এইএল ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এইএল
এইএল ফুটবল ক্লাব লোগো.svg
পূর্ণ নাম
  • Αθλητική Ένωση Λάρισας
  • এথনিকি এনোসি লারিসা
ডাকনামΒασίλισσα του Κάμπου (লোল্যান্ডের রাণী)
Οι Βυσσινί (রক্তিমাভ)
সংক্ষিপ্ত নামএইএল
প্রতিষ্ঠিত১৭ মে ১৯৬৪; ৫৭ বছর আগে (1964-05-17)
মাঠএইএল ফুটবল ক্লাব এরিনা
ধারণক্ষমতা১৬,১১৮
মালিকগ্রিস আলেক্সিস কুগিয়াস[১][২]
সভাপতিগ্রিস আলেক্সিস কুগিয়াস
ম্যানেজারগ্রিস মিখালিস গ্রিগোরিও
লীগসুপার লীগ গ্রিস
২০১৮–১৯১০ম
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

এথনিকি এনোসি লারিসা ফুটবল ক্লাব (গ্রিক: ΠΑΕ ΑΕΛ, ইংরেজি: AEL Football Club; এছাড়াও এইএল ফুটবল ক্লাব, এইএল এফসি অথবা শুধুমাত্র এইএল নামে পরিচিত) হচ্ছে লারিসা ভিত্তিক একটি গ্রিক পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে গ্রিসের শীর্ষ স্তরের ফুটবল লীগ সুপার লীগ গ্রিসে খেলে। এই ক্লাবটি ১৯৬৪ সালের ১৭ই মে তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। এইএল তাদের সকল হোম ম্যাচ লারিসার এইএল ফুটবল ক্লাব এরিনায় খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ১৬,১১৮। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মিখালিস গ্রিগোরিও এবং সভাপতির দায়িত্ব পালন করছেন আলেক্সিস কুগিয়াস। গ্রিক রক্ষণভাগের খেলোয়াড় নিকোস কারানিকাস এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, এইএল এপর্যন্ত ৯টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ১টি সুপার লীগ গ্রিস, ২টি গ্রিক কাপ, ৪টি দ্বিতীয় বিভাগ, ১টি গামা এথনিকি এবং ১টি গামা এথনিকি কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, পিএওকের সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ১৯৮৪–৮৫ ইউরোপিয়ান কাপ উইনার্স কাপের কোয়ার্টার-ফাইনালে পৌঁছানো; যেখানে তারা তৎকালীন সোভিয়েত ক্লাব দিনামো মস্কোর কাছে দুই লেগে সামগ্রিকভাবে ০–১ গোলে পরাজিত হয়েছিল।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ""Ανίκητο άλογο" 400.000 ευρώ! Unbeatable Horse of 400.000 euros! (Greek)"। eleftheria.gr। ১৭ সেপ্টেম্বর ২০১৫। 
  2. "ΑΕΛ: Αγωνιστική Περίοδος (Greek)"। superleaguegreece.net। ১৭ সেপ্টেম্বর ২০১৬। ১৩ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:এইএল ফুটবল ক্লাব টেমপ্লেট:সুপার লীগ গ্রিস