উইকিপিডিয়া আলোচনা:সংস্করণ ১.০ সম্পাদকীয় দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শুনেছিলাম পাঁচশ নিবন্ধের তালিকা করা হয়েছে। সেটা কোথায়? ----[[User:Tarif Ezaz|তারিফ এজাজ <sup>([[User talk:Tarif Ezaz|আলাপ]] | [[Special:Contributions/Tarif|অবদান]])</sup>]] ১৩:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

পরবর্তী পদক্ষেপ[সম্পাদনা]

এই কার্যক্রম আমরা ২০০৭-এ করতে পারলাম না। ২০০৮-এ করতেই হবে। ক'দিন আগের বেসিস মেলায় আমরা ইংরেজী উইকি সিডি বিতরণ করেছি। সবাই তখন বাংলার কথা বলেছে। দুই কারণে এটা করা দরকার‌‌--- এটা নিজেই অনেককে অনুপ্রাণিত করবে আর এর মাধ্যমে ব্যাপক প্রচারণা করা যাবে। আমি ঠিক জানি না, এই ব্যাপারটাকে কীভাবে সমাপ্ত করা যাবে, তবে বুঝি যে হাল ছাড়া যাবে না। Munirhasan ১৬:০০, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নিবন্ধের তালিকা প্রায় পরিপূর্ণ। তালিকাটা শেষ করে মোটামুটি ১০ মাসের প্ল্যান করা যেতে পারে। হাজার খানেক নিবন্ধকে বাস্তবসম্মত তালিকা ধরা যেতে পারে। ইতিমধ্যে কিন্তু অনেক নিবন্ধ যথেষ্ট ভালো আকারে ও মানে পৌছেছে। চেষ্টা করলে ২০০৮ সালে অবশ্যই সিডি সম্ভব। --রাগিব (আলাপ | অবদান) ১৬:১৮, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
অবশ্যই সম্ভব। -- মুহাম্মদ ১৬:৪৭, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সিডি প্রকল্পের জন্য আমি একটা বিশেষ প্রচারণার পরিকল্পনা করছি। ২ মার্চ থেকে শুরু করবো। সেকটরাল ওয়েতে করবো। আর কিছু অন্য জিনিষও করত হবে। দেখি। Munirhasan ১৭:০৪, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আমি অহেতুক অবাস্তব লক্ষ্য নির্ধারণের পক্ষপাতী নই। আপনারা কেউ কেউ হয়ত এভাবেই সম্পদ, দক্ষতা, ইত্যাদির বর্তমান অবস্থা বিবেচনা না করেই ঢাক ঢোল পিটিয়ে কাজ করতে পছন্দ করেন। বাংলা উইকিপিডিয়া ছড়িয়ে দেয়ার ব্যাপারে আপনাদের স্বপ্ন আমি শেয়ার করি, কিন্তু আপনাদের কাজ করার স্টাইল আমার তেমন পছন্দ নয়। ২০০৭ সালের মধ্যে যে হবে না, এটা বোঝার জন্য জিনিয়াস হওয়া লাগে না। যাই হোক, যদি ২০০৮-এর শেষে বের করতে চান, তবে আপনাদের পরিকল্পনামাফিক আগাতে হবে। প্রথম যেটা চিন্তা করতে হবে সেটা হল আদৌ এসব অবাস্তব লক্ষ্য স্থির করার কোন দরকার আছে কি না। আগে ১০০টা ভাল নিবন্ধ (না, ঐ "ভাল নিবন্ধ" না, আসলেই ভাল, বিশ্বকোষ মানের নিবন্ধ) হোক, তারপরে আগান। অবশ্য এটাকে দায়দায়িত্বহীন মজার খেলাধুলা হিসেবে নিলে অন্য কথা। --অর্ণব (আলাপ | অবদান) ২২:০৭, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

পরবর্তী পদক্ষেপ - আমার প্রস্তাবনা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে বর্তমান নিয়মিত অবদানকারীর সংখ্যা এবং প্রুফ/সম্পাদনা করার যোগ্য লোকের সংখ্যা বিবেচনা করলে ২০০৮ সালে n=১০০টি ভাল নিবন্ধ তৈরি করে সিডিতে প্রকাশ করা একটি গ্রহণযোগ্য মাইলফলক বলে আমার কাছে মনে হয়। যদি আমাদের লক্ষ্য হয় ডিসেম্বরে একটি সিডি প্রকাশ করা, তবে আমাদেরকে সেপ্টেম্বরের মধ্যেই অবদান ও সম্পাদনার কাজ শেষ করতে হবে। অর্থাৎ ১০০টি প্রকাশযোগ্য নিবন্ধ সৃষ্টির জন্য হাতে সময় আছে এখন থেকে প্রায় ৭ মাস।

n=১০০টি নিবন্ধ সংখ্যায় কম মনে হতে পারে, কিন্তু ভাল নিবন্ধ সৃষ্টির সময় ও জনবল বিচার করলে এটিও কম নয়। আমরা সিডিগুলি ধাপে ধাপে প্রকাশ করতে পারি। এই ১০০টি নিবন্ধ হবে প্রথম ধাপ - Phase I। এটি তৈরি যদি সফল হয়, তবে আমরা আগামী বছর Phase 2-এর কাজ শুরু করব। উইকিপিডিয়া সিডি প্রকাশনা এভাবে হতে পারে একটি বাৎসরিক ধাপভিত্তিক প্রকল্প। প্রতি ধাপ শেষে মোট নিবন্ধের সংখ্যা বাড়বে। কিন্তু সবসময়ই লক্ষ্য স্থির করতে হবে রক্ষণাশীলভাবে, এবং জনবল, দক্ষতা, ও সময়ের সীমাবদ্ধতা সঠিকভাবে বিবেচনা করে।

আমার মতে উইকিপিডিয়া সিডিতে আরও একটি জিনিস অবশ্যই থাকতে হবে, তা হল অবদানকারীর স্বীকৃতি। যেসমস্ত নিবন্ধ সিডিতে অন্তর্ভুক্ত হবে, সেগুলিতে অবদানকারী সমস্ত ব্যবহারকারীর নাম prominently আলাদাভাবে সিডির কাভারে/লিফলেটে এবং সিডির ভেতরে দিতে হবে। এই স্বীকৃতি ভবিষ্যৎ অবদানকারীদেরকে আকৃষ্ট করবে এবং বর্তমান অবদানকারীদেরকে উৎসাহিত করবে। সিডি প্রকাশনার দায়িত্বে যারা আছেন, তাদের নয়, বরং নিবন্ধের আসল অবদানকারীদেরকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

যদি উপরের কথাগুলি ঠিক বলে মনে হয়, তবে এর পরে আমাদের স্থির করা উচিত কোন ১০০টি নিবন্ধ phase 1-এ ছাপা হওয়া উচিত। উইকিপিডিয়া:উইকিপ্রকল্প সিডি প্রকাশনা/নিবন্ধ তালিকা থেকে আপনারাই ঠিক করুন। যদি মনে হয়ে n-এর মান আরও বড় হওয়া উচিত , সে ব্যাপারেও মত দিন। আমার মতে n-এর মান ১০০র বেশি হলে তা বর্তমান পরিস্থিতিতে manageable হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১১:০৫, ২৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

SOS এর যে সিডিটা আমরা এখন বিতরণ করি সেটার মানকে যদি আদর্শ ধরা হয়, তাহলে ৫০০‍ ২০০৮ -এর জন্য টার্গেট করা যায়। তবে এখনকার জনবল দিয়ে হবে না। আমাদের আরো অনেক লোককে এই জায়গায় জড়ো করতে হবে। তারপর প্রূফ দেখা, ফরম্যাট করার কাজ অন্য কোন কায়দায় করতে হবে। এসওওসের স্টাইলেও হতে পারে। অর্ণবের প্রস্তাবটা বাস্তবানুগ। তবে অনেকসময় সীমাবদ্ধতা দেখে পরিকল্পনা করতে হয় না। ভালো কথা। আমাদের কাজের ধরণ আপনার পছন্দ হতেই হবে এমন কোন নিয়ম নাই। সবাই যার যার মতো কাজ করতে পারে। তাতে কোন দোষ দেখি না। কাজের স্টাইল এক জনের এক রকম। সেটাই কি স্বাভাবিক নয়? Munirhasan ১৫:০৩, ২৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
কিন্তু মুনির ভাই, সবাই যার যার স্টাইলে কাজ করলে সম্মিলিতভাবে কোন লক্ষ্য পূরণ হয় না। আপনি নিশ্চয়ই জানেন লক্ষ্য স্থির করা জানতে হয়, এবং সেই অনুযায়ী কাজ করতে হয়। কথাগুলি খুব সরল, কিন্তু এটাই লক্ষ্য পূরণের মোটামুটি একমাত্র পদ্ধতি। নতুবা "লক্ষ্য স্থির করা" কথাটার কোন মানে থাকে না। আপনি বছরের শুরুতে যদি লক্ষ্য স্থির করেন যে ১৫০০ নিবন্ধ ছাপাবেন, কিন্তু বছর শেষে দেখা গেল কিছুই ছাপাতে পারেন নি, তাহলে বুঝতে হবে লক্ষ্য নির্ধারণে গলদ ছিল। আর "সীমাবদ্ধতা দেখে পরিকল্পনা করতে হয় না" কথাটার তেমন কোন অর্থ নেই। আমার মতে সীমাবদ্ধতা বিবেচনা ছাড়া পরিকল্পনা আর দিবাস্বপ্নের মধ্যে তেমন কোন পার্থক্য নেই। পরিকল্পনা কথাটার অন্য অর্থ করতে হয় তখন।
যেমন আপনি বলছেন অনেক লোক জোগাড় করতে হবে, কিন্তু আমাদের গত দুই বছরের ট্র্যাক রেকর্ড বলছে নতুন লোক জোগাড় করা খুব কঠিন ব্যাপার। আর তার চেয়েও বেশি কঠিন ফ্রেশম্যানদের ধরে রাখা। দৈব কিছু না ঘটলে এই ট্রেন্ডের পরিবর্তন হবার সম্ভাবনা কম। এই বাস্তবতা মাথায় রেখেই সিডি প্রকাশনার লক্ষ্য স্থির করতে হবে। আর সিডি প্রকাশনার কাজটা ধাপে ধাপে cumulative উপায়ে করলে কাজটা আরও সহজ হয়ে যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫৬, ২৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

১| অর্ণবের দ্বিতীয় প্রস্তাব, অর্থাৎ অবদান রাখা লেখকদের নাম প্রকাশ - এর সাথে আমি সম্পূর্ণ একমত।

২| তবে সংখ্যার ক্ষেত্রে আমি মত পোষণ করি, ১০০ খুব কম হয়ে যাচ্ছে, এবং ১০০টি নিবন্ধযুক্ত সিডি প্রকাশ করার চেয়ে না করাই ভালো। এরকম সিডি যারা সংগ্রহ বা ক্রয় করবে, তারা যথেষ্টই আশাহত হবে সিডির কন্টেন্টের ব্যাপারে। এই ব্যাপারে মুনির ভাইয়ের ৫০০ বা তদুর্ধ্ব সংখ্যার পক্ষে মত দিচ্ছি। এখন যা কন্টেন্ট রয়েছে, তা দিয়ে অন্তত ৫০টি নিবন্ধ পাওয়া যাবে যাদেরকে এখনই প্রুফ রিডিং শেষে প্রকাশ করা সম্ভব। আরো অনেক নিবন্ধ পরিসংখ্যানভিত্তিক এবং structured- সেগুলোকে দাঁড় করানো খুব অল্প সময়েরই ব্যাপার মাত্র। একেবারে শূণ্য থেকে শুরু করে একটা নিবন্ধ ইংরেজি থেকে পুরো অনুবাদে বড়জোর ২ ঘণ্টা সময় লাগবে। ডিসেম্বর ১৬ অবধি প্রায় ১০ মাসে ৫০০টি মাঝারি আকারের নিবন্ধের ক্ষেত্রে তা যথেষ্টই সম্ভব বলেই আমার বিশ্বাস। আর যে যেভাবে পছন্দ করে সেভাবেই তো কাজ করবে ... তাতে সমস্যার কিছু নেই। --রাগিব (আলাপ | অবদান) ২০:২৪, ২৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আমি আবারও মত দেব বিশাল সংখ্যা নিয়ে মাথা না ঘামাতে। আর প্রথম সিডিটা নিবন্ধসংখ্যার দিক থেকে একেবারে বিরাট কিছু হতে হবে, এমন কোন কথা নেই। অনেকটাই নির্ভর করবে কীভাবে সিডিটা লেবেল করছি তার উপর। যদি বলি এটা phase 1 সিডি, আর ১০০টা নিবন্ধ যদি খুবই উন্নত মানের হয়, তবে একটি নির্ভরযোগ্য বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়ার একটা সুনাম ছড়াবে, যেটা অমূল্য। ঐ মূলধনকে কাজে লাগিয়ে এবং রক্ষণশীল লক্ষ্য স্থির করে, প্রথম সিডিতে স্থাপন করা মান বিসর্জন না দিয়ে, ধাপে ধাপে পরবর্তী সিডিগুলি প্রকাশ করলেই আমার মতে সবচেয়ে ভাল হয়। যেহেতু এগুলি permanent, তাই সংখ্যা নয়, মানকে বেশি গুরুত্ব দিতেই হবে। যদি পরবর্তীতে জনবল বাড়ে, তবে আমরা একেকটা release cycle ছয় মাসেও নামিয়ে আনতে পারি। কিন্তু কোয়ালিটি কখনোই compromise করা উচিত হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ২০:৩৯, ২৪ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আলাপ না করে শুরু করে দেই। ৫০০‍+ টার্গেট নিয়া। জুলাই মাসে রিভিউ করবো কতদূর করতে পারবো তা নিয়ে। তবে ৫০০ হোক বা ১০০ হোক, সিডি আমাদের করতেই হবে। ৬ মাসে নতুন কিছু করা আমাদের মতো স্বেচ্ছাসেবীদের পক্ষে সম্ভব নয়। এ জন্য এসওএস-এর মতো সেটআপ লাগবে, ডেডিকেটেড। Munirhasan ১৬:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)