এডউইন সি. কেম্বল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এডউইন ক্রেফোর্ড কেম্বল (জানুয়ারি ২৮, ১৮৮৯,ওহাইওর ডেলাওয়্যারে - মার্চ ১২, ১৯৮৪) ছিলেন একজন মার্কিন পদার্থবিজ্ঞানী যিনি কোয়ান্টাম বলবিজ্ঞান ও আণবিক কাঠামো এবং স্পেকট্রোস্কোপি তত্ত্বে অবদান রেখেছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, তিনি সাবমেরিন অ্যাকুস্টিক সনাক্তকরণ এবং অপারেশনে অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি নৌবাহিনী ও সেনাবাহিনীর একজন উপদেষ্টা ছিলেন। [১]

শিক্ষা[সম্পাদনা]

কেম্বল ১৯০৬ সালে ওহাইও ওয়েসলিয়ান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন, কিন্তু তিনি সেখানে মাত্র এক বছর অবস্থান করেন। এরপর তিনি কেস স্কুল অফ অ্যাপ্লায়েড সায়েন্সে বদলি হন, যেখানে তিনি ১৯১১ সালে পদার্থবিজ্ঞানে বি.এস. ডিগ্রি করেন। কেম্বল ডেটন সি মিলারের ছাত্র ছিলেন, যিনি জাতীয়ভাবে স্বীকৃত বিজ্ঞানী ছিলেন, যিনি অ্যাকুস্টিকস নিয়ে কাজ করেন। কেস থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর, তিনি পরের বছর পিটসবার্গের কার্নেগী ইনস্টিটিউট অফ টেকনোলজিতে পদার্থবিজ্ঞান প্রশিক্ষক হিসেবে যোগদান করেন। ঐ বছর, মিলার হার্ভার্ডে কেম্বল একটি স্নাতক ফেলোশিপ অর্জন করেন; ফেলোশিপটি প্রদানের ক্ষেত্রে ব্যক্তিগতভাবে অর্থায়ন করেন হার্ভার্ডের অধ্যাপক ওয়ালেস সাবিন, যিনি ছিলেন মিলার ইন অ্যাকুস্টিকস-এর একজন সহকর্মী। কেম্বল ১৯১৩ সালে স্নাতক স্কুলে ভর্তি হন, পার্সি ব্রিজম্যান তার বিষয় উপদেষ্টা হিসেবে। এই বছর নিলস বোর হাইড্রোজেন পরমাণুর বোর মডেলের উপর তার প্রথম গবেষণাপত্রর প্রদান করেন। [২] কেম্বল জি ডব্লিউ পিয়ার্স এর বিকিরণের একটি কোর্সের মাধ্যমে নতুন কোয়ান্টাম তত্ত্বের প্রতি আকৃষ্ট হন।

তিনি ১৯১৭ সালে হার্ভার্ড থেকে পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। [৩]

কর্মজীবন[সম্পাদনা]

কেম্বল আণবিক কাঠামো তত্ত্বের গবেষণা ও উন্নয়নের জন্য কাজ করেন। মার্কিন যুক্তরাষ্ট্রে কোয়ান্টাম তত্ত্ব প্রবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পর, তিনি গ্যাসের বিকিরণ বিষয়ক জাতীয় গবেষণা কাউন্সিলের কমিটির সভাপতিত্ব করেন, তিনি গ্যাসের আণবিক স্পেকট্রা রিপোর্ট প্রস্তুত করতে তিন বছর (১৯২৩-১৯২৬) সময় নেন। কোয়ান্টাম মেকানিক্সের উত্থান ১৯২০ সালে ইউরোপে ব্যাপকভাবে পালিত হয় তিনটি তাত্ত্বিক পদার্থবিজ্ঞান ইনস্টিটিউট; মিউনিখের লুডভিগ ম্যাক্সিমিলিয়ান বিশ্ববিদ্যালয়ে আর্নল্ড সোমারফেল্ডের অধীনে ছিল। গোটিংগেন বিশ্ববিদ্যালয়ে ম্যাক্স বর্ন, এবং সোমারফেল্ড অনেক নেতৃস্থানীয় তরুণ বিজ্ঞানীকে শিখিয়েছিলেন যে, কিভাবে কোয়ান্টাম বলবিজ্ঞানের বিকাশ বা স্পেকট্রস্কোপিক তথ্য থেকে পারমাণবিক ও আণবিক গঠন নির্ধারণ করযে হয়। কোয়ান্টাম মেকানিক্সের ম্যাট্রিক্স মেকানিক্স প্রণয়ন প্রবর্তন করেন। এরউইন শ্রোডিঙ্গার ১৯২৬ সালের প্রথম দিকে কোয়ান্টাম মেকানিক্সের তরঙ্গ বলবিজ্ঞান প্রণয়ন প্রবর্তন করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কেম্বল সামরিক কর্মকর্তাদের মৌলিক পদার্থবিজ্ঞান শিক্ষাপ্রদান তত্ত্বাবধান করেন, সাবমেরিন শনাক্তকরণের ব্যাপারে নৌবাহিনীর সাথে পরামর্শ করেন এবং যুদ্ধ শেষে অপারেশন ওস-এর উপর সেনাবাহিনীর সাথে পরামর্শ করেন। স্যামুয়েল গৌডস্মিট, মিশিগান বিশ্ববিদ্যালয়ের একজন কোয়ান্টাম পদার্থবিজ্ঞানী,যিনি ছিলেন ওএস এর বৈজ্ঞানিক নেতা।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Beer, Samuel H.; Glauber, Roy J.; Purcell, Edward M.; Holton, Gerald (সেপ্টেম্বর ১৯৮৭)। "Obituary: Edwin C. Kemble"Physics Today40 (9): 97–99। ডিওআই:10.1063/1.2820201অবাধে প্রবেশযোগ্যবিবকোড:1987PhT....40i..97B। ২০১৩-১০-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০১ 
  2. Bohr Model ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০৭-০৪ তারিখে - Niels Bohr On the Constitution of Atoms and Molecules, Philosophical Magazine Series 6, Volume 26, July 1913, p. 1-25.
  3. Kemble Biography – National Academies Press


আরো পড়ুন[সম্পাদনা]