উইলিয়াম আমহার্স্ট, ৩য় আর্ল আমহার্স্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Monochrome photograph of Amherst in military dress
আমহার্স্ট ক্রিমিয়ায় তার সেবার সময়কালে

উইলিয়াম আর্চার আমহার্স্ট, ৩য় আর্ল আমহার্স্ট (২৬ মার্চ ১৮৩৬ - ১৪ আগস্ট ১৯১০), ১৮৫৭ থেকে ১৮৮৬ সাল পর্যন্ত স্টাইলযুক্ত ভিসকাউন্ট হোমসডেল, ছিলেন একজন ব্রিটিশ সমকক্ষ, রাজনীতিবিদ এবং উল্লেখযোগ্য ফ্রিম্যাসন[১]

তিনি লন্ডনের মেফেয়ারে জন্মগ্রহণ করেন, উইলিয়াম আমহার্স্টের পুত্র, ভিসকাউন্ট হোমসডেল (পরে ২য় আর্ল আমহার্স্ট) এবং ৩ মে ১৮৩৬ সালে সেন্ট জর্জ চার্চ, হ্যানোভার স্কয়ার, লন্ডনে বাপ্তিস্ম গ্রহণ করেন। তিনি ইটনে শিক্ষিত হন এবং কোল্ডস্ট্রিম গার্ডদের সাথে দায়িত্ব পালন করেন, ক্যাপ্টেন পদে উন্নীত হন এবং বালাক্লাভা যুদ্ধ, ইনকারম্যানের যুদ্ধ (যেখানে তিনি গুরুতর আহত হন) এবং ক্রিমিয়ান যুদ্ধের সময় সেভাস্তোপল অবরোধে যুদ্ধ করেন।

ক্রিমিয়া থেকে ফিরে আসার পর, হোমসডেল ১৮৫৯ সালের সাধারণ নির্বাচনে ওয়েস্ট কেন্টের সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। ২৭ আগস্ট ১৮৬২-এ তিনি লিন্টন, কেন্টে জুলিয়া মানকে ( জেমস মান, ৫ম আর্ল কর্নওয়ালিসের একমাত্র কন্যা) বিয়ে করেন।

১৮৬৮ সালে হোমসডেল নতুন মিড কেন্ট নির্বাচনী এলাকার এমপি হন, যা তিনি ১৮৮০ সাল পর্যন্ত প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি ১৮৬৮ সালে ন্যাশনাল ইউনিয়ন অফ কনজারভেটিভ অ্যান্ড কনস্টিটিউশনাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।[২] ১৮৮৬ সালে তার পিতার মৃত্যুতে, তিনি আর্ল আমহার্স্ট হন। জুলিয়া ১৮৮৩ সালে মারা যান এবং ২৫ এপ্রিল ১৮৮৯ সালে তিনি অ্যালিস ভনকে জন্ম নাম Proby করেন।জন্ম নাম Proby ), আর্নেস্ট ভনের বিধবা, লন্ডনের লিসবার্নের ৫ম আর্ল

তিনি ১৯১০ সালে, ৭৪ বছর বয়সে, কেন্টের সেভেনোয়াক্সের কাছে মন্ট্রিল পার্কের বাড়িতে তার গলায় সংক্রমণের জন্য তিন মাস আগে একটি অপারেশনের ফলে মারা যান। ১৬ আগস্ট ১৯১০ তারিখে তাকে দাহ করা হয় এবং তার ছাই দুই দিন পরে নিকটবর্তী রিভারহেডে সমাহিত করা হয়। দুবার বিয়ে করা সত্ত্বেও, আর্ল নিঃসন্তান মারা যান এবং তার উপাধি তার ভাই হিউজের কাছে চলে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The 3rd Earl Amherst 1836–1910"। ৪ নভেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০২০ 
  2. Cook, C. & Keith, B. (1975) British Historical Facts 1830–1900. London and Baisngstoke: The Macmillan Press, p. 93