কেন্ট, ওহাইও

স্থানাঙ্ক: ৪১°০৯′ উত্তর ৮১°২২′ পশ্চিম / ৪১.১৫° উত্তর ৮১.৩৬° পশ্চিম / 41.15; -81.36
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেন্ট
শহর
সিটি অব কেন্ট, ওহাইও
Downtown Kent 2013.JPG
Franklin Hotel hill.JPG
Dix Stadium 2012.JPG
Kent Roosevelt front 2.jpg
Kent Hall 2015 front.jpg
Downtown Kent bridge.JPG
Cuyahoga River Kent 2012.JPG
কেন্টের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
ডাকনাম: দ্য ট্রি সিটি
পোর্টেজ কাউন্টিতে অবস্থান
কেন্ট ওহাইও-এ অবস্থিত
কেন্ট
কেন্ট
কেন্ট মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
কেন্ট
কেন্ট
যুক্তরাষ্ট্রের ওহাইওয়ে অবস্থান
স্থানাঙ্ক: ৪১°০৯′ উত্তর ৮১°২২′ পশ্চিম / ৪১.১৫° উত্তর ৮১.৩৬° পশ্চিম / 41.15; -81.36[১]
রাষ্ট্রযুক্তরাষ্ট্র
রাজ্যওহাইও
কাউন্টিপোর্টেজ
প্রতিষ্ঠানভেম্বর ১৮০৫
অন্তর্ভূক্ত১৮৬৭
প্রতিষ্ঠা করেনজন হেইমেকার
নামকরণের কারণমার্ভিন কেন্ট
সরকার
 • ধরনকাউন্সিল-ম্যানেজার
 • সিটি ম্যানেজারডেভ রুলার
 • মেয়রজেরি ফিয়ালা
আয়তন[২]
 • মোট৯.৩৩ বর্গমাইল (২৪.১৭ বর্গকিমি)
 • স্থলভাগ৯.২২ বর্গমাইল (২৩.৮৯ বর্গকিমি)
 • জলভাগ০.১১ বর্গমাইল (০.২৮ বর্গকিমি)
উচ্চতা১,০৫৬ ফুট (৩২২ মিটার)
জনসংখ্যা (২০১০)
 • মোট২৮,৯০৪
 • আনুমানিক (২০১৯)[৩]২৯,৬৪৬
 • জনঘনত্ব৩,২১৪.৭০/বর্গমাইল (১,২৪১.১৪/বর্গকিমি)
বিশেষণকেন্টাইট
সময় অঞ্চলইএসটি (ইউটিসি−৫)
 • গ্রীষ্মকালীন (দিসস)ইডিটি (ইউটিসি−৪)
জিপ কোডসমূহ৪৪২৪০, ৪৪২৪২, ৪৪২৪৩
এলাকা কোড৩৩০, ২৩৪
এফএডি কোড৩৯-৩৯৮৭২
জিএনআইএস বৈশিষ্ট্য আইডি২৩৯৫৫১২[১]
ওয়েবসাইটkentohio.org

কেন্ট যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যের একটি শহর এবং পোর্টেজ কাউন্টির বৃহত্তম শহর। এটি উত্তর-পূর্ব ওহাইওতে কাউন্টির পশ্চিম প্রান্তে কুয়াহোগা নদীর তীরে অবস্থিত। ২০১০ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যা ২৮,৯০৪ জন এবং ২০১৯ সালে শহরটির আনুমানিক জনসংখ্যা ২৯,৬৪৬ জন। শহরটি আক্রন মহানগর পরিসংখ্যানগত এলাকাবৃহত্তর ক্লিভল্যান্ড–আক্রন–ক্যান্টন সম্মিলিত পরিসংখ্যান অঞ্চলের অংশ হিসাবে গণ্য হয়।

কানেকটিকাট ওয়েস্টার্ন রিজার্ভের অংশ, কেন্ট ১৮০৫ সালে স্থাপিত হয় এবং বহু বছর ধরে এটি ফ্রাঙ্কলিন মিলস নামে পরিচিত ছিল। জলচালিত কলগুলির স্থান হিসাবে কুয়াহোগা নদীর তীরে অবস্থানের কারণে ঔপনিবেশিকরা এই অঞ্চল দ্বারা আকৃষ্ট হন। পরবর্তীকালে পেনসিলভেনিয়া ও ওহাইও খালের পথ ধরে বসতি স্থাপনের ফলস্বরূপ ১৮৩০ ও ১৮৪০-এর দশকে উন্নয়ন ঘটে। আমেরিকান গৃহযুদ্ধের দিকে পরিচালিত, ফ্র্যাঙ্কলিন মিলস ভূগর্ভস্ত রেলপথে তার কার্যকলাপের জন্য সুপরিচিত হয়। খালের পতন ও রেলপথের উত্থানের সাথে সাথে এই শহরটি মারভিন কেন্টের প্রভাবের মাধ্যমে আটলান্টিক ও গ্রেট ওয়েস্টার্ন রেলপথ রক্ষণাবেক্ষণের দোকানে পরিণত হয়। ১৮৬৪ সালে মারভিন কেন্টের প্রচেষ্টার সম্মান ও কৃতজ্ঞতা স্বরূপ কেন্ট নামে এই শহরের নামকরণ করা হয়। এটি ১৮৬৭ সালে একটি গ্রাম হিসাবে সংহত হয় এবং ১৯২০-এর আদমশুমারির পরে এটি একটি শহরে পরিণত হয়। বর্তমানে কেন্ট একটি কলেজ শহর, যা ১৯১০ সালে প্রতিষ্ঠিত কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের ঘর এবং ১৯৭০ সালের কেন্ট স্টেট শ্যুটিংয়ের স্থান হিসাবে সর্বাধিক পরিচিত।

শহরটি ঐতিহাসিকভাবে একটি উৎপাদন কেন্দ্র। কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা ব্যবস্থা হল শহরের বৃহত্তম অর্থনৈতিক ক্ষেত্র ও এই অঞ্চলের অন্যতম বৃহত্তম নিয়োগকর্তা। কেন্ট সিটি স্কুল ডিস্ট্রিক্টকেন্ট ফ্রি লাইব্রেরি অতিরিক্ত শিক্ষার সুযোগ ও সংস্থান সরবরাহ করে। কেন্টের জনসংখ্যার উপাদান বিশ্ববিদ্যালয়ের উপস্থিতি, বিশেষত মধ্য বয়স্ক, মধ্যম আয় ও দারিদ্র্যতা স্তরের নীচে বসবাসকারীদের দ্বারা প্রভাবিত হয়। শহরটি এক জন সিটি ম্যানেজার, নয় সদস্যের সিটি কাউন্সিল ও একজন মেয়র নিয়ে একটি কাউন্সিল-ম্যানেজার ব্যবস্থার দ্বারা পরিচালিত হয়। কেন্টে প্রায় ২০ টি উদ্যান রয়েছে এবং এটি পৃথিবী দিবস, লোক সংগীত ও মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস সম্পর্কিত অনেকগুলি বার্ষিক উৎসব সংরক্ষণ ও পরিচালনা করে। কেন্ট স্টেট অ্যাথলেটিক দলসমূহ ছাড়াও, শহরটি বছরের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অপেশাদার ও স্থানীয় ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে। কেন্ট ক্লিভল্যান্ড-অ্যাক্রন মিডিয়া মার্কেটের অংশ এবং এটি তিনটি স্থানীয় রেডিও স্টেশন ও তিনটি টেলিভিশন স্টেশনসমূহের অনুমোদনের শহর এবং এতে ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) ও পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস (পিবিএস) এর আঞ্চলিক সহযোগী অন্তর্ভুক্ত রয়েছে। স্থানীয় পরিবহনের অবকাঠামোতে একটি সরকারি বাস পরিষেবা এবং হাইক-বাইক ট্রেল ট্রেলগুলি অন্তর্ভুক্ত রয়েছে। ডেভি ট্রি এক্সপার্ট কোম্পানির ঘর হিসাবে কেন্ট "দ্য ট্রি সিটি" হিসাবে পরিচিত এবং শহরের বাসিন্দাদের "কেন্টাইট" হিসাবে উল্লেখ করা হয়। শহরটি বিশেষত রাজনীতি, ক্রীড়াবিদ ও বিনোদন শিল্পে বেশ কয়েক জন উল্লেখযোগ্য ব্যক্তিদের প্রদান করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "City of Kent"Geographic Names Information System. U.S. Geological Survey 
  2. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২৮, ২০২০ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; USCensusEst2019 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]