কলকাতা রোপওয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কলকাতা রোপওয়ে
তথ্য
মালিকপশ্চিমবঙ্গ সরকার
অবস্থানকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
ধরনরোপওয়ে
লাইনের সংখ্যা২টি
কাজ
কাজ শুরু
  • জানা নেই
  • ২০১৪ সালে পরিক্ষামূলক উদ্ভোদন করা হয়
পরিচালককোনভেরো রোপওয়ে সিস্টেম লিলিটেড (সিআরএসএল)
প্রযুক্তি
লাইনের দৈর্ঘ্য১০ কিলোমিটার


কলকাতা রোপওয়ে হল কলকাতা শহরের একটি প্রস্তাবিত রোপওয়ে পরিবহন ব্যবস্থা। সমস্ত রোপওয়ে ব্যবস্থা গুলি ঝুলন্ত কেবলের সঙ্গে সরলরেখা ধরে চলাচল করায় কেবল কারগুলো বাঁক নিতে পারেনা; কিন্তু কলকাতায় তৈরি কেবল কারগুলো বাঁক নিতে পারবে, ফলে প্রকল্পটি সমাপ্তের পর কলকাতা রোপওয়ে ব্যবস্থা হবে বিশ্বের প্রথম বাঁক নিয়ে চলাচল কারি রোপওয়ে বা কেবল কার ব্যবস্থা।

ইতিহাস[সম্পাদনা]

কলকাতা শহরে দিন দিন জনসংখ্যা বৃদ্ধির ফলে সড়ক পথে যাত্রি বাড়ায় মেট্রো, ট্রাম, বাস, অটো, টেক্সি প্রভৃতি পরিসেবা থাকার পরও যানজট বাড়ছে। তাই শহরে রোপওয়ে পরিসেবা চালুর ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রথমে দক্ষিণ কলকাতাযর জোকায় ৫০০ মিটার দৈর্ঘের পরিক্ষামূলক রোপওয়ে ব্যবস্থা চালু করা হয়েছে[১] ও তা সফলও হয়েছে। বর্তমানে এই ব্যবস্থাটি সমগ্র কলকাতা শহর জুড়ে চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

রুট[সম্পাদনা]

কলকাতা রোপওয়ে ব্যবস্থায় প্রথম পর্যায় ২টি রুট এর পরিকল্পনা করা হয়েছে; এগুলো হলোঃ

রোপওয়ে ব্যবস্থায় ৭৫০ মিটার পর পর রোপওয়ে স্টেশন গড়া হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "যানজট নিরসনে কলকাতা চালু হল রোপওয়ে"। সংগ্রহের তারিখ ১২-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "হওড়া ময়দান থেকে নবান্ন জোরার ভাবনা রোপওয়েতে"এই সময়। সংগ্রহের তারিখ ১২-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]