কোবলেনৎস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোবলেনৎস
Koblenz im Buga-Jahr 2011 - Deutsches Eck 01.jpg
কোবলেনৎস পতাকা
পতাকা
কোবলেনৎস প্রতীক
প্রতীক
দেশ জার্মানি
জেলাUrban district
সরকার
 • Lord Mayorডেভিড লাগনার (এসপিডি)
আয়তন
 • মোট১০৫.০২ বর্গকিমি (৪০.৫৫ বর্গমাইল)
জনসংখ্যা (2012-12-31)[১]
 • মোট১,০৯,৭৭৯
 • জনঘনত্ব১,০০০/বর্গকিমি (২,৭০০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি/সিইডিটি (ইউটিসি+১/+২)
ডাক কোড৫৬০০১–৫৬০৭৭
ফোন কোড০২৬১
যানবাহন নিবন্ধনKO

কোবলেনৎস (জার্মান: [ˈkoːblɛnts] (এই শব্দ সম্পর্কেশুনুন)) হচ্ছে জার্মানির রাইনলান্ড-ফালৎস রাজ্যের অন্যতম একটি শহর যা রাইনমোজেল নদীর উপকণ্ঠে অবস্থিত। জনসংখ্যার ভিত্তিতে এটি এই রাজ্যের তৃতীয় বৃহত্তম শহর।

খ্রিস্টপূর্ব অষ্টম শতকে রোমান সমরনায়ক দ্রুসাসের নির্দেশে একটি সামরিক ঘাঁটি হিসেবে কোবলেৎস শহরের গোড়াপত্তন হয়। এর নামটি লাতিন ভাষার আদ কনফ্লুয়েন্তেস থেকে উদ্ভূত যার অনুবাদ করলে দাড়ায় মিলনস্থলে। কোবলেনৎস শহরের দুই নদীর এই মিলনস্থল বর্তমানে ডয়েচেস এক বা জার্মান মিলনস্থল নামে পরিচিত। জার্মানির একীকরণের নিদর্শন হিসেবে সেখানে জার্মান সম্রাট প্রথম ভিলহেলমের একটি অশ্বারোহী ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ১৯৯২ সালে শহরটি তার ২০০০ বর্ষপূর্তি উদ্‌যাপন করে।

রাইনলান্ড-ফালৎসের ১ম ও ২য় বৃহত্তম শহর মাইনৎস ও লুডভিগসহাফেন শহরের পরেই কোবলেনৎসের অবস্থান। ২০১৫ সালের হিসাব অনুযায়ী এই শহরের জনসংখ্যা প্রায় ১,১২,০০০। উঁচু পাহাড়ি অঞ্চল বেষ্টিত এলাকার মধ্যে একটি সরু প্লাবনভূমিতে কোবলেনৎসের অবস্থান। এই পাহাড়ি অঞ্চলের কিছু স্থান পর্বতময় উচ্চতা সংবলিত যা একই সাথে এক্সপ্রেস রেল ও জার্মান হাইওয়ে নেটওয়ার্কের অংশ। অঞ্চলগতভাবে এটি জার্মানির জনবহুল রাইনলান্ড অঞ্চলের একটি অংশ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bevölkerung der Gemeinden am 31.12.2012"Statistisches Bundesamt (German ভাষায়)। ২০১২। 

বহিঃসংযোগ[সম্পাদনা]