এসিক্লোফেনাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এসিক্লোফেনাক
রোগশয্যাসম্বন্ধীয় তথ্য
বাণিজ্যিক নামHifenac, Clanza CR, Zerodol, Preservex, others[১]
এএইচএফএস/
ড্রাগস.কম
আন্তর্জাতিক ড্রাগের নাম
লাইসেন্স উপাত্ত
প্রয়োগের
স্থান
মুখ দ্বারা, সাময়িক
এটিসি কোড
আইনি অবস্থা
আইনি অবস্থা
শনাক্তকারী
  • 2-[2-[2-[(2,6-dichlorophenyl)amino]phenyl]acetyl]oxyacetic acid
সিএএস নম্বর
পাবকেম সিআইডি
ড্রাগব্যাংক
কেমস্পাইডার
ইউএনআইআই
কেইজিজি
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কমপটক্স ড্যাশবোর্ড (আইপিএ)
ইসিএইচএ ইনফোকার্ড100.169.686 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
রাসায়নিক ও ভৌত তথ্য
সংকেতC16H13Cl2NO4
মোলার ভর৩৫৪.১৮ g·mol−১
থ্রিডি মডেল (জেএসমোল)
  • Clc2cccc(Cl)c2Nc1ccccc1CC(=O)OCC(=O)O
  • InChI=1S/C16H13Cl2NO4/c17-11-5-3-6-12(18)16(11)19-13-7-2-1-4-10(13)8-15(22)23-9-14(20)21/h1-7,19H,8-9H2,(H,20,21) YesY
  • Key:MNIPYSSQXLZQLJ-UHFFFAOYSA-N YesY

এসিক্লোফেনাক একটি ডাইক্লোফেনাকজাতীয় নন-স্টেরয়ডাল অ্যান্টি-ইনফ্ল্যামাটরি ওষুধ (এনএসএআইডি), যা অস্টিওআর্থারাইটিস, রিউমাটয়েড আর্থথ্রিটিস এবং অ্যানাইলাইজিং স্পন্ডাইলাইটিসের মত বেদনাদায়ক অবস্থার লোকেদের জন্য নির্ধারিত হয় ।

এটি ১৯৮৩ সালে পেটেন্ট করা হয়েছিল এবং ১৯৯২ সালে চিকিৎসা ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল।[৪]

সাইক্লো-অক্সিজেনজেস এনজাইমগুলির প্রভাবকে ব্লক করে কাজ করে যা আঘাত বা ক্ষতিতে রাসায়নিক প্রোস্ট্যাগল্যান্ডিন তৈরি করে। যার ফলে পাইন , ব্যথা ফুসকুড়ি এবং প্রদাহ বা ব্যথা সহজ করে এবং প্রদাহ হ্রাস করে। এই ড্রাগ ট্যাবলেট ফর্ম পাওয়া যায় এবং মৌখিকভাবে নেওয়া হয়।

এসিক্লোফেনাক এর পাশাপাশি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেমন- ডায়রিয়া , পেট ব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, উল্টানো ত্বক ইত্যাদি । যদি পার্শ্বপ্রতিক্রিয়া গুরুতর বা স্থায়ী হয় তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

সতর্কতা[সম্পাদনা]

আপনার এসিক্লোফেনাক গ্রহণ করা উচিত নয় যদি আপনি এসিক্লোফেনাক বা অন্যান্য অ্যান্টি-ইনফ্যামম্যাটারী ব্যথা হত্যাকারীদের অ্যালার্জিক থাকে। এই ঔষধটি গর্ভাবস্থায় বা বুকের দুধ খাওয়ানোর সময় মায়েদের দেওয়া উচিত নয় । শিশুদের জন্য সুপারিশ করা হয় না। আপনার পেটে বা গ্রহণী সংক্রান্ত রক্তপাত এর সাথে কখনও কোনো সমস্যা হতে পারে। যেমন- আলসার, হৃদরোগ বা দুর্বল কিডনি বা লিভার ফাংশন সমস্যা থাকলে । গর্ভবতী হলে বা শিশুকে বুকের দুধ খাওয়াল । আপনার উচ্চ রক্তচাপ বা রক্ত ​​জমাটবদ্ধ সমস্যা রয়েছে ইত্যাদি । এই ঔষধের সাথে অ্যালকোহল খাওয়া উচিত নয় । এসিক্লোফেনাক লিথিয়াম, ডিজিক্সিন, কর্টিকোস্টেরয়েড এবং অ্যান্টিহাইপারটেনসিভস এবং কিছু রোগ যেমন হাঁপানি, গ্যাস্ট্রো-অন্ত্রের বিষাক্ততা সহ অন্যান্য কিছু ওষুধের সাথে যোগাযোগ করে ।

মাত্রা[সম্পাদনা]

এসিক্লোফেনাক এর জন্য স্বাভাবিক মাত্রা প্রতিদিন ১০০ মিগ্রা দুইবার গ্রহণ করা হয়, বিশেষ করে সকালে ও সন্ধ্যায়। এটা খাদ্য খাবার আগে বা খাদ্য খাওয়ার পরে নেওয়া যেতে পারে। জল পর্যাপ্ত পরিমাণে পান করা , অচেতনতা এবং পেটে জ্বলজ্বলে সম্ভাবনাগুলি কমিয়ে দেয় । ডাক্তারের প্রেসক্রিপশন অনুসারে সময়কাল এবং পরিমাণে ঔষধটি অনুসরণ করা উচিত। এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার রিউমাটোলজিস্ট এর কাছ থেকে পরামর্শ নেয়া উচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Aceclofenac international"Drugs.com। ২ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০২০ 
  2. https://www.ema.europa.eu/en/documents/psusa/aceclofenac-list-nationally-authorised-medicinal-products-psusa/00000022/202003_en.pdf
  3. "Clanza CR- aceclofenac tablet, film coated"DailyMed। ২ নভেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০২০ 
  4. Fischer J, Ganellin CR (২০০৬)। Analogue-based Drug Discovery (ইংরেজি ভাষায়)। John Wiley & Sons। পৃষ্ঠা 517। আইএসবিএন 9783527607495 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "এসিক্লোফেনাক"ড্রাগ ইনফরমেশন পোর্টাল। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন।