উইকিপিডিয়া:সংক্ষিপ্ত বিবরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার মোবাইল অ্যাপে শিরোনামের নিচে সংক্ষিপ্ত বিবরণ উপস্থিত থাকে।

উইকিপিডিয়ায় সংক্ষিপ্ত বিবরণ বলতে কোনো নিবন্ধের বা অন্যান্য নামস্থানের পাতার বিষয়বস্তুর সারসংক্ষেপকে বোঝায়। এই বিবরণটি মোবাইল ও কিছু ডেস্কটপ অনুসন্ধানে পাওয়া যায়,[ক] এবং এটি ব্যবহারকারীদের তাঁদের পছন্দের নিবন্ধ অনুসন্ধান করতে সাহায্য করে। কিছু উইকিপিডিয়া মোবাইল অ্যাপে পাতার শিরোনামের নিচে সংক্ষিপ্ত বিবরণটি উপস্থিত থাকে।

ডেস্কটপ সংস্করণে কোনো নিবন্ধ পড়ার সময় সাধারণত সংক্ষিপ্ত বিবরণ দেখা যায় না, তবে যেসব প্রবেশ করা ব্যবহারকারীগণ তাদের দেখতে ও সম্পাদনা করতে চান সেইসব ব্যবহারকারীরা সংক্ষিপ্ত বিবরণ সহায়ক গ্যাজেটের মাধ্যমে তা করতে পারেন।

উদ্দেশ্য[সম্পাদনা]

সংক্ষিপ্ত বিবরণ:

  • নিবন্ধের বিষয়বস্তুর অত্যন্ত সংক্ষিপ্ত ইঙ্গিত
  • সংক্ষিপ্ত বর্ণনামূলক টীকা
  • অনুসন্ধানে দ্ব্যর্থতা নিরসন

প্রদান করে।

যেসব পাতায় সংক্ষিপ্ত বিবরণ থাকা উচিত[সম্পাদনা]

মূল নামস্থানে বেশিরভাগ নিবন্ধের জন্য সংক্ষিপ্ত বিবরণ থাকা উচিত। পুনর্নির্দেশ ও মূল নামস্থানের বাইরের পাতাগুলির ক্ষেত্রে সাধারণত কোনো সংক্ষিপ্ত বিবরণের প্রয়োজন নেই, তবে প্রয়োজন হলে তা যোগ করা যেতে পারে।

যোগ করার উপায়[সম্পাদনা]

সংক্ষিপ্ত বিবরণ যোগ ও সম্পাদনার সবচেয়ে সহজ উপায় হলো সংক্ষিপ্ত বিবরণ সহায়ক গ্যাজেটের ব্যবহার। এই গ্যাজেটকে ইনস্টল করতে নিচের লেখাটি বিশেষ:আমার পাতা/common.js পাতায় যোগ করুন:

mw.loader.load('//bn.wikipedia.org/w/index.php?title=ব্যবহারকারী:খাত্তাব হাসান/বিবরণ.js&action=raw&ctype=text/javascript');

এছাড়া উইকিউপাত্ত থেকে সরাসরি বাংলা উইকিপিডিয়ায় সংক্ষিপ্ত বিবরণ যোগ করা যায়।

ইংরেজি উইকিপিডিয়ায় সংক্ষিপ্ত থেকে কোনো নিবন্ধের হস্তচালিত অনুবাদ করার সময় দয়া করে সেখানকার {{Short description}} টেমপ্লেটটি অপসারণ করুন, এটি বাংলা উইকিপিডিয়ায় কাজ করবে না। যান্ত্রিক অনুবাদের ক্ষেত্রে টেমপ্লেটটি বাংলা অনুবাদে উপস্থিত থাকে না।

নিয়মাবলী[সম্পাদনা]

যেহেতু বাংলা উইকিপিডিয়া উইকিউপাত্তের সংক্ষিপ্ত বিবরণ ব্যবহার করে, সেহেতু বিবরণটি যেন উইকিউপাত্তের নিয়মাবলী মেনে চলে। এছাড়া উইকিপিডিয়ার বিষয়বস্তুর নিয়মাবলী (নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি, জীবিত ব্যক্তির জীবনী, ইত্যাদি) ও সম্পাদনার নিয়মাবলী (ঐকমত্য, সম্পাদনা নীতি) সংক্ষিপ্ত বিবরণের উপর প্রযোজ্য।

বিবরণযুক্ত সংযোগ[সম্পাদনা]

{{Annotated link}} টেমপ্লেটের মাধ্যমে কোনো উইকিসংযোগের পাশে সংশ্লিষ্ট উইকিউপাত্ত আইটেমের বিবরণ যোগ করা যায়। একাধিক পাতার সংযোগ কোনো তালিকার আকারে থাকলে (যেমন "আরও দেখুন" অনুচ্ছেদে) সেখানে এটি ব্যবহারযোগ্য। এই টেমপ্লেটের দ্বারা কোনো দ্ব্যর্থতা নিরসনকারী পাতায় ব্যবহার করা উচিত নয়, এবং এর কারণ ঐ টেমপ্লেটের নথিতে পাওয়া যাবে।

আরও দেখুন[সম্পাদনা]

  1. ভেক্টর ২০২২ আবরণে এটি পূর্বনির্ধারিত।