উথলী মহাবিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উথলী মহাবিদ্যালয়
উথলী মহাবিদ্যালয়ের প্রধান ফটক
ধরনবেসরকারি কলেজ
স্থাপিত২০০১
শিক্ষার্থী৬২০+
অবস্থান, ,
শিক্ষাঙ্গনশহর
ক্রীড়াক্রিকেট, ফুটবল

উথলী মহাবিদ্যালয় বাংলাদেশের চুয়াডাঙ্গা জেলার একটি শিক্ষা প্রতিষ্ঠান। জীবননগর উপজেলার অভ্যন্তরে সুন্দর ও মনোরম পরিবেশে উথলী বাস স্ট্যান্ড এর নিকটে কলেজটি অবস্থিত। এই কলেজ বাংলাদেশের যশোর বোর্ড এর অধিভুক্ত। ২০০১ সালে কলেজটি প্রতিষ্ঠা করা হয়। [১]

প্রতিষ্ঠার ইতিহাস[সম্পাদনা]

কলেজের পুরনো ক্লাসঘর

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার ছায়া ঢাকা, পাখি ডাকা, শান্তপরিবেশে উথলী মহাবিদ্যালয় অবস্থিত। ২০০১ সালে উদীয়মান মুষ্টিমেয় শিক্ষক, ছাত্র-ছাত্রী ও উৎসাহী জনগণের সহায়তায় এই কলেজ প্রতিষ্ঠিত হয়।

কলেজের নূতন ভবন

পাঠগ্রহণের পাশাপাশি শিক্ষার্থীরা রোভার স্কাউট এর মত সমাজ সেবা মূলক কাজের সাথে সম্পৃক্ত। তাছাড়া এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিতভাবে স্থানীয় ও জাতীয় পর্যায়ে খেলাধুলা ও সাংস্কৃতি অণুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে। প্রতিষ্ঠানটি থেকে প্রতি বছর কিছু শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করে নিজেদের সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করছে। প্রতিদিন এ কলেজের সবুজ সুন্দর চত্বর শিক্ষার্থীদের কলাতানে মুখরিত হয়ে ওঠে।

ক্যাম্পাস[সম্পাদনা]

কলেজের শহীদস্তম্ভ

গাছপালার ছায়া বেষ্টিত মনোরম পরিবেশে ছাত্র-ছাত্রীদের কোলাহল ক্যাম্পাসটিকে করে তুলেছে সজীব ও প্রাণবন্ত। কলেজে রয়েছে দুইটি ভবন।

মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা[সম্পাদনা]

উথলী মহাবিদ্যালয় এর মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ৬২০ জন।

তথ্যসূত্র[সম্পাদনা]