কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ (ঙ্গোরছেন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গো-রাম্স-পা-ব্সোদ-নাম্স-সেং-গে নামক ষষ্ঠ ঙ্গোর-ছেনের সঙ্গে কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ

কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ (ওয়াইলি: kun dga' dbang phyug) (১৪২৪-১৪৭৮) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ ১৪২৪ খ্রিষ্টাব্দে তিব্বতে জন্মগ্রহণ করেন। তার মাতার নাম ছিল দ্পাল-ল্দান-ব্জাং-মো (ওয়াইলি: dpal ldan don grub)। দ্পোন-ত্শাং-গ্রুব-পা-য়োন-তান (ওয়াইলি: dpon tshang grub pa yon tan) এবং দ্রুং-ছে-ব্দে-লেগ্সের (ওয়াইলি: drung chen bde legs) মধ্যে কে তার পিতা, সেই নিয়ে দ্বিমত রয়েছে। বারো বছর বয়সে তিনি ব্রাগ-শার বৌদ্ধবিহারে কুন-দ্গা'-ব্জাং-পো নামক প্রথম ঙ্গোর-ছেন এবং ব্যাং-ফুগ-পা-কুন-দ্গা'-লেগ্স-পা (ওয়াইলি: byang phug pa kun dga' legs pa) নামক পন্ডিতের নিকট শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন। ব্যাং-ফুগ-পা-কুন-দ্গা'-লেগ্স-পা তাকে হেবজ্র তন্ত্রমার্গফল সম্বন্ধে শিক্ষাদান করেন। সাতাশ বছর বয়সে মুস-ছেন-সেম্স-দ্পা'-ছেন-পো-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান নামক দ্বিতীয় ঙ্গোর-ছেন, খা-ছার-বা-ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শান (ওয়াইলি: kha char ba bsod nams rgyal mtshan) এবং নাম-ম্খা'-দ্পাল-ব্জাং (ওয়াইলি: nam mkha' dpal bzang) নামক পন্ডিতদের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। মুস-ছেন-সেম্স-দ্পা'-ছেন-পো-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান ছাড়া তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন 'জাম-দ্ব্যাংস-শের-র্গ্যাল (ওয়াইলি: 'jam dbyangs sher rgyal) এবং য়োন-তান-'ওদ-জের (ওয়াইলি: yon tan 'od zer) নামক পন্ডিত। ১৪৬৫ খ্রিষ্টাব্দে কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগকে ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন গ্লো-বো-ম্খান-ছেন-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব, গো-রাম্স-পা-ব্সোদ-নাম্স-সেং-গে নামক ষষ্ঠ ঙ্গোর-ছেন, দ্কোন-ম্ছোগ-'ফেল-বা (ওয়াইলি: dkon mchog 'phel ba) নামক সপ্তম ঙ্গোর-ছেন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-06)। "The Fourth Ngor Khenchen, Kunga Wangchuk"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-29  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Stearns, Cyrus. 2001. Luminous Lives: The Story of the Early Masters of the Lamdre Tradition in Tibet. Somerville, MA: Wisdom.
  • Van der Kuijp, Leonard. 1993. “Apropos of Some Recently Recovered Texts Belonging to the Lam 'bras Teachings of the Sa skya pa and Ko brag pa” In JIABS. p. 195.
পূর্বসূরী
'জাম-দ্ব্যাংস-শেস-রাব-র্গ্যা-ম্ত্শো
কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ
চতুর্থ ঙ্গোর-ছেন
উত্তরসূরী
দ্পাল-ল্দান-র্দো-র্জে