এলিয়ট গোল্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এলিয়ট গোল্ড
Elliott Gould - 1986.jpg
১৯৮৬ সালে গোল্ড
স্থানীয় নাম
Elliott Gould
জন্ম
এলিয়ট গোল্ডস্টাইন

(1938-08-29) ২৯ আগস্ট ১৯৩৮ (বয়স ৮১)
পেশাঅভিনেতা
কার্যকাল১৯৬৪–বর্তমান
দাম্পত্য সঙ্গীবারবারা স্ট্রাইস্যান্ড
(বি. ১৯৬৩; বিচ্ছেদ. ১৯৭১)

জেনিফার বোগার্ট
(বি. ১৯৭৩; বিচ্ছেদ. ১৯৭৫)

(বি. ১৯৭৮; বিচ্ছেদ. ১৯৭৯)
সন্তান৩, জেসন গোল্ড সহ

এলিয়ট গোল্ড (ইংরেজি: Elliott Gould; জন্ম: এলিয়ট গোল্ডস্টাইন, ২৯ আগস্ট ১৯৩৮)[১] হলেন একজন মার্কিন অভিনেতা। তিনি ১৯৬০-এর দশকে হলিউডের চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। হাস্যরসাত্মক চলচ্চিত্র বব অ্যান্ড ক্যারল অ্যান্ড টেড অ্যান্ড অ্যালিস (১৯৬৯)-এ তার কাজের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। গোল্ড রবার্ট আল্টম্যানের ম্যাশ (১৯৭০), দ্য লং গুডবাই (১৯৭৩) ও ক্যালিফোর্নিয়া স্প্লিট (১৯৭৪) চলচ্চিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেন।

তিনি ফ্রেন্ডস (১৯৯৪-২০০৪) ধারাবাহিকে জ্যাক গেলার চরিত্রে, ওশান্‌স ত্রয়ী চলচ্চিত্রে রুবেল তিশকভ এবং রে ডোনোভান (২০১৩-২০১৫) ধারাবাহিকে এজরা গোল্ডম্যান চরিত্রে অভিনয় করেন। তিনি ২০১৭ সালে টেলিভিশন ধারাবাহিক ডাউট পরিত্যক্ত হওয়ার পূর্ব পর্যন্ত প্রধান চরিত্রে অভিনয় করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

গোল্ড ১৯৩৮ সালের ২৯শে আগস্ট নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তার পিতা বার্নার্ড গোল্ডস্টাইন টেক্সটাইল ক্রেতা হিসেবে একটি গার্মেন্টস ব্যবসায়ের সাথে জড়িত ছিলেন। তার মাতা লুসিল (প্রদত্ত নাম: রাভের) বিউটি শপে কৃত্রিম ফুল বিক্রি করতেন।[২][৩] তার পরিবার ইহুদি ধর্মাবলম্বী। তার পিতামহ-মাতামহরা ইউক্রেন, পোল্যান্ডরাশিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসেন।[৪][৫][৬] তিনি প্রফেশনা চিলড্রেন্‌স স্কুলে পড়াশোনা করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ব্রডওয়ে মঞ্চ[সম্পাদনা]

গোল্ড ১৯৫০-এর দশকের শেষের দিকে ব্রডওয়ে মঞ্চে কাজ শুরু করেন। ব্রডওয়েতে তার প্রথম মঞ্চনাটক রাম্পল (১৯৫৭)। তিনি সফল গীতিনাট্য ইর্মা লা দুশ (১৯৬০-৬১) ও সে, ডার্লিং-এ ছোট চরিত্রে অভিনয় করেন। ১৯৬২ সালে তিনি আই ক্যান গেট ইট ফর ইউ হোলসেল-এ শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। এই নাটকের মঞ্চায়নে তিনি তার ভবিষ্যৎ স্ত্রী বারবারা স্ট্রাইস্যান্ডের সাথে পরিচিত হন। নাটকটি ৩০০ বার মঞ্চস্থ হয়। পরবর্তীতে তিনি ড্র্যাট! দ্য ক্যাট! (১৯৬৫) ও লিটল মার্ডারস (১৯৬৭) নাটকে বিশিষ্ট চরিত্রে অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Elliott Gould"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। ২২ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 
  2. "Show Business: Elliott Gould: The Urban Don Quixote"Time। সেপ্টেম্বর ৭, ১৯৭০। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 
  3. James Mottram (২২ জুলাই ২০১২)। "Elliott Gould: 'I didn't have a drug problem. I had a problem with reality' – Profiles – People"দি ইন্ডিপেন্ডেন্ট। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 
  4. Elliott Gould: Reel to real
  5. "Elliott Gould Biography"ইয়াহু! মুভিজ। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 
  6. "Gould, 'centered and grateful,' to accept award at festival | j. the Jewish news weekly of Northern California"। Jweekly.com। ১৯ জুলাই ২০১২। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]