এস কে বি এম ডিগ্রি কলেজ

স্থানাঙ্ক: ২৫°২৫′০০″ উত্তর ৮৩°৪০′৫০″ পূর্ব / ২৫.৪১৬৬° উত্তর ৮৩.৬৮০৬° পূর্ব / 25.4166; 83.6806
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
S.K.B.M Degree College
एस के बी एम डिग्री कॉलेज
প্রাক্তন নাম
মুসলিম রাজপুত ইন্টার কলেজ
নীতিবাক্যبسم الله الرحمن الرحيم (bismillahir-Rahmanir-Rahim)
বাংলায় নীতিবাক্য
Starting In The Name Of Allah (The Most Beneficent, The Most Merciful)
ধরনপাবলিক
স্থাপিত1939
অধ্যক্ষজখু খান
ডিনগোলাম মাজহার খান
শিক্ষার্থী১১০০
অবস্থান
দিলদামাগার
, ,
২৫°২৫′০০″ উত্তর ৮৩°৪০′৫০″ পূর্ব / ২৫.৪১৬৬° উত্তর ৮৩.৬৮০৬° পূর্ব / 25.4166; 83.6806
পোশাকের রঙকালো, সবুজ
ওয়েবসাইটwww.skbmdegreecollegedildarnager.com
মানচিত্র

এস কে বি এম ডিগ্রী কলেজ বা সৈয়দ কামসর-ও-বার মুসলিম ডিগ্রী কলেজ (পূর্বে মুসলিম রাজপুত ইন্টার কলেজ নামে পরিচিত) ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের দিলদারনগর শহরের পূর্ব দিকে অবস্থিত একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এসকেবিএম ইন্টার কলেজ ২০১৩ সালে একটি ডিগ্রি কলেজ এর মর্যাদা পাই। এটি গাজীপুর জেলার প্রাচীনতম কলেজগুলির মধ্যে একটি যা ১৯৩৮ সালে মুসলিম রাজপুত উচ্চ বিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৯৯ সালে সৈয়দ কামসার-ও-বার মুসলিম ইন্টার কলেজ, দিলদারনগর নামে নামকরণ করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

মোহাম্মদ সৈয়দ খান সারা জীবন কামসর-ও-বারের শিক্ষার মান উন্নয়নের চেষ্টা করেছিলেন। তিনি ১৮৯৪ সালে ঐতিহাসিক গ্রাম উসিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। প্রথম বিভাগের সাথে প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ (অনার্স) শেষ করার পর তিনি পাটনার পাটনা কলেজে লেকচারার হিসেবে যোগদান করেন। জয়প্রকাশ নারায়ণ তাঁর ছাত্র ছিলেন। পরে তিনি বিহারের ডেপুটি কালেক্টর পদে নিযুক্ত হন।

১৯৩৮ সালে তিনি দিলদার নগরে মুসলিম রাজপুত উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ১৯৪৯ সালে রাজপুত উচ্চ বিদ্যালয়টি মুসলিম রাজপুত ইন্টার কলেজে পরিণত হয়। ১৯৬৯ সালে রাজপুত ইন্টার কলেজটির নতুন নামকরণ করা হয় সৈয়দ কামসর-ও-বার মুসলিম ইন্টার কলেজ। তিনি ১৯৬৬ সালে মারা যান এবং তাকে পাটনাতে দাফন করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]