কাইয়ু কানিদু কুরিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাইয়ু কানিদু
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে কানিদু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম কাইয়ু কানিদু কুরিয়া
জন্ম (1990-08-09) ৯ আগস্ট ১৯৯০ (বয়স ৩৩)
জন্ম স্থান রিউ দি জানেইরু, ব্রাজিল
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল আইন
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৭–২০০৯ ভোলতা রেদোন্দা
২০০৮সাও পাওলো (ধার)
২০০৯বোতাফোগো (ধার)
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০০৯ ভোলতা রেদোন্দা (০)
২০০৯বোতাফোগো (ধার) (০)
২০১০–২০১২ বোতাফোগো ৫৫ (২)
২০১২ফিগেইরেন্সে (ধার) ২৬ (৯)
২০১৩–২০১৫ ইন্তেরনাসিওনাল ১২ (২)
২০১৪ভিতোরিয়া (ধার) ১৮ (৫)
২০১৪–২০১৫আল ওয়াসল (ধার) ২২ (১৬)
২০১৫–২০১৯ আল ওয়াসল ৬৬ (৩৭)
২০১৯– আল আইন ১৮ (৬)
জাতীয় দল
২০২০– সংযুক্ত আরব আমিরাত ১২ (৪)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:৫৬, ২৪ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:৫৬, ২৪ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

কাইয়ু কানিদু কুরিয়া (আরবি: كايو كانيدو كوريا‎, ইংরেজি: Caio Canedo Corrêa; ৯ আগস্ট ১৯৯০; কাইয়ু কানিদু নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল আইন এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৭–০৮ মৌসুমে, ব্রাজিলীয় ফুটবল ক্লাব ভোলতা রেদোন্দার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে কানিদু ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে সাও পাওলো এবং বোতাফোগোর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৮–০৯ মৌসুমে, ব্রাজিলীয় ক্লাব ভোলতা রেদোন্দার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; ভোলতা রেদোন্দার হয়ে এক মৌসুম অতিবাহিত করার পর ২০১০–১১ মৌসুমে তিনি বোতাফোগোয় যোগদান করেছেন। বোতাফোগোয় দুই মৌসুম অতিবাহিত করার পর ব্রাজিলীয় ক্লাব ইন্তেরনাসিওনালের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ১৫ ম্যাচে ৩টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি ভিতোরিয়া এবং আল ওয়াসলের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি প্রায় ৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে আল ওয়াসল হতে আমিরাতি ক্লাব আল আইনে যোগদান করেছেন।

কানিদু ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১২ ম্যাচে ৪টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কাইয়ু কানিদু কুরিয়া ১৯৯০ সালের ৯ই আগস্ট তারিখে ব্রাজিলের রিউ দি জানেইরুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২০ সালের ১২ই নভেম্বর তারিখে, ৩০ বছর, ৩ মাস ও ৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী কানিদু তাজিকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ৮ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ৩–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে কানিদু সর্বমোট ২ ম্যাচে ১টি গোল করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০২০
২০২১ ১০
সর্বমোট ১২

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UA Emirates - Tajikistan 3:2 (Friendlies 2020, November)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ 
  2. "UAE vs. Tajikistan - 12 November 2020"Soccerway। ২০২০-১১-১২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ 
  3. "Tajikistan, Nov 12, 2020 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০২০-১১-১২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৪ 
  4. Strack-Zimmermann, Benjamin (১২ নভেম্বর ২০২০)। "United Arab Emirates vs. Tajikistan (3:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]