এক্স-সীড ৪০০০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এক্স-সীড ৪০০০
X-Sen Shushi 4000
এক্স-সীড ৪০০০.jpg
সাধারণ তথ্য
অবস্থাপ্রস্তাবিত
ধরনবিভিন্ন
অবস্থানটোকিও, জাপান
উচ্চতা
ছাদ৪,০০০ মি (১৩,১২৩ ফু)
কারিগরী বিবরণ
তলার সংখ্যা৮০০

এক্স-সীড ৪০০০ একটি প্রস্তাবিত আকাশচুম্বী ভবন যা আজও বাস্তবায়িত হয়নি।[১] ধারণাটি প্রথমে মার্টিন পাসকো পৃথিবীর সামনে নিয়ে আসেন এবং বিকাশ করেন। এর প্রস্তাবিত উচ্চতা ৪-কিলোমিটার (২.৫ মা), প্রস্থ ৬-কিলোমিটার-wide (৩.৭ মা)। এর ৮০০টি তলা হওয়ার কথা ছিল যা ৫ লাখ থেকে ১০ লাখ জনগোষ্ঠীর আবাসনের ব্যবস্থা করতে পারতো। এই কাঠামোটিতে ৩০ লাখ টনেরও বেশি ইস্পাত ব্যবহার করবার কথা ছিল।

এটি টোকিও, জাপানের জন্য ১৯৯৯ সালে তাইসি কর্পোরেশন কর্তৃক অতি আধুনিক ও প্রযুক্তিগত জীবনযাত্রা, বন্যজীবন এবং প্রকৃতির সাথে মিথস্ক্রিয়াপূর্ণ একটি ভবিষ্যত পরিবেশ তৈরির জন্য নকশা করা হয়েছিল।[২][৩] এক্স-সীডের মধ্যে পরিবহন ব্যবস্থা হিসেবে ম্যাগলাইভ ট্রেন অন্তর্ভুক্ত থাকার কথা ছিল। বিশ্বজুড়ে ডেটা ব্যাংকগুলোরর সংকলনকারী সংস্থা বিল্ডিংস অ্যান্ড ডেটা -এর ব্যবস্থাপনা পরিচালক জর্জেস বাইদারের মতে এক্স-সীড ৪০০ কখনই নির্মিত হওয়ার কথা নয়। এর পরিকল্পনার উদ্দেশ্য ছিল ফার্মটির কিছু স্বীকৃতি অর্জন ও পৃথিবীর দৃষ্টি আকর্ষণ করা।[৪]

প্রচলিত আকাশচুম্বী ভবনের ধারণার বিপরীতে, এক্স-সীড ৪০০০ এ বসবাসের পরিবেশ বজায় রাখার জন্য যথেষ্ট পরিমাণে অভ্যন্তরীণ এবং বাহ্যিক বায়ুচাপ এবং আবহাওয়া পরিবর্তন সক্রিয়ভাবে পর্যবেক্ষণ ও রক্ষা করা হতো। এর নকশায় অভ্যন্তরীণ পরিবেশের পরিস্থিতি বজায় রাখতে সৌরবিদ্যুৎ ব্যবহারের আহ্বান জানানো হয়েছিল। [১] তবে কাঠামোর প্রস্তাবিত সাইটটি পৃথিবীর সর্বাধিক সক্রিয় আগ্নেয়গিরির প্যাসিফিক রিং অফ ফায়ারে অবস্থিত হওয়ায় এক্স-সীড ৪০০০ ভূমিকম্প এবং সুনামির শিকার হতে পারে এমন অাশঙ্কাও ছিল।

এটি সামুদ্রিক পরিবেশের উপর স্থাপন করা হতো বলে প্রস্তাব করা হয়েছিল। এর নকশা মাউন্ট ফুজি আকৃতি অনুসারে করা হয়েছে। আসল মাউন্ট ফুজি ৩,৭৭৬ মিটার (১২,৩৮৮ ফু) উচু তাই ভবনটির নাম এক্স-সীড ৪০০০ রাখা হয়।

এক্স-সীড ৪০০০ শিমিজু মেগা-সিটি পিরামিডের উচ্চতার দ্বিগুণ হতো। শিমিজু মেগা সিটি পিরামিডের উচ্চতা ছিল ২,০০৪ মিটার (৬,৫৭৫ ফু)। শিমিজু মেগা-সিটি পিরামিড (২০০৭ সালে প্রস্তাবিত, জাপানের টোকিওর জন্যও পরিকল্পনা করা হয়েছিল) এক্স-সীড ৪০০০ এর মতো একই সমস্যার মুখোমুখি হয়েছিল। অন্যান্য পাঁচটি মনুষ্যসৃষ্ট কাঠামোর মধ্যে যে প্রকল্পগুলি এর সমতুল্য হতে পারে তা হল- আল্টিমা টাওয়ার (৩,২১৮ মিটার (১০,৫৫৮ ফু)) যা সান ফ্রান্সিসকোতে অবস্থিত; দুবাই সিটি টাওয়ার (২,৪০০ মিটার (৭,৯০০ ফু)) এবং বায়োনিক টাওয়ার (১,২২৮ মিটার (৪,০২৯ ফু))।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Accelerating Future » X-Seed 4000
  2. "Contemporary Theories of Architecture Brief"। ১৮ মে ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মে ২০০৬ 
  3. Taisei Construction Co. Ltd
  4. X-Seed Inspires Tall Tales Architectural Record

বহিঃসংযোগ[সম্পাদনা]