উইকিপিডিয়া আলোচনা:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৭/সংগ্রহশালা/১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পুরস্কার

পর্যালোচক নিবন্ধ গৃহীত করলেই কি পুরস্কার পাওয়া যাবে? পুরস্কার কিভাবে প্রদান করা হবে? --Sramanas (আলাপ) ১৪:২৪, ২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

হ্যাঁ, নিবন্ধ গৃহীত হলেই পুরস্কার পাওয়া যাবে এবং প্রতিযোগিতা শেষে পুরস্কারপ্রাপ্তদের সাথে তাদের উইকিপিডিয়া আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে। এছাড়া, পুরস্কার ডাকযোগে প্রেরণ করা হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৮, ২ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ লেখা সম্পর্কে

২ নং নিয়মে বলা হয়েছে "এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যে-কোন নিবন্ধই অনুবাদ করতে পারেন তবে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি অনুবাদ করতে হবে। প্রথমে তালিকাতে প্রবেশ করুন ও সংশ্লিষ্ট তালিকার ‘বাংলা নাম’ অংশ থেকে লাল লিংক যুক্ত যে-কোন নিবন্ধ বেছে নিয়ে তৈরি করতে পারবেন। (আপনি যে নিবন্ধটি অনুবাদে ইচ্ছুক সেই নিবন্ধটি যাতে অন্য কেউ অনুবাদ না করতে পারেন সেজন্য আপনি প্রথমে নিবন্ধের দুই/তিন প্যারা অনুবাদ করে নিবন্ধটি তৈরি করে নিতে পারেন। এরপর তৈরি হওয়া নিবন্ধে আপনার সময় অনুসারে অনুবাদ যুক্ত করে শেষ করতে পারেন। তবে দয়া করে একই সাথে ২টির বেশি নিবন্ধ অসম্পূর্ণ অনুবাদ করে রেখে দেবেন না।"

কিন্তু আমি একটি নিবন্ধ শুরু করার পর লিখে শেষ করার আগেই অন্য কেও এসে তাতে এডিটিং শুরু করে দিচ্ছেন। এ দিয়ে দুইবার এই সমস্যা হলো। এ ব্যাপারে করনীয় কি, বা আরেকজন এডিট করলে সেটি কি আমার নিবন্ধ হবে কিনা, এ ব্যাপারে নির্দেশনা চাচ্ছি। আসিফ সিরাজুম মনির (আলাপ) ০৯:১০, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

হ্যাঁ, নিয়ম অনুসারে যে আগে নিবন্ধটি তৈরি করেছে তাকেই নিবন্ধ সৃষ্টিকারী হিসেবে গণ্য করা হবে। পরবর্তিতে সংশ্লিষ্ট নিবন্ধে অন্য কেউ সম্পাদনা করলেই সৃষ্টিকারীকেই গণ্য করা হবে। আপনার দুটি নিবন্ধকে আপনার তৈরি বলেই গণ্য করা হবে। এখানেএখানে দেখুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:২৩, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধ অনুবাদ কোনটা গ্রহনযোগ্য হবে?

বালিশ বা Pillow নিবন্ধ টি আমি সম্পূর্ন অনুবাদ করে আজ সকালে জমা দিয়েছি।কিন্তু আমার আগেই সিরাজুম মনির কিছু অংশ অনুবাদ করে পর্যালোচনার জন্য জমা দিয়ে দিয়েছেন। ৬ নং নিয়ম নিয়মটি এক্ষেত্রে স্মরন করা প্রয়োজন------"প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।"উনি অনুবাদ সম্পূর্ন না করেই (৩০% সম্পন্ন করে) পর্যালোচনার জন্য জমা দিলেন??এটা কি নিয়ম বিরোধী নয়????--Rezwan islam27 (আলাপ) ১৩:৫৪, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

আসলে আপনি ব্যাপারটি ভুল বুঝেছেন। নিবন্ধ যখন কেউ শুরু করেন তখন নিবন্ধের ইতিহাসে স্থায়ীভাবে তার নাম যুক্ত হয়ে যায়, এরপর তিনি যখনই অনুবাদ শেষ করুন না কেনো নিবন্ধটির সৃষ্টিকারী হিসেবে তার নামই থাকবে ও শুধুমাত্র সে জমা দিলেই সেটি পর্যালোচনা করা হবে। আপনি যদি পর্যালোচনা টেবিল দেখে থাকেন তাহলে দেখবেন সেখানে বেশ কয়েকজন অসম্পূর্ণ নিবন্ধ লিখে জমা দিয়েছে। এগুলো আমরা পর্যলোচনা করেে এখনো গৃহীত হিসেবে মার্ক করছি না যতক্ষণ পর্যন্ত না সংশোধন হচ্ছে। এক্ষেত্রে আমাদের ডাবল পরিশ্রম করে নিবন্ধগুলো দুইবার দেখতে হচ্ছে। আর ৬ নং পয়েন্টটি উল্লেখই করা হয়েছে যাতে নতুন যারা নিবন্ধ লিখবেন তারা যাতে সম্পূর্ণ নিবন্ধ লিখে জমা দেন সেক্ষেত্রে আমাদের দুবার পরিশ্রম করতে হয় না। কিন্তু অনেকেই অসম্পূর্ণ রেখেই জমা দিচ্ছেন। আমরা পরিশ্রম একবার করি বা দুইবার করি না কেনো ফ্যাক্ট কিন্তু পরিবর্তন হচ্ছে না যে, নিবন্ধ সৃষ্টিকারী একজনই সে যখনই জমা দিন না কেনো। আশা করি বুঝতে পেরেছেন। আর আপনি যদি চেক করে নিতেন নিবন্ধে তথ্য যুক্ত করার পূর্বে যে, নিবন্ধটি কেউ তৈরি করেছে কিনা ইতিমধ্যেই তাহলেই কিন্তু সমস্যা হতো না। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩৭, ৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

নিবন্ধন সম্পূর্ণ না করেই জমা দেয়া প্রসঙ্গে

নাহিদ ভাইয়া আমি আজকে মধ্যরাতে বিজ্ঞাপন মেইল নিবন্ধনটি তৈরি করি এবং এতে কয়েকটি লাইন যোগ করে সংরক্ষণ করি। সকালে উঠে দেখি ব্যবহারকারী:Reeddhy ব্যবহারকারী আমার তৈরিকৃত নিবন্ধনটিতে কয়েকটি লাইন যুক্ত করেছেন(সম্ভবত গুগল ট্রান্সলেটর ব্যবহার করে)। পাশাপাশি তিনি নিবন্ধন শেষ হওয়ার আগেই নিজের নামে তা পর্যালোচনার জন্য জমা দিয়ে দিয়েছেন। এখন আমি পর্যালোচনার জন্য জমা দেয়া নিবন্ধনের তালিকা থেকে নিবন্ধটির নাম মুছে ‍দিয়েছি। এখন এর ফলে এই কাজটি কি আমার কোন অপরাধ বলে গণ্য হবে? আর তার করা সম্পাদিত লাইনগুলো কি আমি রেখে দিব না মুছে ফেলব? ধন্যবাদ পারভেজ আহমেদ (আলাপ) ০৭:০৩ ৪ ফেব্রয়ারি ২০১৭

যদিও এটি কোন অপরাধ বলে গণ্য হবে না কিন্তু এই কাজটি পর্যালোচকরা করে থাকেন সাধারণত। আপনি কোন নিবন্ধ শুরু করলে সেখানে আর যেই সম্পাদনা করুক না কেনো নিবন্ধ আপনার নামেই থাকবে। অন্য কেউ জমা দিলেও সেটা গ্রহণযোগ্য হবে না যতক্ষণ পর্যন্ত না আপনি জমা দিচ্ছেন। সুতরাং চিন্তিত হবেন না। আপনি নিবন্ধ সম্প্রসারণ করতে থাকুন ও শেষে জমা দিন :) ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০৩, ৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

সাহায্যপ্রার্থী

আমি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে চাই। কিন্তুু কোন কিছুই বুঝে উঠতে পারছিনা। কি করবো দয়া করে কেউ বলবেন কি? ইসরাত জাহান (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ইসরাত জাহান: এই নিবন্ধ প্রতিযোগিতায় আপনাকে এই তালিকা থেকে তৈরি হয়নি অর্থাৎ লাল লিংক যে নিবন্ধসেগুলো ইংরেজি থেকে সম্পূর্ণটা বাংলাতে অনুবাদ করতে হবে। আর বিস্তারিত সবকিছু নিয়মে বলা আছে ও ওখানে একটি টিউটোরিয়ালও রয়েছে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)