এক ভিলেন রিটার্নস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এক ভিলেন রিটার্নস
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকমোহিত সুরি
প্রযোজকএকতা কাপুর
রচয়িতাঅসীম সিং
শ্রেষ্ঠাংশে
সম্পাদকদেবেন্দ্র বর্মা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকএএ ফিল্মস
মুক্তি
  • ২৯ জুলাই ২০২২ (2022-07-29)
স্থিতিকাল১২৯ মিনিট[১]
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়৮০ কোটি রুপি[২][৩]
আয়৫২.৭ কোটি রুপি[৪] [৫]

এক ভিলেন রিটার্নস হল একটি ২০২২ সালের ভারতীয় হিন্দি ভাষার অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র, যা মোহিত সুরি রচনা ও পরিচালনা করেছেন। এই চলচ্চিত্রটি মোহিত সুরির ২০১৪ সালের চলচ্চিত্র এক ভিলেনের আধ্যাত্মিক উত্তরসূরি।[৬]  বালাজি মোশন পিকচার্স এবং টি-সিরিজের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন শোভা কাপুর, একতা কাপুর, ভূষণ কুমার এবং কৃষাণ কুমার, যেখানে জন আব্রাহাম, অর্জুন কাপুর, দিশা পাটানি এবং তারা সুতারিয়ার মতো অভিনয়শিল্পী অভিনয় করেছেন।[৭] চলচ্চিত্রটি ২০২২ সালের ২৯শে জুলাই তারিখে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।[৮][৯][১০]

পটভুমি[সম্পাদনা]

একজন মুখোশধারী অনুপ্রবেশকারী একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে ঢুকে আরভি মালহোত্রা নামে একজন বিখ্যাত গায়িকাকে হত্যা করে।  তদন্তের পরে, পুলিশ অনুমান করে যে আরভির প্রাক্তন প্রেমিক গৌতম মেহরা সিরিয়াল কিলার।

৬ মাস আগে: গৌতম একজন লুণ্ঠিত ধনী ব্রেট ছিলেন, যিনি তার শিল্পপতি বাবা মেহরা দ্বারা তিরস্কার করেছেন কারণ গৌথম তার বান্ধবী সিয়ার বিয়েতে একটি গোলমাল তৈরি করেছিলেন।  সিয়া যখন গৌতমকে প্রস্তাব দেয়, তখন পরেরটি তাকে বলে যে সে সিয়ার স্বামীকে দেখাতে চেয়েছিল যে সিয়া এখনও তাকে ভালবাসে, যেখানে সে বিয়ে থেকে চলে যায়।

একদিন, গৌতমের হৈচৈ আরভির একটি রক গানে তৈরি হয়, যেখানে মেহরা গৌতমকে বাড়ি থেকে ফেলে দেয়।  গৌতম রিভাল মিউজিক ফেস্টিভ্যালে আরভির সাথে দেখা করে এবং খ্যাতি পাওয়ার জন্য হট্টগোলের ভিডিও ক্লিপ ব্যবহার করার জন্য তার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য তার প্রেমে পড়ার ভান করে।  এটি না জেনেই, আরভি গৌথামের সাথে বন্ধুত্ব করে এবং তারা তাদের প্রতিদ্বন্দ্বী গায়ক কিরানকে প্রতি কনসার্টে প্রতিস্থাপন করতে তাদের বুদ্ধি ব্যবহার করে।

আরভি জানতে পারে যে সে গৌতমের প্রেমে পড়েছে এবং তাকে প্রস্তাব দেয়, যা সে গ্রহণ করে।  আরভি তার বাবা সম্পর্কে প্রকাশ করে, যিনি একজন জনপ্রিয় গায়ক তার মায়ের সাথে বিবাহ বহির্ভূত সম্পর্ক ছিল, কিন্তু তিনি তাকে এবং তার মাকে তার পরিবার হিসাবে গ্রহণ করেননি কারণ তিনি তার অন্য পরিবারের সাথে বসবাস করছেন, যেখানে তিনি বলেন যে তার প্রধান লক্ষ্য  একজন বিখ্যাত গায়ক হয়ে তার বাবা তাকে তার মেয়ে হিসাবে গ্রহণ করতে বলুন।

যাইহোক, আরভির শৈশবের ছবিগুলি গৌতম দ্বারা ফাঁস করা হয়েছে, যেখানে তার বাবা মিডিয়ার কাছে তার মেয়ে হওয়ার কথা অস্বীকার করেছেন।  আরভি গৌতমের কাছ থেকে গৌতমের অভিনয় এবং চালচলন সম্পর্কে জানতে পারে, যেখানে সে তাকে ছেড়ে চলে যায়, যা আরভির হৃদয় ভেঙে যায়।

বর্তমান: ইন্সপেক্টর হুম্মাদ-এর নেতৃত্বে বিশেষ বাহিনী, গৌথামকে সনাক্ত করে এবং তাকে ধরার চেষ্টা করে, কিন্তু ACP V. K. গণেশন সন্দেহ করে যে আরভিকে গৌতম খুন করেনি।

এদিকে, পুলিশ ভৈরব পুরোহিত নামে একজন সন্দেহভাজন ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে কারণ ভৈরবের ফোনে আরভির ফোন নম্বর পাওয়া গেছে, কিন্তু সে অপরাধ অস্বীকার করে।  পুলিশ ভৈরবকে ছেড়ে দেয়, যেখানে সে তাকে শহর ছেড়ে না যেতে বলে।  গণেশন একটি প্যাটার্ন খুঁজে পান যে সিরিয়াল কিলার শুধুমাত্র অল্পবয়সী মেয়েদের টার্গেট করে, যারা তাদের নিজ নিজ গার্লফ্রেন্ডের জন্য শুধুমাত্র একতরফা প্রেম ছিল এবং এটিও শিখেছে যে সিরিয়াল কিলার গত ৬ মাস ধরে ১৮ জন তরুণীকে হত্যা করেছে।

এদিকে, আশু নামের একটি ছেলে, যার গার্লফ্রেন্ড সিরিয়াল কিলারের শিকার হয়েছিল, নিউজ চ্যানেলগুলিতে গৌতমকে সিরিয়াল কিলার হিসেবে অভিযুক্ত করে৷  খুনি আশুকে নিউজ চ্যানেলে পাঠিয়েছিল বলে জানা গেছে।  চ্যানেল স্টুডিও ছেড়ে যাওয়ার পর, গৌতম আশুর পিছনে তাড়া করে, কিন্তু আশু পরে খুনিকে হত্যা করে, যে তাকে রেললাইনে ফেলে দেয়, যেখানে খুনি ভৈরব বলে প্রকাশ পায়।

ভৈরব এবং গৌতমের মধ্যে একটি লড়াই হয়, যেখানে তারা দুজনকে চ্যালেঞ্জ করে যে তারা একে অপরকে হত্যা করবে।  ভৈরব ট্রেন ছেড়ে একটি ক্যাবে পালিয়ে যায়।  গণেশন গৌতম এবং ভৈরবের মধ্যে লড়াইয়ের সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে, কিন্তু ভৈরবের মুখ ধারণ করা হয়নি।  গণেশন তার সহকর্মী চেতনাকে ফুটেজটি গোপন রাখতে বলেন।

মাস আগে: ভৈরব একজন ক্যাব-ড্রাইভার, যিনি একটি চিড়িয়াখানায় পার্ট-টাইম কর্মী হিসেবেও কাজ করেন, যেখানে তিনি একটি কাপড়ের দোকানে একজন সেলসগার্ল রসিকা মাপুস্কারের সাথে দেখা করেন এবং তারা শীঘ্রই একে অপরের সাথে পরিচিত হন।

একদিন, রসিকা ভৈরবের ক্যাবের সাথে একদল দুর্বৃত্তকে আহত করে, যারা তাকে ইভটিজিং করছিল এবং ভৈরবকে তাকে লোনাওয়ালায় ছুটিতে নিয়ে যেতে বলে।  সেখানে পৌঁছানোর পর, ভৈরব রসিকাকে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেয়, কিন্তু জানতে পারে যে তার ম্যানেজার অতুলের সাথে তার একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যা ভৈরবকে হৃদয় ভেঙে ফেলে।

ভৈরব এবং গৌতমের মধ্যে একটি লড়াই হয়, যেখানে তারা দুজনকে চ্যালেঞ্জ করে যে তারা একে অপরকে হত্যা করবে।  ভৈরব ট্রেন ছেড়ে একটি ক্যাবে পালিয়ে যায়।  গণেশন গৌতম এবং ভৈরবের মধ্যে লড়াইয়ের সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে, কিন্তু ভৈরবের মুখ ধারণ করা হয়নি।  গণেশন তার সহকর্মী চেতনাকে ফুটেজটি গোপন রাখতে বলেন।

৩ মাস আগে: ভৈরব একজন ক্যাব-ড্রাইভার, যিনি একটি চিড়িয়াখানায় পার্ট-টাইম কর্মী হিসেবেও কাজ করেন, যেখানে তিনি একটি কাপড়ের দোকানে একজন সেলসগার্ল রসিকা মাপুস্কারের সাথে দেখা করেন এবং তারা শীঘ্রই একে অপরের সাথে পরিচিত হন।

একদিন, রসিকা ভৈরবের ক্যাবের সাথে একদল দুর্বৃত্তকে আহত করে, যারা তাকে ইভটিজিং করছিল এবং ভৈরবকে তাকে লোনাওয়ালায় ছুটিতে নিয়ে যেতে বলে।  সেখানে পৌঁছানোর পর, ভৈরব রসিকাকে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেয়, কিন্তু জানতে পারে যে তার ম্যানেজার অতুলের সাথে তার একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যা ভৈরবকে হৃদয় ভেঙে ফেলে।

রসিকা ভৈরবের সাথে দেখা করে যেখানে সে প্রথমে অতুলের ব্ল্যাকমেল সম্পর্কে ব্লাফ করে, কিন্তু সেই মেয়েদেরকে মেরে ফেলার জন্য তাকে ব্রেনওয়াশ করে, যারা তাদের বয়ফ্রেন্ডের প্রতি একতরফা প্রেম করছে।  ভৈরবের প্রথম শিকার ছিল আশুর (যাকে রেললাইনে ভৈরব হত্যা করেছিল) বান্ধবী পূজা, যেখানে সে তাকে শ্বাসরোধ করে হত্যা করে এবং তার মাংস পিষে বাঘকে খাওয়ায়।  এই ঘটনার পর ভৈরব মানসিকভাবে পীড়িত হয় এবং রসিকাসহ মেয়েদেরকে একইভাবে হত্যা করতে থাকে।

বর্তমান: গণেশন গৌতমকে বলেন, যেখানে তিনি জানেন যে তিনি আরভিকে হত্যা করেননি, কিন্তু তাকে তার অবশিষ্ট অতীত প্রকাশ করতে বলেন।

অতীত: ৩ মাস পর, গৌথম তার সমৃদ্ধ জীবন ফিরে পায়, যেখানে মেহরা আরভির প্রতি গৌতমের বিশ্বাসঘাতকতা সম্পর্কে জানতে পারে।  মেহরা গৌতমকে বলে যে প্রেমে জয়-পরাজয় নেই, যা গৌতমকে তার ভুল বুঝতে দেয়।

হট্টগোলের প্রতিশোধ হিসেবে সিয়ার স্বামীর একটি বারে পার্টি এবং ঝগড়ার পর, গৌতম গুরুতর আহত হন যেখানে তাকে আরভি হাসপাতালে ভর্তি করেন, যিনি ব্যাখ্যা করেন যে একতরফা প্রেম হলেও তিনি তাকে ভালোবাসেন।  গৌতম আরভির কাছ থেকে সুযোগের জন্য অনুরোধ করে, নিজেকে পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়ে, কিন্তু ভারাক্রান্ত হৃদয় নিয়ে চলে যায় যেখানে সে ভৈরবের ক্যাবে ভ্রমণ করে।

ভৈরব ভুল বোঝে যে আরভি গৌতমকে প্রতারণা করেছে, যেখানে সে, রসিকা সহ, রাতে কমপ্লেক্সে আক্রমণ করে (যা শুরুতে দেখানো হয়েছে), কিন্তু আরভি গৌতমকে হত্যাকারী হিসাবে ভুল বোঝে এবং গৌতমকে তাকে হত্যা না করার জন্য অনুরোধ করে, কিন্তু ভৈরব আরভিকে হত্যা করে।

বর্তমান: গণেশন ভৈরবের চিড়িয়াখানার ঠিকানা সম্পর্কে জানতে পারে এবং চিড়িয়াখানার উদ্দেশ্যে রওনা হওয়া গৌতমকে তা বলে।  যাইহোক, গণেশন জানতে পারে যে পুলিশ তার বাড়ির দিকে যাচ্ছে, কারণ ভৈরব গৌতমের অবস্থান সম্পর্কে টিপ দিয়েছিল।  ভৈরব এসে গণেশনকে হত্যা করে।  গৌতম চিড়িয়াখানায় পৌঁছে যেখানে জানা যায় যে আরভি জীবিত এবং ভৈরব তাকে চিড়িয়াখানায় তালাবদ্ধ করে রেখেছে।

আরভি গৌতমকে দেখে পালানোর চেষ্টা করে, কিন্তু তার ভুল বোঝাবুঝি ভৈরব পরিষ্কার করে, যে তাকে বেসমেন্টে তালা দেয়।  ভৈরবের বন্ধু এই বিষয়ে জানতে পারে এবং তাকে থামানোর চেষ্টা করে, কিন্তু পরে ভৈরব তাকে হত্যা করে।  ভৈরব গৌতমকে জানায় যে আরভি বেঁচে আছে যেখানে পুলিশ ভৈরব এবং গৌতমকে গ্রেপ্তার করে।  ভৈরব তার বন্ধুর ছেলেকে ব্যবহার করে মিথ্যা সাক্ষ্য দেয় যে তার বন্ধু সিরিয়াল কিলার ছিল।

এর পর ভৈরব ও গৌতম মুক্তি পায়।  ভৈরব এবং রসিকা চিড়িয়াখানায় যায় এবং চিড়িয়াখানায় নিযুক্ত সমস্ত রক্ষীকে হত্যা করে, যেখানে তারা আরভিকে হত্যা করার চেষ্টা করে, কিন্তু গৌতম এসে ভৈরবের সাথে যুদ্ধে লিপ্ত হয়।  গৌতম তখন প্রকাশ করে যে রসিকা আসলে মারা গেছে এবং ভৈরব আসলে রসিককে হ্যালুসিনেশন করছে।

ফ্ল্যাশব্যাক: রসিকা ভৈরবের কাছে তার সম্পর্কের কথা স্বীকার করার পরে, পরেরটি খালি হয়ে যায় এবং ট্রাকের সাথে আঘাত করতে চলেছে।  রসিকা রাগ করে চলে যায়, কিন্তু ভৈরব তাকে তার অনুভূতি মেনে নিতে অনুরোধ করে, যেখানে সে অনিচ্ছাকৃতভাবে রসিকাকে হত্যা করে।  তার অনুভূতিতে ফিরে এসে, ভৈরব তার শরীরকে ফ্রিজারে রাখে যেখানে সে রসিকাকে হ্যালুসিনেশন করতে শুরু করে এবং তার জন্য প্রতিটি মেয়েকে হত্যা করতে শুরু করে।

বর্তমান: গৌতম ভৈরবকে বলেন যে ভৈরব যখন একজন কাল্পনিক ব্যক্তির (রসিকা) সাথে কথা বলতে শুরু করেছিলেন তখন তিনি তার হ্যালুসিনেশন সম্পর্কে অনুমান করেছিলেন।  গৌতম ভৈরবকে আরও বলে যে রসিকার প্রতি তার ভালবাসা ঘৃণাতে পরিণত হয়েছে, যেখানে আরাভির প্রতি তার ভালবাসা সর্বদা ভালবাসা থেকে যায়, এমনকি যদি সে তাকে গ্রহণ না করে।  তার ভুল বুঝতে পেরে, ভৈরব বাঘের খাঁচা খুলে দেয় এবং পরে বাঘ তাকে হত্যা করে, যেখানে গৌতম আরভির সাথে চলে যায়, যে তার সাথে পুনরায় মিলিত হয়।  পরে, আরাভি গৌতম এবং তার ভক্তদের সমর্থনে কনসার্টে গান করেন।

ক্রেডিট-পরবর্তী দৃশ্যে, রাকেশ মাহাদকার (যিনি দুর্ঘটনা থেকে বেঁচে গিয়েছিলেন এবং প্যারাপ্লেজিক হয়েছিলেন) ভৈরবের সাথে দেখা করেন (যিনি আসলে বেঁচে আছেন, বাঘের আক্রমণে তার একটি চোখ হারিয়েছেন) যেখানে তিনি প্রিক্যুয়েল থেকে স্তোত্রটি আবৃত্তি করেন: ফিকর গণিত  কিজিয়ে, আজকে বাদ আপকো শিখায়ত কা মৌকা নাহি মিলেগা (অনুবাদ: চিন্তা করবেন না, এখন থেকে আপনি অভিযোগ করার কোনো সুযোগ পাবেন না)।

অভিনয়ে[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

এক ভিলেন রিটার্নস এর প্রথম দিনেই ঘরোয়া বক্স অফিসে ₹৭.০৫ কোটি আয় করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ek Villain Returns"British Board of Film Classification। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০২২ 
  2. "Ek Villain Returns Tuesday Box Office: John Abraham & Arjun Kapoor starrer drops further on Tuesday"Pinkvilla। ৩ আগস্ট ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০২২The official sources have disclosed the budget of Ek Villain Returns and it is around Rs. 62 cr. 
  3. "'Vikrant Rona' or 'Ek Villain Returns', who will score big at box office?"Asianet News। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০২২'Ek Villain returns' has been made on a budget of around Rs 70 crore to Rs 80 crore. 
  4. "Ek Villain Returns: John Abraham And Disha Patani Begin Shooting For Their Film"NDTV। ১ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 
  5. "John Abraham warps 'Ek Villain Returns', film's team says 'super hit film' in hand"Economic Times। ২৮ অক্টোবর ২০২১। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০২১ 
  6. "Ek Villain Returns, sequel to Mohit Suri's 2014 crime thriller, to release on 11 February, 2022"Firstpost। ১১ ফেব্রুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 
  7. "Ek Villain Returns to release on Feb 11, 2022, Arjun Kapoor replaces Aditya Roy Kapur"India Today। ১১ ফেব্রুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 
  8. "Disha Patani starts shooting for Ek Villain Returns, Krishna Shroff says all the best"India Today। ১ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০২১ 
  9. "Ek Villain Returns release date revealed, to star Arjun Kapoor, John Abraham, Disha Patani, Tara Sutaria"Hindustan Times। ১১ ফেব্রুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০২১ 
  10. "John Abraham, Arjun Kapoor, Disha Patani, Tara Sutaria starrer Ek Villain Returns gets a new release date; to hit theatres on July 29"Bollywood Hungama। ১০ মে ২০২২। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  11. "'Ek Villain Returns': Disha Patani shares a picture from her vanity van as she kick-starts shooting of Mohit Suri's next - Times of India"The Times of India (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-২৯ 
  12. "জেডি চক্রবর্তী 'এক ভিলেন রিটার্নস'-এ একজন পুলিশের ভূমিকায় অভিনয় করার জন্য 'সত্য'-এর একজন সুপরিচিত অভিনেতা"। ২৪ সেপ্টেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ২৫ সেপ্টেম্বর ২০২১ 
  13. -3115054 "এক ভিলেন রিটার্নস ট্রেলার: জন আব্রাহাম বনাম অর্জুন কাপুরে, কি আসল ভিলেন দাঁড়াবে?" |url= এর মান পরীক্ষা করুন (সাহায্য)NDTV। ৩০ জুন ২০২২। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০২২