কালপুরুষ (তারামণ্ডল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কালপুরুষ মণ্ডল থেকে পুনর্নির্দেশিত)
কালপুরুষ
তারামণ্ডল
সংক্ষিপ্ত রূপOri
জেনিটিভOrioni
বিষুবাংশ
বিষুবলম্ব
আয়তন৫৯৪ বর্গডিগ্রি (২৬তম)
উল্কাবৃষ্টি
সীমান্তবর্তী তারামণ্ডল
+৮৫° ও −৭৫° অক্ষাংশের মাঝে দৃশ্যমান।
জানুয়ারি মাসে রাত ৯ টায় সবচেয়ে ভাল দেখায়।
বড় ছবি দেখতে ক্লিক করুন

কালপুরুষ আকাশের সবচেয়ে পরিচিত তারামন্ডল হিসেবে গণ্য হতে পারে। এই মন্ডলটি খুব সহজেই চিহ্নিত করা যায়।[১][২] শিকারী নামে সুপরিচিত এই মন্ডলের উল্লেখযোগ্য তারাগুলো মহাকাশের বিষুবীয় অঞ্চলে অবস্থান করায় পৃথিবীর সব অঞ্চল থেকে একে দেখা যায়। উত্তর গোলার্ধে শীত শেষ সময় হতে বসন্তের প্রাথমিক সময় পর্যন্ত কালপুরুষ মন্ডলটি দেখা যায়।

বিশেষ দিকসমূহ[সম্পাদনা]

কালপুরুষ মন্ডলে প্রচুর উজ্জ্বল তারা এবং গভীর আকাশের বস্তু রয়েছে। এখানে উল্লেখযোগ্য তারাসমূহের নাম উল্লেখিত হল:

ইতিহাস[সম্পাদনা]

কালপুরুষ তারামণ্ডলের বর্তমান আকৃতি আজ থেকে প্রায় ১৫ লক্ষ বছর পূর্বে গঠিত হয়েছিলো। পৃথিবীর সাপেক্ষে এর তারাগুলোর আপেক্ষিক গতি কম হওয়ার কারণে আজ থেকে আরও ১০/২০ লক্ষ বছর পর্যন্ত কালপুরুষ তারামণ্ডলকে রাতের আকাশে দেখা যাবে। অর্থাৎ এটিই দৃশ্যমান মণ্ডলগুলোর মধ্যে সবচেয়ে বেশি সময় পর্যবেক্ষণযোগ্য থাকবে। আরও একটি সুবিধা হল এই মণ্ডলের আবির্ভাব মানব সভ্যতার সমসাময়িক কালে হয়েছে। (স্কাইচার্ট ৩ থেকে প্রাপ্ত ফলাফল অনুসারে)

সুমেরীয়রা কালপুরুষ তারামণ্ডলকে একটি জাহাজ হিসেবে কল্পনা করত। প্রাচীন চীনে এটি ছিল রাশিচক্রের ২৮ টি রাশির একটি যার প্রতীক ছিল Xiu (宿)। এই রাশিটি সেখানে শেন নামে পরিচিত ছিল যার অর্থ তিন। কালপুরুষের কোমরবন্ধের তিনটি তারা দেখেই তারা এই নামকরণ করেছিল।

প্রাচীন মিশরে এই মণ্ডলের তারাগুলো মৃত্যু এবং পাতালপুরীর দেবী অসিরিসের সাথে সম্পর্কিত ছিল। বলা হয়ে থাকে যে গিজা পিরামিড কমপ্লেক্স এই কালপুরুষের কোমরবন্ধের তিনটি তারার খ-মানচিত্র অনুসারে তৈরি করা হয়েছে। এই কমপ্লেক্সের মধ্যে রয়েছে গিজার গ্রেট পিরামিড, খফ্রুর পিরামিড এবং মেঙ্কাউ-রার পিরামিড

কালপুরুষের কোমরবন্ধ এবং তরবারি নিয়ে প্রাচীন এবং আধুনিক অনেক সাহিত্য রচিত হয়েছে। বর্তমানকালেও যুক্তরাষ্ট্রের ২৭ পদাতিক ডিভিশনের কর্মকর্তা ও সৈন্যদের কাঁধের প্রতীক হিসেবে কালপুরুষের কোমরবন্ধ এবং তরবারি ব্যবহৃত হয়। এর একটি কারণ হতে পারে এই ডিভিশনের প্রথম সেনাপতি ছিলেন জন এফ অরিয়ান[৩][৪]

তারাসমূহ[সম্পাদনা]

সুস্পষ্ট নামবিশিষ্ট তারাসমূহ[সম্পাদনা]

< يد الجوزاء (ইয়াদ আল জাওযা)-এর বিকৃত উচ্চারণ। এর অর্থ কেন্দ্রীয় জনের হাত।
< منكب এর অর্থ কাঁধ।

< رِجل الجبار (রিজ্‌ল আল-জাব্বার) যার অর্থ শক্তিমানের পা।

< bellātrix এর অর্থ নারী যোদ্ধা।

পুরাণ[সম্পাদনা]

একটি পৌরাণিক কাহিনীতে পাওয়া যায় শিকারের দেবী আরটামিস এবং চাঁদ কালপুরুষের প্রেমে পড়ে আকাশকে আলোকিত করা বন্ধ করে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Orion"। ব্রিটিশ বিশ্বকোষ20 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 276। 
  2. Dolan, Chris। "Orion"। ২০১১-১২-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-২৮ 
  3. Hart, Albert Bushnell (১৯২০)। Harper's Pictorial Library of the World War, Volume 5। New York: Harper & Brothers। পৃষ্ঠা 358। 
  4. Moss, James Alfred; Howland, Harry Samuel (১৯২০)। America in Battle: With Guide to the American Battlefields in France and Belgium। Menasha, Wisconsin: Geo. Banta Publishing Co.। পৃষ্ঠা 555।