ঐতিহাসিক লাতভীয় ভূমিসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ঐতিহাসিক লাটভিয়ান ল্যান্ডস থেকে পুনর্নির্দেশিত)
শহর ও শহর সহ পাঁচটি ঐতিহাসিক লাটভিয়ান ভূমি (২০২১ সালের আগে)

ঐতিহাসিক লাটভিয়ান ল্যান্ডস ( লাটভিয়ান: Latviešu vēsturiskās zemes : Latviešu vēsturiskās zemes ) বা পূর্ব লাটভিয়ার সাংস্কৃতিক অঞ্চল ( লাটভিয়ান: Latvijas kultūrvēsturiskie novadi : লাটভিজাস কুল্টুরভেস্টুরিস্কি নোভাদি ) হল লাটভিয়ার মধ্যে বেশ কিছু এলাকা যা আনুষ্ঠানিকভাবে দেশের বাকি অংশ থেকে আলাদা হিসাবে স্বীকৃত। যদিও এই অঞ্চলগুলির মধ্যে কিছুকে বিশুদ্ধভাবে সাংস্কৃতিকভাবে স্বতন্ত্র হিসাবে দেখা হয়, অন্যরা ঐতিহাসিকভাবে বিভিন্ন দেশের অংশ ছিল এবং প্রশাসনিক এবং অন্যান্য উদ্দেশ্যে দেশকে বিভক্ত করতে ব্যবহৃত হয়েছে।লাটভিয়ার সংবিধান চারটি স্বতন্ত্র অঞ্চলকে স্বীকৃতি দেয়: কুর্জেমে, জেমগেল, লাটগেল এবং ভিডজেমে

১৬ জুন ২০২১-এ, সাইমা ঐতিহাসিক লাটভিয়ান ভূমি আইন গ্রহণ করে যার লক্ষ্য জনসংখ্যার সাধারণ পরিচয়কে শক্তিশালী করার জন্য এবং ঐতিহাসিক লাটভিয়ান ভূমির সাংস্কৃতিক ও ঐতিহাসিক পরিবেশ এবং সাংস্কৃতিক স্থানগুলির সংরক্ষণ ও টেকসই উন্নয়নের জন্য প্রয়োজনীয় পূর্বশর্ত তৈরি করা।আইনটি লাটভিয়ার প্রতিটি প্যারিশ এবং শহরের পাঁচটি ঐতিহাসিক লাটভিয়ান ভূমির মধ্যে একটির অন্তর্গতকে আন্ডারস্কোর করে: বিডজেম, লাটগেল, কোরল্যান্ড, জেমগালে, এবং সেলিজারিগা রাজ্যের শহর, একটি বাল্টিক মহানগর, ভিডজেমের একটি ঐতিহাসিক অংশ এবং রিগার সাংস্কৃতিক ও ঐতিহাসিক পরিবেশের বিশেষ পরিচয় এবং বৈশিষ্ট্যগুলিকে সমর্থন ও প্রচার করা উচিত।

ঐতিহাসিক লাটভিয়ান ল্যান্ডস[সম্পাদনা]

  1. কোরল্যান্ড ( লাটভিয়ান: Kurzeme : কুর্জেমে , Livonian : Kurāmō ), লাটভিয়ার পশ্চিমতম অংশ, Liepāja এবং Ventspils শহর এবং Kuldīga, Saldus, South Kurzeme, Talsi এবং Ventspils এর পৌরসভা নিয়ে গঠিত।ঐতিহ্যগত কোরল্যান্ড লিথুয়ানিয়ার উত্তর-পশ্চিম অংশে ক্লাইপেদা কাউন্টি এবং তেলসিয়াই কাউন্টির পরিবেশও অন্তর্ভুক্ত করে।
  2. সেমিগালিয়া ( লাটভিয়ান: Zemgale : জেমগালে ) লাটভিয়ার কেন্দ্রীয় অংশ।জেমগেল পশ্চিমে কুর্জেমে , রিগা উপসাগর, উত্তরে দাউগাভা নদী এবং ভিডজেমে, পূর্বে সেলোনিয়া এবং দক্ষিণে লিথুয়ানিয়ান সীমান্ত দ্বারা আবদ্ধ।এটি জেলগাভা শহর এবং কেকাভা, বাউস্কা, ডোবেলে, জেলগাভা এবং তুকুমস পৌরসভা নিয়ে গঠিত।ঐতিহ্যবাহী সেমিগালিয়া লিথুয়ানিয়ার শিয়াউলিয়াই কাউন্টির উত্তর অংশও অন্তর্ভুক্ত করে।
  3. সেলোনিয়া ( লাটভিয়ান: Sēlija, Augšzeme : সেলিজা, আগস্টেমে ) প্রায়ই সেমিগালিয়ার একটি অংশ হিসাবে বিবেচিত হয়। সেলোনিয়া ১৯৩৯ সালের সেমিগালিয়া প্রদেশের পূর্ব অংশ নিয়ে গঠিত, মোটামুটি ডগাভা নদীর দক্ষিণে প্রাক্তন আইজক্রুকলে, দাউগাভপিলস এবং জেকাবপিলস জেলার অংশগুলির সাথে মিল রয়েছে।ঐতিহ্যবাহী সেলোনিয়া উত্তর-পূর্ব লিথুয়ানিয়ার একটি অংশও অন্তর্ভুক্ত করে। সেলোনিয়ানদের নামে নামকরণ করা হয়েছে।
  4. Vidzeme ( Livonian : Vidūmō ), যার অর্থ "মধ্যভূমি" লিভোনিয়া বা লিভল্যান্ড নামেও পরিচিত, যদিও এটি সুইডিশ লিভোনিয়া এবং রিগা শহরের শুধুমাত্র লাটভিয়ান অংশ নিয়ে গঠিত। এটি মোটামুটিভাবে প্রাক্তন Alūksne, Cēsis, Gulbene, Limbaži, Madona, Valka, Valmiera জেলা এবং Daugava নদীর উত্তরে Aizkraukle, Ogre এবং Riga জেলার কিছু ভফ্রহজ্ঞচ্ছঙ সাথে মিলে যায়।
  5. লাটগালিয়া ( লাটভিয়ান: Latgale : Latgale , Latgalian : Latgola ), ১৬২৯ সালে Altmark চুক্তির পর লিভোনিয়ার অংশটি এখনও পোলিশ-লিথুয়ানিয়ান কমনওয়েলথের হাতে রয়েছে, যাকে তখন পোলিশ লিভোনিয়া বা ইনফ্ল্যান্টি ভয়োডশিপ বলা হয়।এটি মোটামুটিভাবে বালভি, ক্রাসলাভা, লুডজা, প্রিলি, রেজেকনে জেলা এবং দৌগাভা নদীর উত্তরে দৌগাভপিলস এবং জেকাবপিলস জেলার কিছু অংশের সাথে মিলে যায়।

কিছু ক্ষেত্রে, Kurzeme, Sēlija এবং Zemgale একটি অঞ্চলে মিলিত হয়। এটি ১৬২৯ এবং ১৯১৭ সালের মধ্যে লাটভিয়ার রাজনৈতিক বিভাজন প্রতিফলিত করে, যখন কুর্জেমে এবং জেমগেল একসাথে ছিলেন, প্রথমে ডাচি অফ কুরল্যান্ড এবং সেমিগালিয়া, তারপরে রাশিয়ান সাম্রাজ্যের কুরল্যান্ড গভর্নরেট হিসাবে যখন লিভোনিয়ার ডাচির অংশ হিসাবে ভিডজেমে এবং লাটগেল রাজনৈতিকভাবে ছিলেন ১৭ শতাব্দীর পর থেকে Courland থেকে এবং অন্যটি থেকে আলাদা। এই দৃষ্টিকোণ থেকে, তিনটি অঞ্চল রয়েছে: কুর্জেমে (Zemgale এবং Sēlija সহ), Vidzeme এবং Latgale.এই ধরনের বিভাজন আর সাধারণভাবে ব্যবহার করা হয় না তবে এটি লাটভিয়ার অস্ত্রের কোট এবং রিগায় স্বাধীনতার স্মৃতিসৌধে দেখা যায় উভয়ই তিনটি তারা ধারণ করে: কুর্জেমে, Vidzeme এবং Latgale, যা ১৯১৮ সালে লাটভিয়াতে একত্রিত হয়েছিল।