জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাভাস্ক্রিপ্ট চার্টিং লাইব্রেরি

একটি জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি প্রাক-লিখিত জাভাস্ক্রিপ্টের একটি লাইব্রেরি যা জাভাস্ক্রিপ্ট-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির বিশেষত উন্নয়নের জন্য বিশেষত এজ্যাক্স এবং অন্যান্য ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রযুক্তির জন্য অনুমতি দেয়। [১]

ইতিহাস[সম্পাদনা]

জাভাস্ক্রিপ্ট যেমন প্রথম নেটস্কেপ ( পরবর্তীকালে মোজিলা ফাউন্ডেশন ) দ্বারা বিকাশ করা হয়েছে, জাভাস্ক্রিপ্ট বহু ওয়েবসাইটে অনেক আগে থেকেই ওয়েবে উপস্থিত ছিল, এটি কম্পিউটারের ২.০ যুগের উত্থানের সাথে একটি বিশেষ গতি অর্জন করে, যেখানে জাভাস্ক্রিপ্টটি ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হয়েছিল ৷ ওয়েব-ভিত্তিক এবং ডেস্কটপ-ভিত্তিক, অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহারকারীর ইন্টারফেসগুলির বিকাশ করে।

গতিশীল ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে জাভাস্ক্রিপ্ট সিএসএসের সাথেও মিলিত হয়েছিল, যা ফ্ল্যাশ- ভিত্তিক ওয়েবসাইটগুলির আরও দক্ষ এবং প্রবেশাধিকার যোগ্য বিকল্প হিসাবে জনপ্রিয় হয়ে উঠেছে।

লাইব্রেরি[সম্পাদনা]

জাভাস্ক্রিপ্টের প্রসারিত চাহিদাসহ প্রোগ্রামারদের জন্য এই জাতীয় গতিশীল ইন্টারফেস বিকাশের সহজ উপায় প্রয়োজন ছিল। সুতরাং, এই জন্য জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি এবং জাভাস্ক্রিপ্ট উইজেট লাইব্রেরি তৈরি করা হয়েছিল, যা বিকাশকারীদের অ্যাজাক্সের আরও স্বতন্ত্র অ্যাপ্লিকেশনগুলিতে আরও মনোনিবেশ করার অনুমতি দিয়েছিল। এটি মাইক্রোসফট এবং ইয়াহু এর মতো অন্যান্য সংস্থাগুলি এবং গোষ্ঠীগুলিতে নেতৃত্ব দিয়েছে তাদের নিজস্ব জাভাস্ক্রিপ্ট-ভিত্তিক ব্যবহারকারী ইন্টারফেস লাইব্রেরি বিকাশ করা হচ্ছে, যা এই সংস্থাগুলির দ্বারা বিকাশিত ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে তাদের পথ সন্ধান করে।

বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুলো নিজেদের সুবিধার্থে দারুন সব জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি তৈরি করে রেখেছে এবং এগুলো বিনামূল্যে ব্যবহার এর জন্য উন্মুক্ত রেখেছে। জনপ্রিয় কিছু জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি হলো এংগুলার-জেএস (গুগল), রিয়্যাক্ট-জেএস (মেটা), ভিউ-জেএস (চায়নিজ ডেভেলপার)। এসব লাইব্রেরি ব্যবহার এর মাধ্যমে একই কোড বার বার লেখার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়। এবং জটিল কিন্তু বহুল প্রচলিত সব প্রোগ্রামিং সমস্যা যা ইতিপূর্বে কেউ সমাধান করে ফেলেছে তা নতুন করে বারবার সমাধান করতে হয় না।

কিছু জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি সিএসএস, পিএইচপি, রুবি এবং জাভা হিসাবে অন্যান্য ওয়েব বিকাশ প্রযুক্তির সাথে জাভাস্ক্রিপ্টের আরও সহজ সংহতকরণের অনুমতি দেয়। অনেক লাইব্রেরিতে রানটাইম পরিবেশের মধ্যে পার্থক্য শনাক্ত করার জন্য কোড অন্তর্ভুক্ত রয়েছে এবং অ্যাপ্লিকেশনগুলির প্রয়োজন যেমন এই ধরনের অসঙ্গতিগুলির জন্য অনুমতি দেয়৷

প্রায় সকল জনপ্রিয় জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ই সকলের জন্য উন্মুক্ত (ওপেন সোর্স) অর্থাৎ যে কেউ বিনামূল্যে ব্যবহার করতে পারে।

ফ্রেমওয়ার্ক[সম্পাদনা]

কিছু জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি, যেমন অ্যাঙ্গুলার ফ্রেমওয়ার্ক হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়।যেহেতু তাদের ফুল-স্ট্যাক ক্ষমতা এবং বৈশিষ্ট্যগুলি সাধারণ জাভাস্ক্রিপ্ট লাইব্রেরিতে পাওয়া যায় না। [তথ্যসূত্র প্রয়োজন]

আরো দেখুন[সম্পাদনা]

  • আজাক্স কাঠামো
  • উইজেট টুলকিট
  • জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির তালিকা
  • জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্কের তুলনা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is a JS library?"Khan Academy। সংগ্রহের তারিখ ২০১৮-০১-১৫