উইম্পল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রবার্ট ক্যাম্পিন (১৩৭৫/১৩৭৯-১৪৪৪), ন্যাশনাল গ্যালারি, লন্ডনের পোর্ট্রেট অফ আ ওম্যান, ১৪৩০-১৪৩৫-এ দেখানো একটি উইম্পল। উইম্পলটি কাপড়ের চারটি স্তর দিয়ে তৈরি করা হয়েছে এবং এর পিনগুলি মাথার উপরের অংশে দৃশ্যমান।
মার্গারেট, লেডি ক্যামোইস (১৩১০), সেন্ট জর্জ চার্চ, ট্রটন, পশ্চিম সাসেক্সের স্মৃতিস্তম্ভ ব্রাস। এটি ইংল্যান্ডের একটি মহিলা চিত্রের প্রাচীনতম জীবিত ব্রাস। [১] তিনি তার গলায় একটি উইম্পল (বা গর্জেট) পরেন যা চিবুক এবং মুখের পাশে লুকিয়ে রাখে। রাজা এডওয়ার্ড তৃতীয় (১৩২৭-১৩৭৭) এর রাজত্বের শেষ পর্যন্ত পোশাকের এই শৈলী ফ্যাশনে অব্যাহত ছিল। [২]

উইম্পল হল মহিলাদের মাথার আবরণের একটি মধ্যযুগীয় রূপ, যা ঘাড় এবং চিবুকের চারপাশে ঢেকে দেওয়া কাপড়ের একটি বড় টুকরো দিয়ে তৈরি, মাথার উপরের অংশটি ঢেকে রাখে; এটি সাধারণত সাদা লিনেন বা সিল্ক থেকে তৈরি করা হয়েছিল। এর ব্যবহার প্রাথমিক মধ্যযুগীয় ইউরোপে বিকশিত হয়েছিল; মধ্যযুগীয় খ্রিস্টধর্মে একজন বিবাহিত মহিলার জন্য তার চুল দেখানো অপ্রীতিকর ছিল। একটি উইম্পল বিস্তৃতভাবে স্টার্চ করা, ক্রিজ করা এবং নির্ধারিত উপায়ে ভাঁজ করা হতে পারে। পরবর্তীতে বিস্তৃত সংস্করণগুলি তারের বা বেতের ফ্রেম দিয়ে সমর্থিত হয়েছিল, যেমন কর্নেট।

১৫ শতকে ইতালীয় মহিলারা তাদের মাথার আবরণ পরিত্যাগ করেছিল বা তারা বেণী দেখানো স্বচ্ছ গজ দিয়ে প্রতিস্থাপন করেছিল। বিস্তৃত বেণী এবং বিস্তৃতভাবে ধোয়া জামাকাপড় স্ট্যাটাস প্রদর্শন করে, কারণ এই ধরনের সাজসজ্জা অন্যদের দ্বারা সঞ্চালিত হয়েছিল। আজ একটি সাধারণ উইম্পল কিছু নির্দিষ্ট আদেশের নানদের দ্বারা পরিধান করা হয় যারা এই ঐতিহ্যগত অভ্যাস বজায় রাখে। [৩]

সাহিত্যে[সম্পাদনা]

জিওফ্রে চসারের ক্যান্টারবেরি টেলস (আনু ১৩৪৩-১৪০০) এ দ্য ওয়াইফ অফ বাথ অ্যান্ড দ্য প্রিওরেসকে উইম্পল পরা চিত্রিত করা হয়েছে।

বাইবেলের কিং জেমস ভার্সন স্পষ্টভাবে ইশাইয়া ৩:২২-এ উইম্পেলকে নারীর সূক্ষ্ম সূচির তালিকার একটি হিসাবে তালিকাভুক্ত করেছে; যাইহোক, হিব্রু শব্দ "miṭpaḥoth" (מִטְפָּחוֹת) মানে "রুমাল"।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Macklin, Herbert Walter & Page-Phillips, John, (Eds.), 1969, p.68
  2. Macklin, Herbert Walter & Page-Phillips, John, (Eds.), 1969, p. 69
  3. Heron, Lynford (জানুয়ারি ১৮, ২০০৩)। "Woman, Prayer & Head Covering"। Centurion Ministry। ২০১০-০৩-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

টেমপ্লেট:Historical clothing