ট্রিগার

আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Trigger mechanism in a bolt action rifle: (A) trigger, (B) sear, (C) striker spring, (D) striker.
Thompson submachine gun trigger

ট্রিগার হল একটি মেকানিজম যা একটি আগ্নেয়াস্ত্র, এয়ারগান, ক্রসবো বা স্পিয়ারগানের মতো একটি পরিসরের অস্ত্রের কাজকে কার্যকর করে।  শব্দটি এমন একটি সুইচকে বর্ণনা করতেও ব্যবহার করা যেতে পারে যা অন্যান্য নন-শ্যুটিং ডিভাইস যেমন একটি ফাঁদ, একটি পাওয়ার টুল বা দ্রুত মুক্তির কাজ শুরু করে।  ট্রিগারে প্রয়োগ করা অল্প পরিমাণ শক্তি অনেক বেশি শক্তির মুক্তির দিকে নিয়ে যায়।[১]

বেশিরভাগ ট্রিগার একটি ছোট চ্যাপ্টা লিভার ব্যবহার করে (যেটিকে ট্রিগার ব্লেড বলা হয়) তর্জনী দ্বারা অবদমিত হয়, কিন্তু কিছু অস্ত্র যেমন M2 ব্রাউনিং মেশিনগান বা আয়রন হর্স TOR ("থাম্ব-চালিত রিসিভার") একটি পুশ-বোতামের মতো থাম্ব ব্যবহার করে  -অ্যাকচুয়েটেড ট্রিগার ডিজাইন, এবং স্প্রিংফিল্ড আর্মোরি M6 স্কাউটের মতো অন্যরা মধ্যযুগীয় ইউরোপীয় ক্রসবোতে "টিকলার" এর মতো একটি স্কুইজ-বার ট্রিগার ব্যবহার করে।  যদিও "ট্রিগার" শব্দটি প্রযুক্তিগতভাবে সমগ্র প্রক্রিয়াকে বোঝায় (ট্রিগার গ্রুপ নামে পরিচিত), কথোপকথনে এটি সাধারণত ট্রিগার ব্লেডকে বিশেষভাবে উল্লেখ করতে ব্যবহৃত হয়।

ফাংশন[সম্পাদনা]

আগ্নেয়াস্ত্রগুলি বন্দুকের ব্যারেল চেম্বারের মধ্যে বসে থাকা কার্তুজের ফায়ারিং শুরু করতে ট্রিগার ব্যবহার করে।  এটি স্প্রিং (যা স্থিতিস্থাপক শক্তি সঞ্চয় করে), একটি ফাঁদ প্রক্রিয়া যা স্প্রিংকে টেনশনে ধরে রাখতে পারে, স্প্রিং রিলিজ থেকে গতিশক্তি প্রেরণ করার একটি মধ্যবর্তী প্রক্রিয়া এবং শেষ পর্যন্ত একটি ফায়ারিং পিনের সমন্বয়ের মাধ্যমে একটি স্ট্রাইকিং যন্ত্রের মাধ্যমে এটি সম্পন্ন করা হয়  ধর্মঘট এবং প্রাইমার জ্বালানো.  দুটি প্রাথমিক ধরনের স্ট্রাইকিং মেকানিজম আছে – হাতুড়ি এবং স্ট্রাইকার।  একটি হাতুড়ি হল একটি পিভটিং ধাতব উপাদান যা স্প্রিং টেনশনের শিকার হয়, তাই যখন ছেড়ে দেওয়া হয় তখন একটি ফায়ারিং পিনকে আঘাত করার জন্য সামনের দিকে ঝুলে যায় যেমন একটি ফায়ারিং পিন একটি ঘুষি/ছেনিকে আঘাত করে, যা তারপরে তার অনুদৈর্ঘ্য অক্ষ বরাবর দ্রুত এগিয়ে যাওয়ার মাধ্যমে হাতুড়ির আবেগকে রিলে করে।  স্ট্রাইকার হল একটি ফায়ারিং পিন যা সরাসরি একটি স্প্রিং-এ লোড করা হয়, যা একটি পৃথক হাতুড়ি দ্বারা আঘাত করার প্রয়োজনীয়তা দূর করে।  ফায়ারিং পিন/স্ট্রাইকারটি তার সামনে থাকা কার্টিজ প্রাইমারের সাথে ধাক্কা খায়, যেটিতে শক-সংবেদনশীল যৌগ রয়েছে (যেমন, সীসা স্টিফনেট) যা কার্টিজ কেসের মধ্যে প্রপেলান্ট পাউডারকে জ্বালানোর জন্য স্ফুলিঙ্গ করে।  ট্রিগার এবং হাতুড়ি/স্ট্রাইকারের মধ্যে ট্র্যাপিং ইন্টারফেসকে সাধারণত সিয়ার সারফেস বলা হয়।  পরিবর্তনশীল প্রক্রিয়াগুলির এই পৃষ্ঠটি সরাসরি ট্রিগার এবং হাতুড়িতে থাকবে বা আলাদা সিয়ার বা অন্যান্য সংযোগকারী অংশ থাকবে।

ট্রিগার টান পর্যায়[সম্পাদনা]

ট্রিগার টান তিনটি যান্ত্রিক পর্যায়ে বিভক্ত করা যেতে পারে:

১.টেক আপ বা ভ্রমণের আগে: সিয়ার সরানোর আগে ট্রিগারের নড়াচড়া। ২.বিরতি: রিলিজের বিন্দু পর্যন্ত সিয়ার আন্দোলনের সময় ট্রিগারের নড়াচড়া, যেখানে অনুভূত প্রতিরোধ হঠাৎ কমে যায়। ৩.ওভারট্রাভেল: যুদ্ধের পরে ট্রিগারের গতিবিধি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

উত্তোলন করা[সম্পাদনা]

আগ্নেয়াস্ত্রের ব্যবহারিক নির্ভুলতা বিবেচনা করার সময়, ট্রিগার টেকআপকে প্রায়শই ট্রিগার টানার সবচেয়ে কম গুরুত্বপূর্ণ পর্যায়ে বিবেচনা করা হয়। প্রায়শই ট্রিগারগুলিকে টেকআপের উপর ভিত্তি করে একক-পর্যায় বা দ্বি-পর্যায় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। একটি একক-পর্যায়ের ট্রিগারকে প্রায়ই ডাইরেক্ট ট্রিগার বলা হয় এবং এটি শিকারের রাইফেলগুলিতে জনপ্রিয়। একটি দ্বি-পর্যায়ের ট্রিগারকে প্রায়ই চাপ ট্রিগার বলা হয় এবং এটি প্রতিযোগিতামূলক রাইফেলগুলিতে জনপ্রিয়। কিছু সম্পূর্ণরূপে সামঞ্জস্যযোগ্য ট্রিগারগুলিকে টেকআপ সামঞ্জস্য করে একক-পর্যায় বা দ্বি-পর্যায়ের ট্রিগার হিসাবে কাজ করার জন্য সামঞ্জস্য করা যেতে পারে। টেকআপ ট্রাভেল (প্রথম পর্যায় নামেও পরিচিত) শূন্যের কাছাকাছি সেট করা মূলত ট্রিগারটিকে একটি একক-পর্যায়ের ট্রিগার করে। কিছু একক-পর্যায়ের ট্রিগার (যেমন, Glock ট্রিগার, Savage AccuTrigger) একটি অবিচ্ছেদ্য নিরাপত্তা আছে যেটি একটি লক্ষণীয় স্প্রিং রেজিস্ট্যান্স যা কার্যকরীভাবে একটি দুই-পর্যায়ের ট্রিগারকে অনুকরণ করতে পারে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Trigger Analysis"web.archive.org। ২০০৩-০২-১১। Archived from the original on ২০০৩-০২-১১। সংগ্রহের তারিখ ২০২২-০৬-১০ 
  2. https://collegehillarsenal.com/dreyse-kufahl-needle-fire-revolver