কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কলকাতা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন
কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা
image
Founded৩১ জুলাই ১৯৪৮; ৭৫ বছর আগে (1948-07-31); রাষ্ট্রীয় পরিবহন পরিষেবা হিসাবে[১]
Headquartersবেলঘরিয়া, পশ্চিমবঙ্গ, ভারত
Service areaকলকাতা, দীর্ঘ দূরত্ব পরিষেবা ২০১৫ পর্যন্ত
Service typeসীমিত-স্টপ, এক্সপ্রেস বাস পরিষেবা
Operatorপশ্চিমবঙ্গ সরকার
Web sitecstc.org.in

কলকাতা রাষ্ট্রীয় পরিবহন সংস্থা (সিএসটিসি) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একটি সরকারি পরিবহন সংস্থা। এর প্রধান কার্যালয় কলকাতায় অবস্থিত। ১৯৪৮ সালে এটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এটি WBTC নামে কাজ করে । এটি কলকাতা এবং পশ্চিমবঙ্গের আশেপাশের জেলাগুলিতে কিছু দূরপাল্লার পরিষেবা সহ বাস চালায় ।

ইতিহাস[সম্পাদনা]

কলকাতা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন ৩১ জুলাই ১৯৪৮-এ রাজ্য পরিবহন পরিষেবা হিসাবে যাত্রা শুরু করে। যার উদ্দেশ্য ছিল কলকাতা শহর এবং এর আশেপাশে এবং সাধারণভাবে পশ্চিমবঙ্গ রাজ্যে দক্ষ, পর্যাপ্ত, অর্থনৈতিক এবং সঠিকভাবে সমন্বিত যাত্রী বাস পরিষেবা।

১৫ জুন ১৯৬০ তারিখে সড়ক পরিবহন কর্পোরেশন আইন, ১৯৫০ এর অধীনে রাজ্য পরিবহন পরিষেবার নাম পরিবর্তন করে কলকাতা স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (CSTC) করা হয়। গ্রামীণ যাত্রীদের চাহিদা মেটাতে, CSTC ১৯৬৮ সালের এপ্রিল মাসে কলকাতা থেকে দীঘা পর্যন্ত প্রথম দিকের একটি লং ডিস্টেন্স বাস সার্ভিস (এলডিএস) চালু করে।

WBTC এর সাথে একীভূত[সম্পাদনা]

২০১৭ সালে, পরিবহণ মন্ত্রী প্রতীক ভট্টাচার্যের অধীনে পরিবহণ বিভাগ (পশ্চিমবঙ্গ) , CSTC-কে CTC এবং WBSTC- এর মতো অন্যান্য পরিবহন প্রদানকারীদের সাথে একীভূত করে এবং WBTC গঠন করে ।

কার্যক্রম[সম্পাদনা]

নৌবহর[সম্পাদনা]

১৮২টি বাসের একটি বহর নিয়ে, CSTC পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি বাস রুট স্থাপন করতে সক্ষম হয়েছিল যেগুলি তখন পর্যন্ত পরিবহনের অন্য কোনও উপায়ের সাথে সংযুক্ত ছিল না। CSTC কলকাতায় শীতাতপ নিয়ন্ত্রিত ভলভো বাস চালানোর পথপ্রদর্শকও করেছে, যা বার্ধক্যের বহরকে প্রতিস্থাপন করেছে।

২০১৪ সালের জুলাই মাসে শহর ও শহরতলির ৪০টি রুটে শীতাতপ নিয়ন্ত্রিত বাস চালু করা হয়েছিল। তারা নীল এবং সাদা লিভারিতে ছিল, বাসগুলিতে ভলভো ৮৪০০ ইউনিটের একটি সম্পূর্ণ বহরের পাশাপাশি অশোক লেল্যান্ডের জানবাস মডেলগুলি অন্তর্ভুক্ত ছিল, যা দেশের প্রথম নিচু তলায় সামনের প্রবেশ পাবলিক বাস। এগুলি কেন্দ্রীয় JNNURM প্রকল্পের অধীনে কেনা হয়েছিল।[২]

২০১৯ সালে, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শহরের বায়ু দূষণের মাত্রা কমাতে ২০৩০ সালের মধ্যে শহরের বাস বহর, তার ফেরি বহরের সাথে সম্পূর্ণভাবে বৈদ্যুতিক হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।[৩]

ডিপো[সম্পাদনা]

প্রাক্তন CSTC ডিপোগুলি পার্কিং এবং বাস মেরামতের জন্য ব্যবহৃত হত।

  • 1 বেলঘোরিয়া ডিপো (প্রধান কার্যালয়) (বিডি)
  • 2 গড়িয়া ডিপো (জিডি)
  • 3 হাওড়া ডিপো (HD)
  • 4 কসবা ডিপো (কেডি)
  • 5 লেক ডিপো (LD)
  • 6 মানিকতলা ডিপো (এমডি)
  • 7 নীলগঞ্জ ডিপো (ND)
  • 8 পাইকপাড়া ডিপো (পিডি)
  • 9 সল্টলেক ডিপো (SLD)
  • 10 তারাতলা ডিপো (TD)
  • 11 ঠাকুরপুকুর ডিপো (TPD)
  • 12 প্রাইড প্লাজা ডিপো (পিআরডি)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kolkata Road transport"। ৬ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ডিসেম্বর ২০১২ 
  2. "City gets bus fleet the world is waiting for"The Times of India। ২০১৪-০৭-৩০। আইএসএসএন 0971-8257। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২২ 
  3. "C40 Knowledge Community"www.c40knowledgehub.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]