ওয়াশবার্ন বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ৩৯°০২′০২″ উত্তর ৯৫°৪১′৫৬″ পশ্চিম / ৩৯.০৩৩৭৮৬° উত্তর ৯৫.৬৯৮৯৭৫° পশ্চিম / 39.033786; -95.698975
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Washburn University of Topeka
চিত্র:Washburn University seal.svg
প্রাক্তন নামসমূহ
Lincoln College (1865–1868)
Washburn College (1868–1941)
Washburn Municipal University (1941–1952)[১]
নীতিবাক্যNon Nobis Solum (Latin)
বাংলায় নীতিবাক্য
"Not for Ourselves Alone"
ধরনPublic university
স্থাপিত৬ ফেব্রুয়ারি ১৮৬৫; ১৫৯ বছর আগে (1865-02-06)[২]
বৃত্তিদান$155.3 million (2020)[৩]
সভাপতিJuliAnn Mazachek
প্রাধ্যক্ষJohn Fritch
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
1,000
শিক্ষার্থী5,663 (Fall 2023)[৪]
অবস্থান, ,
United States

৩৯°০২′০২″ উত্তর ৯৫°৪১′৫৬″ পশ্চিম / ৩৯.০৩৩৭৮৬° উত্তর ৯৫.৬৯৮৯৭৫° পশ্চিম / 39.033786; -95.698975
শিক্ষাঙ্গনMidsize city[৫]
NewspaperWashburn Review
পোশাকের রঙটেমপ্লেট:College color list
সংক্ষিপ্ত নামIchabods
ক্রীড়ার অধিভুক্তি
NCAA Division IIThe MIAA
মাসকটThe Ichabod
ওয়েবসাইটwashburn.edu
মানচিত্র

ওয়াশবার্ন বিশ্ববিদ্যালয় (WU), আনুষ্ঠানিকভাবে ওয়াশবার্ন ইউনিভার্সিটি অফ টোপেকা, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যানসাসের টোপেকায় অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রাম, সেইসাথে আইন ও ব্যবসায় পেশাদার প্রোগ্রাম প্রদান করে। ওয়াশবার্ন বিশ্ববিদ্যালয়ের ৫৫০ জন ফ্যাকাল্টি সদস্য রয়েছেন, যারা ৬,১০০ এরও বেশি স্নাতক শিক্ষার্থী এবং প্রায় ৮০০ স্নাতকোত্তর শিক্ষার্থীকে পড়ান। বিশ্ববিদ্যালয়ের সম্পদের মধ্যে রয়েছে ১৫৮ মিলিয়ন ডলারের অর্থসাহায্য। ২০০৮ সালের হিসাবে, ওয়াশবার্ন সেই এলাকার কারিগরি স্কুল, ওয়াশবার্ন টেক-এর তত্ত্বাবধানের দায়িত্বও গ্রহণ করেছে।

ইতিহাস[সম্পাদনা]

Washburn University ১৮৬৫ সালের ফেব্রুয়ারি মাসে ক্যানসাসের টোপেকা শহরে "লিংকন কলেজ" হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ক্যানসাস রাজ্য এবং জেনারেল অ্যাসোসিয়েশন অফ কনগ্রেগেশনাল মিনিস্টারস অ্যান্ড চার্চস অফ ক্যানসাস জারি করা একটি চার্টারের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। কলেজটি যে জমির উপর দাঁড়িয়েছিল তা বিলুপ্তিবাদী জন রিচি অনুদান হিসেবে দিয়েছিলেন। ১৮৬৮ সালে, ইচাবড ওয়াশবার্ন বিদ্যালয়কে ২৫,০০০ ডলার প্রদানের প্রতিশ্রুতি দেওয়ার পরে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় "ওয়াশবার্ন কলেজ"। ওয়াশবার্ন ছিলেন একজন গির্জার শামস, বিলুপ্তিবাদী এবং শিল্পপতি, যিনি ম্যাসাচুসেটসের ওরচেস্টারে বসবাস করতেন।

ওয়াশবার্ন কলেজ তার প্রতীক হিসাবে ওয়াশবোর্ন পরিবারের অস্ত্রের একটি রূপ গ্রহণ করেছিল, শুধু কলেজের রং দিয়ে অস্ত্রের রংগুলিকে প্রতিস্থাপন করেছিল। পরবর্তীতে যখন এটি একটি বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়, তখন ওয়াশবার্ন পারিবারিক অস্ত্রের ব্যবহার বন্ধ করে দেয়। পরিবর্তে, বিশ্ববিদ্যালয় এখন প্রতিষ্ঠানের প্রতীক হিসাবে একটি স্টাইলাইজড "W" ব্যবহার করে। স্কুলের মাসকট, "দ্য ইচাবড", এখনও ব্যবহার করা হয়।

"দ্য ইচাবড" প্রতিষ্ঠানটির নামকরণকারী এবং প্রাথমিক উপকারী, ইচাবড ওয়াশবার্নের সম্মান জানাতে ব্যবহার করা হয়। ১৯৩৮ সালের আগ পর্যন্ত "দ্য ইচাবড" শুধুমাত্র নামেই বিদ্যমান ছিল। ওই বছর প্রাক্তন ছাত্র (এবং পরবর্তীকালে বিশিষ্ট গ্রাফিক শিল্পী) ব্র্যাডবারি থম্পসন (B.A., 1934) আজকের বিশ্ববিদ্যালয়ের জন্য ব্যবহৃত অধ্যয়নশীল, টেইলকোট-পরিধানকারী চরিত্রটি তৈরি করেছিলেন। অ্যাথলেটিক দলগুলিকে "ইচাবডস" ডাকনাম দেওয়া হয়, যদিও ২০১৩-১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত মহিলাদের দলগুলি সেই ডাকনামটি ব্যবহার করেনি।

১৯১৩ সালে ওয়াশবার্ন কলেজের মেডিকেল বিভাগ বন্ধ হয়ে যায়। ১৮৯৫ সালের ১০ ডিসেম্বর মেডিকেল স্কুলটি কুখ্যাত হয়ে ওঠে, যখন জনসাধারণ আবিষ্কার করে যে শারীরবৃত্তীয় গবেষণার জন্য ব্যবহৃত কিছু মৃতদেহ স্থানীয় কবরস্থান থেকে চুরি করা হয়েছিল। সংবাদটি যখন ছাপা হচ্ছিল (অবশেষে সারা দেশে), তখন গভর্নর দাঙ্গার আশঙ্কায় স্কুলটিকে রক্ষা করতে রাজ্যের সৈন্যদের ডেকে পাঠালেন। স্কুলের ডিন এবং একজন ছাত্র-দরোয়ানসহ তিনজন চিকিৎসক, এবং একজন ব্যক্তি যিনি স্কুলের সদস্য ছিলেন না তাকে গ্রেপ্তার করা হয়েছিল। ডাক্তারদের বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দেওয়া হয়, দরোয়ানকে দোষী সাব্যস্ত করা হয় কিন্তু পরে আপিলের মাধ্যমে তার দোষী সাব্যস্ততা বাতিল করা হয়, পঞ্চম ব্যক্তিটির দোষী সাব্যস্ত হলেও পরবর্তীতে তাকে ক্ষমা করা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ওয়াশবার্ন পৌরসভা বিশ্ববিদ্যালয় দেশের ১৩১টি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি ছিল যারা নেভি কলেজ ট্রেনিং প্রোগ্রাম V-12-এ অংশগ্রহণ করেছিল। এই প্রোগ্রাম শিক্ষার্থীদের নৌবাহিনীর কমিশনে যাওয়ার একটি পথ প্রদান করেছিল।

গ্রীষ্মের জন্য ক্লাস বন্ধ হওয়ার মাত্র কয়েকদিন পরে, ১৯৬৬ সালের ৮ জুন, একটি টর্নেডোতে ক্যাম্পাসের বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে যায়। এই ঘূর্ণিঝড়ে ক্যাম্পাসটি সম্পূর্ণভাবে গাছশূন্য হয়ে পড়ে। ঘূর্ণিঝড়টি আঘাত হানার তিন মাস আগে, ওয়াশবার্ন বোর্ড অফ ট্রাস্টিরা ক্যাম্পাসের প্রতিটি ভবনকে সর্বাধিক পরিমাণের জন্য পুনরায় বীমা করেছিল। টর্নেডোটি আঘাত হানার এক সপ্তাহ পরে, টোপেকা ওয়েস্ট হাই স্কুলে গ্রীষ্মকালীন ক্লাস শুরু হয়। ১৯৬৬ সালের শরৎকালের মধ্যে, স্টফার হল মেরামত করা হয় এবং ট্রেলারগুলি তৈরি করা হয়। ১৯৭০-এর দশকের গোড়ার দিক পর্যন্ত শিক্ষার্থীরা ট্রেলারে ক্লাস করতে থাকে, আর ক্যাম্পাসটিকে পুনর্নির্মাণ করতে বছরের পর বছর লেগে যায়।

পূর্বে একটি পৌর বিশ্ববিদ্যালয় হলেও, ১৯৯৯ সালে বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক তহবিল নগর সম্পত্তি কর থেকে কাউন্টি বিক্রয় করের উৎসে স্থানান্তরিত হয়। তবে রাজ্যের পৌর উপবিভাগ হিসাবে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা বজায় থাকে। ওয়াশবার্ন এর নিজস্ব নয় সদস্যের বোর্ড অফ রিজেন্টস দ্বারা পরিচালিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Second Era of Washburn, 1915-1965" washburn.edu; retrieved August 9, 2023
  2. Martha Imparato। "Washburn University History" (পিডিএফ)। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৯, ২০১৫ 
  3. As of June 30, 2020. U.S. and Canadian Institutions Listed by Fiscal Year 2020 Endowment Market Value and Change in Endowment Market Value from FY19 to FY20 (প্রতিবেদন)। National Association of College and University Business Officers and TIAA। ফেব্রুয়ারি ১৯, ২০২১। ফেব্রুয়ারি ২১, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২০, ২০২১ 
  4. "Board of Regents Announces 2023 Fall Semester Enrollment" (পিডিএফ)। সেপ্টেম্বর ২৭, ২০২৩। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৩০, ২০২৩ 
  5. "IPEDS-Washburn University of Topeka"