ক্যানানোর প্রথম যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যানানোর যুদ্ধ
মূল যুদ্ধ: ভারত মহাসাগরে পর্তুগিজ যুদ্ধ
তারিখডিসেম্বর ৩১, ১৫০১ -জানুয়ারী ২, ১৫০২
অবস্থান
ফলাফল পর্তুগিজ বিজয়
বিবাদমান পক্ষ
পর্তুগিজ সাম্রাজ্য কালিকট
সেনাধিপতি ও নেতৃত্ব প্রদানকারী
জোয়া দা নোভা কালিকটের জামোরিন
শক্তি
৪ টি ক্যারেক ২২০টির বেশি জাহাজ, ৪০ টি প্রধান জাহাজ সহ and
১৮০ পরাস এবং জাম্বুক্স
৭০০০ পুরুষ [১]
হতাহত ও ক্ষয়ক্ষতি
কম ৫টি প্রধান জাহাজ ডুবে যায়
১২টি পরাস এবং জাম্বুক্স ডুবে যায়

ক্যানানোর নৌবাহিনীর যুদ্ধ (১৫০১/১৫০২) ক্যানানোর প্রথম যুদ্ধ একটি নৌ সংশ্লিষ্ট যুদ্ধ যা জোয়া দা নোভা এ অধীনে পরিচালিত তৃতীয় পর্তুগিজ নৌবহর এবং কালিকট নৌবহরের মধ্যে সংঘটিত হয়।

যুদ্ধটি ৩১ ডিসেম্বর ১৫০১ এবং ২ জানুয়ারি ১৫০২ এর মধ্যে দুই দিন ধরে সংঘঠিত হয়েছিল এবং এটি ছিল ভারত মহাসাগরে পর্তুগিজ নৌবাহিনীর প্রথম বড় আক্রমণ। যদিও সংখ্যায় বাজেভাবে, দা নোভার সাহসী কৌশল, উন্নত প্রশিক্ষণ এবং প্রশিক্ষিত সৈন্য এবং উন্নত অস্ত্রশস্ত্র পর্তুগিজদের জন্য কালিকটের ব্লকিং বাহিনীকে পরাস্ত করতে, ক্যানানোর থেকে বেরিয়ে আসতে এবং যুদ্ধ থেকে বিজয়ী হওয়ার জন্য নির্ধারক প্রমাণিত হয়েছিল।

যুদ্ধটি ঐতিহাসিকভাবেও উল্লেখযোগ্য একটি যুদ্ধ কারণ এটি যুদ্ধের একটি নৌ লাইনের ইচ্ছাকৃত ব্যবহার প্রাচীনতম রেকর্ড এবং একা কামান দিয়ে যুদ্ধের সমাধান করার জন্যও পরিচিক। নৌবাহিনীর বিকাশের সাথে সাথে এই কৌশলগুলি ক্রমবর্ধমানভাবে প্রচলিত হয়ে উঠে এবং জাহাজগুলিকে সশস্ত্র লোকদের বাহক হিসাবে কম এবং ভাসমান আর্টিলারি হিসাবে আরও বেশি করে ভাবা শুরু হয়। সেই বিবেচনায়, এটিকে প্রথম 'আধুনিক' নৌ যুদ্ধ বলা হয় (অন্তত এক পক্ষের জন্য)।[২] এরপরে, জোয়াও দা নোভা পর্তুগালে ফিরে আসেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Matthew (1997: p.11)
  2. "Cananor – 31 de Dezembro de 1501 a 2 de Janeiro de 1502"। ২০ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০১২