উমাবাই দাভাড়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উমাবাই দাভাড়ে
জন্মAbhone, Nashik, India
মৃত্যু28 November 1753
Pune, Maharashtra, India
দাম্পত্য সঙ্গীKhande Rao Dabhade
বংশধরTrimbak Rao Dabhade
ClanDabhade
পিতাDevrao Thoke Deshmukh

উমাবাই দাভাড়ে (মৃত্যু ১৭৫৩) মারাঠা দাভাড়ে বংশের একজন বিশিষ্ট সদস্য ছিলেন। তার পরিবারের সদস্যরা উত্তরাধিকার সূত্রে সেনাপতি (কমান্ডার-ইন-চিফ) উপাধি ধারণ করেছিলেন এবং গুজরাটের বেশ কয়েকটি অঞ্চল নিয়ন্ত্রণ করেছিলেন। তার স্বামী খাণ্ডে রাও এবং তার পুত্র ত্রিম্বক রাওয়ের মৃত্যুর পর, তিনি নির্বাহী ক্ষমতা প্রয়োগ করেন এবং তার নাবালক পুত্র যশবন্ত রাও নামমাত্র সেনাপতি ছিলেন। পেশওয়া বালাজি বাজি রাওয়ের বিরুদ্ধে তার অসফল বিদ্রোহের ফলে দাভাড়ে পরিবারের পতন ঘটে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

উমাবাই দাভাদে ছিলেন অভনকর দেবরাও থোকে দেশমুখের কন্যা। তিনি খান্ডেরাও দাভাদেকে বিয়ে করেছিলেন এবং তার তিন স্ত্রীদের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন। এই দম্পতির তিন ছেলে (ত্রিম্বক রাও, যশবন্ত রাও এবং সাওয়াই বাবুরাও) এবং তিন কন্যা (শাহবাই, দুর্গাবাই এবং আনন্দিবাই) ছিল। ১৭১০ সালে উমাবাই নাশিকের কাছে দেবী সপ্তশৃঙ্গীর মন্দিরে পৌঁছানোর জন্য পাহাড়ের উপর ৪৭০টি সিঁড়ি নির্মাণ করেন।

মৃত্যু[সম্পাদনা]

তাদের গ্রেফতার এবং পেশোয়াদের সাথে গায়কোয়াদদের পরবর্তী জোটের পরে, দাভাদেরা তাদের ক্ষমতা এবং তাদের সম্পদের বেশিরভাগ অংশ হারিয়ে ফেলে।[১] উমাবাই ১৭৫৩ সালের ২৮ নভেম্বর পুনের নাদগেমোদিতে মারা যান। তালেগাঁও দাভাদে "শ্রীমন্ত সরসেনাপতি দাভাদে শ্রী বানেশ্বর মন্দির" এ তার সমাধি (মন্দির) অবস্থিত।

উমাবাই সমাধি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A History of the Maratha People Volume 3Oxford University Press। ১৯১৮। পৃষ্ঠা 2–10।