সিপিইউতে একটি অথবা তারও বেশি ক্যাশ ব্যবহার করা হয়েছে এবং বর্তমানের উচ্চ ক্ষমতার ডেস্কটপ, সার্ভারের মাইক্রোপ্রসেসরে অনেকগুলো হয়ত অর্ধ ডজনের কাছাকাছি ক্যাশ ব্যবহার করা হয়। প্রত্যেকটি ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে। বিশেষ উদ্দেশ্যের ক্যাশের উদাহরণ হল ডি-ক্যাশ (ডাটা ক্যাশ) এবং আই-ক্যাশ (নির্দেশনা ক্যাশ)

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cache"Merriam-Webster Online Dictionary। Merriam-Webster, Incorporated। সংগ্রহের তারিখ ২ মে ২০১১ 

অধিকতর পড়ুন[সম্পাদনা]