কিউরা (বাদ্যযন্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিউরা

কিউরা (তুর্কি উচ্চারণ: [dʒuˈɾa]) তুরস্কের একটি তারযুক্ত লোকগীতি বাদ্যযন্ত্র। এটি বাগলামা পরিবারের বাদ্যযন্ত্রগুলির মধ্যে সবচেয়ে ছোট এবং সর্বোচ্চ স্বরকম্পাঙ্কযুক্ত সদস্য৷ এটি তুরস্ক দেশের প্রায় প্রতিটি অঞ্চলে পাওয়া যায় এবং বিভিন্ন ধরনের মাত্রা, সুরকরণ ও বাজানোর কৌশলের পাশাপাশি দেদে সাজি, পারমাক কিউরা , উক টেল্লি কিউরা , বাগলামা কিউরাসি এবং তানবুরা কিউরাসি সহ বিভিন্ন নামে পাওয়া যায়। বাগলামা পরিবারের অন্য দুটি সদস্য হল বৃহত্তর তানপুরা এবং বৃহত্তমটি হল ডিভান সাজি, যা যথাক্রমে কিউরার চেয়ে এক এবং দুই স্বরাষ্টক কম।

গঠন[সম্পাদনা]

যন্ত্রটির তিনটি প্রধান অংশ রয়েছে - বাটি (টেকনে), শব্দের বোর্ড (গোগাস) এবং গলা (স্যাপ)। বাটিটি তুঁত কাঠ, জুনিপার, বিচ, স্প্রুস বা আখরোট কাঠ দিয়ে, শব্দের বোর্ডটি স্প্রুস কাঠ দিয়ে এবং গলাটি বিচ বা জুনিপার কাঠ দিয়ে তৈরি করা হয়। ফ্রেটগুলি ফিসিং রেখা দ্বারা গলাটির সাথে যুক্ত থাকে, যাতে সেগুলিকে  রদবদল করা যায়। কিউরা সাধারণত মিজর‍্যাপ বা তেজিন দ্বারা বাজানো হয় যা হল চেরিকাঠের বাকল বা প্লাস্টিক দিয়ে তৈরি প্লেক্ট্রাম, তবে কিছু অঞ্চলে এটি আঙ্গুল দিয়েই সেলপে বা সার্পে শৈলীতে বাজানো হয়।

টেকে অঞ্চলের "দোতারা" নামে পরিচিত দ্বি-তার বিশিষ্ট কোজাগাক কিউরা কাঠামোগত এবং উপকরণ বৈশিষ্ট্যের দিক থেকে বিভিন্ন রকমের হয়।

সম্পর্কিত বাদ্যযন্ত্রসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]