উইকিপিডিয়া:উইকিপ্রকল্প সংবাদপত্র/উইকিডেটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
 সম্পর্কে আলাপ লক্ষ্য সদস্য টিউটোরিয়াল উপাত্ত প্রকল্প পর্যালোচনা ও সতর্কতা 
উইকিপিডিয়া নিবন্ধটি এর উইকি উপাত্তের সাথে সংযুক্ত করার জন্য, বা একটি নতুন উইকি উপাত্ত এন্ট্রি শুরু করার ভূমিকাংশ দেখুন

উইকি উপাত্ত উইকিপিডিয়াযর একটি ভগিনী সাইট; এটি একটি উইকি এবং তথ্যশালার মধ্যে সমন্বয় সাধন করে, তাই এটি উইকিপিডিয়ার থেকে অনেক বেশি কাঠামোগত। প্রতিটি আইটেম মূলত একটি ডেটা এন্ট্রি, অন্যান্য ডেটা এন্ট্রি লিঙ্ক সহ; সুতরাং নিউ ইয়র্ক টাইমসের আইটেমে "এটি কেমন সংবাদপত্র" এবং "কোথায় অবস্থিত" এর মতো উপাত্ত থাকবে। ( নিউ ইয়র্ক টাইমস - এর নমুনা উইকিপিডিয়া আইটেম - এতে অনেক অনেক তথ্য রয়েছে, একটি ছোট স্থানীয় সংবাদপত্রের কেবল ৩ বা ৪ উপাত্ত থাকতে পারে।)

সময়ের সাথে সাথে উইকি উপাত্ত ইন্টারনেটে তথ্য কীভাবে সংগঠিত হয় সে ক্ষেত্রে আরও বৃহত্তর ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। অন্যান্য ওয়েব পরিষেবাদি একে তথ্যশালা হিসাবে জিজ্ঞাসা করতে পারে এবং কাঠামোগত তথ্য টেনে আনতে পারে।

উইকি উপাত্তে তথ্য যুক্ত করণ[সম্পাদনা]

উইকি উপাত্ত বিদ্যমান অনলাইন ডাটাবেসগুলি (প্রায়শই ওয়েবসাইটগুলি) লিঙ্ক করে কেবল দুর্দান্ত মান দিতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি ওয়েবসাইটে নেব্রাস্কার প্রত্যেক আইনজীবীর জন্য একটি পাতা থাকে, অন্যটিতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত প্রতিটি লেখকের জন্য একটি পাতা থাকে এবং অন্যটিতে একটি মার্কিন কবরস্থানে সমাহিত প্রত্যেকের জন্য একটি পাতা থাকে, তবে মৃত মহিলার জন্য উইকিডেটা আইটেম ভবিষ্যতে মানব এবং স্বয়ংক্রিয় উভয় প্রক্রিয়ায় তার সম্পর্কে অনলাইন তথ্যের "লিঙ্ক" করা সহজতর করে। যা নেব্রাস্কা থেকে আসা আইনজীবী-লেখকের সেই পৃষ্ঠাগুলির প্রত্যেকটির সাথে একটি "সনাক্তকারী" থাকতে পারে।