কামারেস কৃত্রিম জলপ্রণালী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাইপ্রাসের লারনাকায় কামারেস নামে পরিচিত কৃত্রিম জলপ্রণালী।
জলপ্রণালীটির বিশদ দৃশ্য।

কামারেস কৃত্রিম জলপ্রণালী বা অ্যাকুয়াডাক্ট সাইপ্রাসের লারনাকার কাছে অবস্থিত একটি কৃত্রিম জলপ্রণালী। যা বকর পাশা অ্যাকুয়াডাক্ট নামেও পরিচিত। শহরের বাইরে লিমাসোলের পুরানো রাস্তার কাছে অবস্থিত কৃত্রিম জলপ্রণালীটির স্থাপনা ১৭৪৭ সালে শুরু হয়েছিল। তাসোস মিক্রোপুলস এটিকে সাইপ্রাসে নির্মিত সবচেয়ে উল্লেখযোগ্য জল সরবরাহ হিসাবে বর্ণনা করেছেন।[১]

ইতিহাস[সম্পাদনা]

জলপ্রণালীটির অর্থায়ন করেছিলেন আবু বকর পাশা (খোজা বেকির পাশা বা ইবুবেকির পাশা নামেও পরিচিত) যিনি ছিলেন লারনাকার উসমানীয় গভর্নর।[২] কাঠামোটি ১৯৩৯ সাল পর্যন্ত চালু ছিল এবং এতে ৭৫টি খিলান রয়েছে।[২][৩][৪]

১৭৪৭ সালে জলপ্রণালীটির নির্মাণকাজ শুরু হয় এবং ১৭৫০ সালে শেষ হয়। এর নির্মাণকাজে মোট ৫০,০০০ কুরুশ (উসমানী মুদ্রা) খরচ হয়েছিল যা আবু বকর পাশা পরিশোধ করেছিলেন।[২] বিদেশী ভ্রমণকারীরা প্রায়ই এটিকে সাইপ্রাসে উসমানীয় আমলে নির্মিত সবচেয়ে গুরুত্বপূর্ণ স্মৃতিস্তম্ভ হিসাবে গণ্য করে। ১৭৫৪ সালে আলেকজান্ডার ড্রামন্ড উল্লেখ করেছিলেন যে:

আবু বকর পাশাকে সম্মান জানানোর জন্য আমাকে অবশ্যই পুরানো ভদ্রলোকটির জনসাধারণের জন্য কাজ করার একটি উদাহরণ দিতে হবে। তিনি যখন এই দেশের পাশা ছিলেন, ১৭৪৭ সালে তিনি আরপেরা নদী থেকে পানি আনার মহৎ নকশা তৈরি করেছিলেন এবং সেখান থেকে প্রায় ছয় মাইল দূরে রাস্তায় মাঝে মাঝে ঝর্ণা তৈরি করেছিলেন। লারনাকার মানুষকে লবণ এবং পানিপথে সরবরাহ করার জন্য। মহান এবং ভাল মানুষের এই যোগ্য একটি কাজ, যার জন্য তাকে আনুমানিক ছয় হাজার পাউন্ডের পঞ্চাশ হাজার পিয়াস্টারের বেশি খরচ হয়েছে।[৫]

সাইপ্রাসের লারনাকায় কামারেস নামে পরিচিত কৃত্রিম জলপ্রণালী, এলাকার আধুনিক উন্নয়নের আগে ১৯৭৩ সালে সাধারণ দৃশ্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

 

  • Drummond, Alexander (১৭৫৪), "Travels Through Different Cities of Germany, Italy, Greece, and Several Parts of Asia etc.", Cobham, Claude Delaval, Excerpta Cypria: Materials for a History of Cyprus, General Books LLC, আইএসবিএন 1-154-94001-2 .
  • Dubin, Marc; Morris, Damien (২০০২), The Rough Guide to Cyprus, Rough Guides, আইএসবিএন 1-85828-863-0 .
  • Li, H.; Duan, Zhongdong (২০০৬), Structural Health Monitoring and Intelligent Infrastructure, Taylor & Francis, আইএসবিএন 0-415-39652-2 .
  • Michael, Michalis N.; Kappler, Matthias; Gavriel, Eftihios (২০০৯), Ottoman Cyprus: A Collection of Studies on History and Culture, Otto Harrassowitz Verlag, আইএসবিএন 3-447-05899-4 .
  • Mikropoulos, Tassos A. (২০০৮), Elevating and Safeguarding Culture Using Tools of the Information Society: Dusty traces of the Muslim Culture, Earthlab, আইএসবিএন 960-233-187-9 .
  • Yıldız, Netice (১৯৯৬), "Aqueducts in Cyprus", Journal for Cypriot Studies (2/2): 89–111 .