উইকিপিডিয়া:উইকিপ্রকল্প সংবাদপত্র/হাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
 সম্পর্কে আলাপ লক্ষ্য সদস্য টিউটোরিয়াল উপাত্ত প্রকল্প পর্যালোচনা ও সতর্কতা 

মার্কিন সংবাদপত্রের উপ-প্রকল্প[সম্পাদনা]

উইকিপিডিয়া: উইকিপ্রকল্প সংবাদপত্র একটি উপ-প্রকল্প রয়েছে যা বর্তমান এবং বিলুপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদপত্রগুলির উপর গবেষণা করে। এখানে সংবাদপত্রগুলির তালিকার লিঙ্ক রয়েছে'। এই তালিকাগুলির বেশিরভাগগুলি সংবাদপত্রের নাম অনুসারে দলবদ্ধ বা বাছাইযোগ্য, সংবাদপত্র প্রকাশিত স্থান এবং প্রতিষ্ঠার বছর অনুযায়ী তালিকাবদ্ধ। এই তালিকার মধ্যে বা পৃথকভাবে বিলুপ্ত সংবাদপত্রগুলির তালিকা থাকতে পারে।


নীচের লিঙ্কগুলি সংবাদপত্রের নিবন্ধগুলি বা তালিকার গবেষণার জন্য পাতাগুলি অনুসন্ধান করার জন্য। একটি নতুন খসড়া নিবন্ধ যুক্ত করার আগে, নিবন্ধটি ইতিমধ্যে তৈরি করা হয়নি তা নিশ্চিত করার জন্য সংবাদপত্রের উপরের তালিকাগুলি পর্যালোচনা করুন।

এই উপ-প্রকল্পের প্রকল্পটি উইকিপিডিয়ায় একটি গুরুত্বপূর্ণ ব্যবধান পূরণ করার লক্ষ্যে রয়েছে: কংগ্রেসের ক্রনিকলিং আমেরিকা লাইব্রেরি অনুসারে যুক্তরাষ্ট্রে ১৫৬ হাজারেরও বেশি পত্রিকা রয়েছে। [১]. বেশিরভাগ বড় পত্রিকার উইকিপিডিয়া নিবন্ধ রয়েছে। তবে অনেকগুলি উল্লেখযোগ্য ঐতিহাসিক এবং স্থানীয় সংবাদপত্রগুলির উইকিপিডিয়ায় নিবন্ধ নেই বা খুব সংক্ষিপ্ত নিবন্ধ রয়েছে।

যেহেতু রাজ্যের সংবাদপত্রের তালিকাগুলিতে থাকা সংবাদপত্র সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং ইনফোবক্স ও ইতিহাস দিয়ে একটি সংক্ষিপ্ত নিবন্ধ তৈরি করা অপেক্ষাকৃত সহজ কাজ। তাই আমরা আশা করি এই উপ-প্রকল্পে নতুন উইকিপিডিয়া সম্পাদক যেমন শিক্ষার্থীদের শ্রেণীর এসাইনমেন্ট দিয়ে নতুন নিবন্ধ তৈরি করা যেতে পারে।

২০১৮ সালে এই প্রকল্পের সাফল্যের ভিত্তিতে আমরা আশা করি এটি বিশ্বের অন্যান্য অংশের সংবাদপত্রগুলির জন্য ভবিষ্যতে একটি মডেল হিসাবে কাজ করতে পারে।


তথ্যসূত্রঃ

  1. "Search for current and historical U.S. newspapers"Library of Congress। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৬, ২০২০