বিষয়বস্তুতে চলুন

এনকান্তো (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এনকান্তো
প্রেক্ষাগৃহে মুক্তির পোষ্টার
পরিচালক
  • জ্যারেড বুশ
  • বায়রন হাওয়ার্ড
প্রযোজক
  • চারিস কাস্ত্রো স্মিথ
  • জ্যারেড বুশ
রচয়িতা
  • জ্যারেড বুশ
  • বায়রন হাওয়ার্ড
  • চারিস কাস্ত্রো স্মিথ
  • জেসন হ্যান্ড
  • ন্যান্সি ক্রুস
  • লিন-ম্যানুয়েল মিরান্ডা
চিত্রনাট্যকার
  • ইয়েভেট মেরিনো
  • ক্লার্ক স্পেন্সার
কাহিনিকার
  • রন ক্লেমেন্টস
  • জন মুস্কার
  • ক্রিস উইলিয়ামস
  • ডন হল
  • পামেলা রিবন
  • অ্যারন কেন্ডাল
শ্রেষ্ঠাংশে
  • স্টেফানি বিট্রিজ
  • মারিয়া সিসিলিয়া বোটেরো
  • জন লেগুইজামো
  • মাউরো কাস্টিলো
  • জেসিকা ড্যারো
  • অ্যাঞ্জি সেপেদা
  • ক্যারোলিনা গাইটান
  • ডায়ান গুয়েরেরো
  • উইলমার ভালদেরামা
সুরকারজার্মেই ফ্রাঙ্কো
চিত্রগ্রাহকরব ড্রেসেল
সম্পাদকজেরেমি মিল্টন
প্রযোজনা
কোম্পানি
  • ওয়াল্ট ডিজনি পিকচার্স
  • ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওস
মোশন পিকচার্স
মুক্তি
  • ৩ নভেম্বর ২০২১ (2021-11-03) (এএফআই ফিস্ট)
  • ২৪ নভেম্বর ২০২১ (2021-11-24) (যুক্তরাষ্ট্র)
স্থিতিকাল১০৭ মিনিট
দেশ
ভাষাইংরেজি, স্প্যানিশ
নির্মাণব্যয়$১২০–১৫০ মিলিয়ন[১][২]
আয়$২৫৩.৮ মিলিয়ন[৩][৪]

এনকান্তো (ইংরেজি: Encanto) ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত আমেরিকান কম্পিউটার-অ্যানিমেটেড মিউজিক্যাল ফ্যান্টাসি কমেডি চলচ্চিত্র যা ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস তৈরি এবং ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্স বিতরণ করেছে। স্টুডিও দ্বারা প্রযোজিত ৬০ তম চলচ্চিত্রটি জারেড বুশ এবং বায়রন হাওয়ার্ড দ্বারা পরিচালিত হয়েছিল, যার সহ-পরিচালক ছিলেন চারিস কাস্ত্রো স্মিথ, যিনি বুশের সাথে চিত্রনাট্যটি সহ-রচনা করেছিলেন এবং লিন-ম্যানুয়েল মিরান্ডার মূল গানের সাথে ইভেট মেরিনো এবং ক্লার্ক স্পেন্সার দ্বারা উত্পাদিত হয়েছিল। চলচ্চিত্রটিতে স্টেফানি বিট্রিজ, মারিয়া সেসিলিয়া বোতেরো, জন লেগুইজামো, মাউরো ক্যাস্টিলো, জেসিকা ডারো, অ্যাঞ্জি সেপেদা, ক্যারোলিনা গাইতান, ডায়ান গুয়েরেরো এবং উইলমার ভালদেরামারামার কণ্ঠস্বর রয়েছে।এনকান্তো একটি যৌথ কলম্বিয়ান পরিবার অনুসরণ করে। একটি অলৌকিক ঘটনা থেকে যাদুকরী উপহার গ্রহণ করে যা তাদের এনকান্তো নামক তাদের গ্রামীণ সম্প্রদায়ের লোকেদের সেবা করতে সহায়তা করে। যখন মিরাবেল জানতে পারে যে পরিবারটি তাদের জাদু হারাচ্ছে, তখন সে কী ঘটছে তা খুঁজে বের করতে এবং তার পরিবার ও তাদের যাদুকরী বাড়িটিকে বাঁচাতে শুরু করে।

২০২১ সালের ৩ নভেম্বর লস এঞ্জেলেসের এল ক্যাপিটান থিয়েটারে এনকান্টোর প্রিমিয়ার হয় এবং কোভিড-১৯ মহামারীর প্রতিক্রিয়ায় ৩০ দিনের নাটকীয়তার মাধ্যমে ২৪ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। এটি ১২০-১৫০ মিলিয়ন ডলারের বাজেটের বিপরীতে বিশ্বব্যাপী ২৫৩ মিলিয়ন ডলারেরও বেশি আয় করে এবং ২৪ ডিসেম্বর, ২০২১ সালে ডিজনি প্লাস এ মুক্তি পেলে বৃহত্তর বাণিজ্যিক সাফল্য অর্জন করে। এর সাউন্ডট্র্যাক ভাইরাল হয়ে যায় এবং মার্কিন বিলবোর্ড 200 এবং ইউকে কম্পাইলেশন অ্যালবাম চার্টে এক নম্বরে পৌঁছে যায়; "আমরা ব্রুনো সম্পর্কে কথা বলি না" এবং "সারফেস প্রেসার" এর দুটি সবচেয়ে সফল গান ছিল, প্রাক্তনটি একাধিক সপ্তাহের জন্য মার্কিন বিলবোর্ড হট ১০০ এবং ইউকে সিঙ্গেলস চার্ট উভয়ই শীর্ষে ছিল।

মুক্তির পর, এনকান্টো তার চরিত্রায়ন, সঙ্গীত, অ্যানিমেশন, ভয়েস অ্যাক্টিং, মানসিক গভীরতা এবং সাংস্কৃতিক বিশ্বস্ততার জন্য সমালোচকদের প্রশংসা অর্জন করে। বিভিন্ন পর্যালোচনাগুলি চলচ্চিত্রের মূল ধারণা হিসাবে ম্যাজিক রিয়েলিজম এবং ট্রান্সজেনারেশনাল ট্রমা নামে পরিচিত। এনকান্টো বেশ কয়েকটি প্রশংসা পেয়েছে, একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব, বাফটা, প্রোডিউসার্স গিল্ড অফ আমেরিকা এবং ন্যাশনাল বোর্ড অফ রিভিউতে সেরা অ্যানিমেটেড ফিল্ম বিভাগ জিতেছে। উপরন্তু, ৯৪ তম একাডেমি পুরস্কারে, সেবাস্তিয়ান যাত্রা দ্বারা ট্র্যাক "ডস ওরুগুইটাস" এবং চলচ্চিত্রের স্কোর যথাক্রমে সেরা মূল গান এবং স্কোরের জন্য মনোনীত হয়েছিল।

কাহিনী

[সম্পাদনা]
বাম থেকে ডানে মাদ্রিগাল পরিবার: লুইসা, ইসাবেলা, আলমা, মিরাবেল, অগাস্টিন, জুলিয়েটা, ক্যামিলো, আন্তোনিও, পেপা, ফেলিক্স এবং ডলোরেস।

একটি সশস্ত্র সংঘাত পেড্রো এবং আলমা (এক অল্প বয়স্ক বিবাহিত দম্পতি) তাদের শিশু ত্রিপল জুলিয়েটা, পেপা এবং ব্রুনোকে নিয়ে কলম্বিয়ার নিজ গ্রাম থেকে পালিয়ে যেতে বাধ্য হয়৷ আক্রমণকারীরা পেড্রোকে হত্যা করে, কিন্তু আলমার মোমবাতি যাদুকরীভাবে আক্রমণকারীদের প্রতিহত করে এবং একটি যাদুকরী বাড়ি তৈরি করে, যা এনক্যান্টোতে অবস্থিত পরিবারের জন্য একটি আবেগঘন বাড়ি।

পঞ্চাশ বছর পরে, একটি নতুন গ্রাম মোমবাতির সুরক্ষায় উন্নতি লাভ করে এবং এর জাদু পাঁচ বছর বয়সে প্রতিটি মাদ্রিগাল বংশধরকে "উপহার" দেয় যাতে তারা সেই যাদু গ্রামবাসীদের সেবা করার জন্য ব্যবহার করে। ব্রুনো, ভবিষ্যত দেখার জন্য তার উপহারের জন্য নিন্দিত হয়, দশ বছর আগে সে অদৃশ্য হয়ে যায়, যখন জুলিয়েটার কনিষ্ঠ কন্যা, ১৫ বছর বয়সী মিরাবেল, রহস্যজনকভাবে কোনো উপহার পায়নি।

সন্ধ্যায় যখন ৫ বছর বয়সী আন্তোনিও প্রাণীদের সাথে যোগাযোগ করার ক্ষমতা অর্জন করে, মিরাবেল হঠাৎ করে ক্যাসিটা ফাটতে দেখে এবং মোমবাতির শিখা জ্বলতে দেখে, কিন্তু ক্যাসিটা অন্যদের কাছে ক্ষতিগ্রস্থ দেখায় তখন তার সতর্কতা অবহেলিত হয়। আলমার প্রার্থনা শোনার পর, মিরাবেল অলৌকিক জাদু রক্ষা করার সংকল্প করে। পরের দিন, তিনি তার অতি-শক্তিশালী বড় বোন লুইসার সাথে কথা বলেন, যিনি স্বীকার করেন যে তার প্রায় স্থির বাধ্যবাধকতা দ্বারা অভিভূত বোধ করা হয়েছে তারপর পরামর্শ দেয় যে ক্যাসিতার একটি নিষিদ্ধ টাওয়ারে ব্রুনোর কক্ষ, ঘটনাটি ব্যাখ্যা করতে পারে। সেখানে, মিরাবেল একটি গুহা আবিষ্কার করে এবং হাতে অস্বচ্ছ পান্না কাচের স্ল্যাবের কিছু টুকরো নিয়ে সবেমাত্র এটি থেকে পালিয়ে যায়। বাইরে, লুইসা আবিষ্কার করে যে তার উপহার দুর্বল হয়ে পড়ছে। তার পরিবার তাকে স্মরণ করিয়ে দেওয়ার পরে কেন ব্রুনোকে অপমান করা হয়েছে, মিরাবেল গ্লাসটি পুনরায় একত্রিত করে এবং তার পিছনে ক্যাসিতার একটি ছবি দেখে। সেই সন্ধ্যার পরে, মিরাবেলের সবচেয়ে বড় বোন ইসাবেলা, যিনি ইচ্ছামতো গাছপালা এবং ফুল বাড়াতে পারেন, তার প্রতিবেশী মারিয়ানো গুজমানের সাথে বাগদান হওয়ার কথা রয়েছে। মারিয়ানোর প্রস্তাব এবং একটি বিশ্রী নৈশভোজের মধ্যে, অতিমানবীয় শ্রবণশক্তির অধিকারী ডোলোরেস, মিরাবেলের আবিষ্কারকে সবার কাছে প্রকাশ করে, যার ফলে ক্যাসিটা আবার ফাটল, রাত নষ্ট করে এবং মারিয়ানোর প্রস্তাব যখন আবহাওয়া-নিয়ন্ত্রক পেপা অসাবধানতাবশত বৃষ্টিপাত করে। বিশৃঙ্খলার মধ্যে, মিরাবেল ইঁদুরের একটি দলকে অনুসরণ করে এবং একটি প্রতিকৃতির পিছনে একটি গোপন পথ আবিষ্কার করে যেখানে তিনি ব্রুনোকে খুঁজে পান যিনি প্রকাশ করেন যে তিনি কখনই বাড়ি ছেড়ে যাননি এবং তিনি মিরাবেলকে বাঁচানোর দৃষ্টিভঙ্গি ভেঙে দেন। অ্যান্টোনিওর ঘরে, ব্রুনো অনিচ্ছাকৃতভাবে আগেরটির মতো আরেকটি দৃষ্টিভঙ্গি তৈরি করে, সাথে মিরাবেল ইসাবেলাকে আলিঙ্গন করে এবং মোমবাতিটিকে শক্তিশালী করে।

মিরাবেল অনিচ্ছায় ইসাবেলার কাছে ক্ষমা চান, যিনি হঠাৎ স্বীকার করেন যে তিনি মারিয়ানোকে বিয়ে করতে চান না এবং তার পরিপূর্ণতার ইমেজ দ্বারা বোঝা হয়ে গেছে। মিরাবেল ইসাবেলাকে তার ক্ষমতার বিকাশে সাহায্য করে এবং দুজনকে আলিঙ্গন করে, কিন্তু আলমা এই জুটিকে দেখে এবং মিরাবেলকে একটি উপহার না পাওয়া সত্ত্বেও পরিবারের দুর্ভাগ্যের কারণ হিসেবে অভিযুক্ত করে। মিরাবেল শেষ পর্যন্ত আলমাকে পরিবারের জন্য যথেষ্ট ভালো মনে না করার জন্য, পরিবারের জাদুকে দুর্বল করার জন্য তার অবাধ্য প্রকৃতিকে দোষারোপ করে। এই যুক্তিটি একটি ফাটল তৈরি করে যা কাছাকাছি একটি পর্বতকে বিভক্ত করে এবং মোমবাতি নিভে যাওয়ার সাথে সাথে ক্যাসিটাকে ভেঙে দেয়, মাদ্রিগালরা শক্তিহীন হয়ে পড়ে।

বেশ কয়েক ঘন্টা পরে, আলমা একটি অশ্রুসিক্ত মিরাবেলকে ফিরে পান নদীতে যেখানে পেড্রো মারা গিয়েছিল এবং তার করুণ ব্যাকস্টোরি ব্যাখ্যা করে এবং কীভাবে, যাদুটিকে রক্ষা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ, সে উপেক্ষা করেছিল যে কীভাবে তার প্রত্যাশা পরিবারের ক্ষতি করছিল এবং অবশেষে যা ঘটেছিল তার জন্য দায় স্বীকার করে। মিরাবেল এবং আলমা পুনর্মিলন করে এবং দু'জন, ব্রুনোর সাথে, মাদ্রিগালদের একত্রিত করে ক্যাসিটা পুনর্নির্মাণের জন্য শহরের লোকজন যোগ দেয়। মিরাবেল মূল দরজায় একটি নতুন ডোরকনব স্থাপন করে, পরিবারের উপহারগুলি পুনরুদ্ধার করে এবং ক্যাসিটাকে পুনরুজ্জীবিত করে। তিনি এবং ব্রুনো অন্য ছবির জন্য পরিবারের সাথে যোগদান করেন।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Lang, Brent (নভেম্বর ২৬, ২০২১)। "Box Office: Disney's 'Encanto' Leads Thanksgiving Pack With $5.8 Million, 'House of Gucci' Looking Strong"Variety। নভেম্বর ২৬, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৬, ২০২১ 
  2. Rubin, Rebecca (নভেম্বর ২৯, ২০২১)। "Why 'Encanto' and 'House of Gucci' Box Office Debuts Are Cause for Celebration... and Concern"Variety। নভেম্বর ২৯, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৯, ২০২১ 
  3. "Encanto"বক্স অফিস মোজোআইএমডিবি। সংগ্রহের তারিখ এপ্রিল ১২, ২০২২ 
  4. "Encanto". The Numbers. Nash Information Services, LLC. Retrieved April 12, 2022.