ওদ্রে তোতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ওদ্রে তোতু
Audrey Tautou Berlin 2015.jpg
২০১৫ সালের বার্লিন চলচ্চিত্র উৎসবে ওদ্রে তোতু
জন্ম
ওদ্রে জ্যুস্তিন তোতু

(1976-08-09) ৯ আগস্ট ১৯৭৬ (বয়স ৪৪)
বোমোঁ, ফ্রান্স
পেশাঅভিনেত্রী, বিজ্ঞাপনী মডেল
কর্মজীবন১৯৯৬–

ওদ্রে জ্যুস্তিন তোতু (ফরাসি: Audrey Justine Tautou, আ-ধ্ব-ব: [odʁɛ ʒystin totu] জন্ম: ৯ই আগস্ট ১৯৭৬, বোমোঁ, প্যুই-দ্য-দোম) একজন ফরাসি অভিনেত্রী। তিনি ১৯৯৯ সালের ভেন্যুস বোতে চলচ্চিত্রের মাধ্যমে নজরে আসেন এবং এ কাজের জন্য মাত্র ১৯ বছর বয়সে সবচেয়ে সম্ভাবনাময় অভিনেত্রী শ্রেণীতে সেজার পুরস্কার লাভ করেন। এরপর ২০০২ সালে পরিচালক জঁ-পিয়ের জ্যনে পরিচালিত ল্য ফাব্যুলো দেস্তাঁ দামেলি পুলাঁ চলচ্চিত্রে মূল ভূমিকায় অভিনয় করে বিশ্বব্যাপী খ্যাতি লাভ করেন। আমেলি চলচ্চিত্রটি ইউরোপীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে সেরা চলচ্চিত্রের উপাধি জেতে, ফ্রান্সের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার সেজার পুরস্কারের চারটি শ্রেণীতে জয়লাভ করে (সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালকসহ), দুইটি বাফটা পুরস্কার জেতে এবং ৫টি শ্রেণীতে অস্কার পুরস্কারের জন্য মনোনীত হয়।

এরপর তোতু একই পরিচালকের অধীনে ২০০৪ সালে আঁ লোঁ দিমঁশ দ্য ফিয়ঁসাই শীর্ষক অতিনাটকীয় চলচ্চিত্রে অভিনয় করে কর্মের পরিধি বিস্তৃত করেন। ২০০৬ সালে তিনি রন হাওয়ার্ডের পরিচালনায় হলিউডের ব্যবসাসফল চলচ্চিত্র দা ভিঞ্চি কোড-এ সোফি ন্যভো চরিত্রে অভিনয় করেন। এরপর তিনি বেশ কিছু আত্মজীবনীমূলক চলচ্চিত্রে অভিনয় করেন, যেমন ফরাসি শৈলীবিদ কোকো শানেলের জীবনীর উপরে করা কোকো আভঁ শানেল (২০০৯) এবং তেরেজ দেকেরু (২০১২)। এছাড়া তিনি বেশ কিছু পরিচালকের একাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন, যেমন সেদ্রিক ক্লাপিশের লোবের্জ এস্পানিওল চলচ্চিত্র ত্রয়ীতে।

তোতু বহু বিভিন্ন পুরস্কারের জন্য মনোনয়ন লাভ করেছেন এবং সেগুলি বিজয়ও করেছেন; এগুলির মধ্যে সেজার, প্রি ল্যুমিয়ের, বাফটা, ইউরোপীয় চলচ্চিত্র পুরস্কার এবং কান চলচ্চিত্র উৎসবের পুরস্কার উল্লেখ্য। ২০০৪ সালে তিনি মার্কিন অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস-এর সদস্য নির্বাচিত হন, যা ফরাসি অভিনেত্রীদের মধ্যে বিরল। এছাড়া তিনি শানেল, মোঁব্লঁ এবং লোরেয়াল-এর মতো বিশ্বখ্যাত মার্কার জন্য বিজ্ঞাপনের মডেল হয়েছেন।