উসাক বড় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উসাক বড় মসজিদ
Uşak Ulu Camii
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
জেলাCentral জামে
প্রদেশউসাক
অবস্থান
দেশতুর্কি
স্থাপত্য
সম্পূর্ণ হয়15th century
বিনির্দেশ
গম্বুজসমূহ1 main + 2 x 3 side
গম্বুজের ব্যাস (বাহিরে)১০ মি (৩৩ ফু)
মিনার
উপাদানসমূহStone

উসাক বড় মসজিদ ( তুর্কি: Uşak Ulu Camii ) তুরস্ককের উসাক প্রদেশের উসাক শহরের ঐতিহাসিক একটি মসজিদ। বড় মসজিদ উসাকের কেন্দ্রে অবস্থিত।[১][২]

ইতিহাস বর্ণনা[সম্পাদনা]

যদিও এর নির্মাণ বছর অজানা রয়েছে তবে স্থাপত্যের বৈশিষ্ট্যগুলি নির্দেশ করে যে এটি জার্মিয়ানিডস যুগে নির্মিত হয়েছিল। মসজিদের প্রবেশপথের উপরে আরবি বর্ণমালা সুলুস ক্যালিগ্রাফিতে একটি শিলালিপি একটি ঝর্ণার সাথে সম্পর্কিত এবং মসজিদের সাথে এর কোনো সম্পর্ক নেই। জার্মিয়ানের দ্বিতীয় ইয়াকুপ (রাজত্বকাল ১৪০২-১৪২৯) শিলালিপি অনুসারে ঝর্ণাটি নির্মাণ করেন এবং ইসলামি বর্ষপঞ্জি ৮২২(১৪১৯) সালে পানি আনেন। এটি বিবেচনা করা হয় যে পুনরুদ্ধার কাজের সময় শিলালিপিটি স্থানান্তরিত হয়েছিল।[১][২]

স্থাপত্য বর্ণনা[সম্পাদনা]

১৯ শতকে মসজিদটি একটি বড় স্থাপত্য পরিবর্তনের মধ্য দিয়েছিল। এটি উসমানীয় স্থাপত্য সজ্জিত করা হয়েছিল এবং একটি নর্থেক্স যুক্ত করা হয়েছিল। মসজিদটি আশলারে নির্মিত। মসজিদের পূর্ব দিকে একটি কবরস্থান অবস্থিত রয়েছ । প্রাঙ্গণ যা রাস্তার সাথে নিচু স্তরে পাথর দিয়ে পাকা। নর্থেক্সের তিনটি ফটক রয়েছে এবং এর শীর্ষে রয়েছে অষ্টভুজাকার ভিত্তির উপর পাঁচটি গম্বুজ এবং সূক্ষ্ম খিলান বহনকারী পুরু পাথরের স্তম্ভ দ্বারা সমর্থিত। পরবর্তী সময়ে কলামগুলির সামনে একটি কাচের প্রাচীর তৈরি করা হয়েছিল যাতে করে তারা পিছনে থাকে।

আয়তাকার-গঠিত প্রার্থনা হলের মাত্রা ১৮.৫০ মি × ২২ মি (৬০.৭ ফু × ৭২.২ ফু) । প্রধান গম্বুজটির ব্যাস ১০ মি (৩৩ ফু) এবং উভয় পাশে তিনটি ছোট গম্বুজ দ্বারা ঘেরা। উসমানীয় স্থাপত্য শৈলীতে সজ্জিত হওয়ার পর পাথরে খোদাই করা মিহরাব ব্যাপকভাবে তার মৌলিকত্ব হারিয়ে ফেলে। মূল মিম্বরের কিছু অংশ নতুনটিতে লাগানো হয়েছিল।

যদিও একটি অনন্য বিল্ডিং, উসাক বড় মসজিদের পুরাতন মসজিদ, এডিরনে, সোফিয়ার গ্রেট মসজিদ এবং প্লোভদিভের ঝুমায়া মসজিদের সাথে স্থাপত্য পরিকল্পনার আকর্ষণীয় মিল রয়েছে। নলাকার মিনারটি একটি ভিত্তির উপরে উঠে গেছে, যা মসজিদের দেয়ালের মতো উঁচু এবং একটি গ্যালারি রয়েছে।

২০১৫ সালের আগস্ট মাসে মসজিদটি পুনরায় নির্মাণ কাজ উদ্দেশ্যে দশ মাসের জন্য উপাসনার জন্য বন্ধ ছিল

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. www.yenisoz.com.tr https://www.yenisoz.com.tr/404.php। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-০৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. haber, uşak। "Ulu Cami ibadete kapatıldı"https://www.usakport.com/ (তুর্কি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-০৮  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)