ওয়েবপ্যাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Webpack
উন্নয়নকারীTobias Koppers, Sean Larkin, Johannes Ewald, Juho Vepsäläinen, Kees Kluskens, and Webpack contributors
প্রাথমিক সংস্করণ১৯ ফেব্রুয়ারি ২০১৪; ১০ বছর আগে (2014-02-19)[১]
স্থিতিশীল সংস্করণ
5.91.0[২] উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন / ২০ মার্চ ২০২৪; ৪২ দিন আগে (20 March 2024)
রিপজিটরিgithub.com/webpack/webpack
যে ভাষায় লিখিতJavaScript
অপারেটিং সিস্টেমLinux, macOS, Windows
প্ল্যাটফর্মNode.js
লাইসেন্সMIT License[৩][৪]
ওয়েবসাইটwebpack.js.org উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

ওয়েবপ্যাক হল জাভাস্ক্রিপ্টের জন্য একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স মডিউল বান্ডলার। এটি প্রাথমিকভাবে জাভাস্ক্রিপ্টের জন্য তৈরি করা হয়েছে, তবে সংশ্লিষ্ট লোডার অন্তর্ভুক্ত থাকলে এটি এইচটিএমএল, সিএসএস এবং চিত্রের মতো ফ্রন্ট-এন্ড সম্পদগুলিকে রূপান্তর করতে পারে। ওয়েবপ্যাক একাধিক মডিউল এবং মডিউল গুলোর ডিপেনডেন্সি নেয়, এবং সেই মডিউলগুলির Static Asset তৈরি করে যা মডিউল গুলোকে রিপ্রেজেন্ট করে।

ওয়েবপ্যাক মডিউল এর ডিপেনডেন্সি গ্রহণ করে এবং একটি ডিপেনডেন্সি গ্রাফ তৈরি করে যা ওয়েব ডেভেলপার দের ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপের উদ্দেশ্যে একটি মডুলার পদ্ধতি ব্যবহার করার অনুমতি দেয়। এটি কমান্ড লাইন থেকে ব্যবহার করা যেতে পারে বা একটি কনফিগারেশন ফাইল ব্যবহার করে কনফিগার করা যেতে পারে যার নাম webpack.config.js। এই ফাইলটি একটি প্রজেক্টের জন্য নিয়ম, প্লাগইন ইত্যাদি নির্ধারণ করে।

ওয়েবপ্যাক ব্যবহার করার জন্য Node.js প্রয়োজন।

ওয়েবপ্যাক কোড স্প্লিটিং ব্যবহার করে চাহিদা অনুযায়ী কোড সুবিধা প্রদান করে। ডাইনামিক কোড বিভাজনের ক্ষেত্রে দুইটি একইরকম কৌশল ওয়েবপ্যাক সাপোর্ট করে। প্রথম এবং প্রস্তাবিত পদ্ধতি হল import() সিনট্যাক্স ব্যবহার করা যা ডাইনামিক import করার জন্য ইসিএমএস্ক্রিপ্ট প্রস্তাবের সাথে সামঞ্জস্যপূর্ণ। লিগ্যাসি, ওয়েবপ্যাক-নির্দিষ্ট পদ্ধতি হল require.ensure ব্যবহার করা।

ওয়েবপ্যাক ডেভেলপমেন্ট সার্ভার[সম্পাদনা]

ওয়েবপ্যাক একটি বিল্ট-ইন ডেভেলপমেন্ট সার্ভার, ওয়েবপ্যাক-ডেভ-সার্ভারও প্রদান করে। যা কোন প্রজেক্ট ডেভেলপ করার সময় file serving এর জন্য একটি এইচটিটিডি সার্ভার হিসেবে ব্যবহার করা হয়। এটি হট মডিউল প্রতিস্থাপন ব্যবহার করার ক্ষমতাও প্রদান করে, যা ডেভেলপারকে পাতা পুনরায় লোড করার প্রয়োজন ছাড়াই পেজে কোড আপডেট করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Release Date of Version 1.0.0"। সংগ্রহের তারিখ ২০২০-১২-৩১ 
  2. "Release 5.91.0"। ২০ মার্চ ২০২৪। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০২৪ 
  3. "LICENSE file on GitHub"। সংগ্রহের তারিখ ২০২০-১২-৩১ 
  4. "License field from webpack - npm"। সংগ্রহের তারিখ ২০২০-১২-৩১