উইকিপিডিয়া:নিবন্ধ উইজার্ড/উইজার্ড-আধেয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৫. আধেয়
৬. সমাপ্ত
স্বত্তাধিকার
Nuvola apps important.svg
সাধারণ নিয়ম অনুসারে, অন্য কোনো উৎস থেকে লেখা অনুলিপি করবেন না।(অল্প কিছু ব্যতিক্রম ব্যতিত,[১][২] এবং কোনো উৎস থেকে প্রাপ্ত তথ্যের অল্প কিছু অংশ উল্লেখপূর্বক যথাযথভাবে উৎসনির্দেশের মাধ্যমে সংযোজিত হয়ে থাকে।)

- লেখা অনুলিপি করা (কপি/পেস্ট)

আপনার নিবন্ধ অবশ্যই কোনোপ্রকার স্বত্বাধিকার লঙ্ঘন করতে পারবে না

অন্য উৎস থেকে পাওয়া কোনো লেখা অনুলিপি (কপি/পেস্ট) করবেন না , কোনো উৎস থেকে প্রাপ্ত তথ্যের অল্প কিছু অংশ যথাযথভাবে উল্লেখপূর্বক উৎসনির্দেশের মাধ্যমে নিবন্ধে সংযোজন করা যাবে। যেসকল নিবন্ধ স্বত্তাধিকার লঙ্ঘন করবে, সেগুলো মুছে ফেলা হবে। [১]সম্পূর্ণ নিজের ভাষায় নিবন্ধটি লিখুন[২] আপনার লেখাটি প্রথমবারেই যে নিখুঁত হতে হবে, এমন কিন্তু নয়, সবসময় সেটি পরে আরও উন্নত করা যেতে পারে। (একইভাবে, আপনি যদি নিবন্ধটির জন্য কোনো ছবি আপলোড করতে চান এবং আপনি যদি আগে ছবি আপলোড না করে থাকেন, তাহলে আপনার নিবন্ধে অন্য উইকিপিডিয়ানদের কাছ থেকে মতামত পেতে আপনি কয়েকদিন অপেক্ষা করতে পারেন।[৩])


আপনার নিবন্ধটি উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠা করতে উপযুক্ত হতে হবে

এই উইজার্ডের পূর্ববর্তী ধাপে, উইকিপিডিয়ায় অন্তর্ভুক্তির যোগ্যতার জন্য আপনার নিবন্ধটি যথেষ্ট পরিমান উল্লেখযোগ্য কিনা, সে বিষয়ে আপনাকে নির্দেশনা দেওয়া হয়েছিল। দয়া করে নিশ্চিত করুন যে, উইকিপিডিয়াতে একজন পাঠক আপনার নিবন্ধটি পড়ার সময়, তারা নিজেরাই অনুধাবন পারবেন কেন বিষয়টি উল্লেখযোগ্য।


আপনার নিবন্ধটি অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে লেখা হতে হবে

উইকিপিডিয়ার নিবন্ধগুলি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে উপস্থাপিত বিষয়টি দেখার চেষ্টা করে। যার অর্থ, উইকিপিডিয়া কোনো নির্দিষ্ট বিষয়ের "পক্ষে" বা "বিরুদ্ধে" নয়। যদিও সঠিকভাবে উদ্ধৃত করা প্রশংসা বা বিষয় সম্পর্কিত গঠনমূলক সমালোচনা সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য, আপনার নিবন্ধটি সেই সকল মতামতের প্রতি একটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে উপস্থাপন করা উচিত। নিবন্ধে শুধু তথ্য সম্পর্কে লিখুন - অন্য কেউ একটি মতামত কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্রে প্রকাশ করেছে তা অন্তর্ভুক্ত করা ভাল, কিন্তু আপনার নিজের সম্পর্কে নিবন্ধে নিজে কিছু লিখবেন না। নিবন্ধগুলি অবশ্যই সমস্ত গুরুত্বপূর্ণ মতামতকে ন্যায্যভাবে, আনুপাতিকভাবে এবং পক্ষপাতমূলক দৃষ্টিভঙ্গি ছাড়াই উপস্থাপন করতে হবে। যে নিবন্ধগুলি কোনো বিষয়কে উদ্দেশ্যমূলকভাবে আক্রমণ করে সেগুলি মুছে ফেলা হতে পারে, এবং যে নিবন্ধগুলি শুধুমাত্র নির্দিষ্ট একটি বিষয়ের প্রশংসা করার জন্য উপস্থাপন করা হয়ে থাকে, সেগুলি মুছে ফেলা হতে পারে বা অন্যরা নিরপেক্ষ উপস্থাপনার জন্য আমূল সম্পাদনা করতে পারে।


আপনার নিবন্ধটি অতিরঞ্জিত হওয়া উচিত নয়

যখন একটি নিবন্ধ তার উপস্থাপিত বিষয়টির উল্লেখযোগ্যতাকে অতিরঞ্জিত করার চেষ্টা করে তখন সেটি নিবন্ধের নিরপেক্ষতা অর্জনে ব্যর্থ হয়, তাই এটি এড়ানো উচিত। উইকিপিডিয়াতে অতিরঞ্জনের সবচেয়ে সাধারণ ধরন হল পিকক টার্ম (Peacock Term) ব্যবহার করা।



আপনার নিবন্ধটি কি প্রস্তাবিত বিষয়বস্তু সম্পর্কে উল্লিখিত সমস্ত নিয়মাবলী পূরণ করে?


টীকা
  1. স্বল্প কিছু ওয়েবসাইট (এবং অন্যান্য উত্স) আছে যেখান থেকে স্বত্বাধিকার লঙ্ঘন না করেই লেখা অনুলিপি করা যেতে পারে — যে ক্ষেত্রে লেখাটি পাবলিক ডোমেইন-এ থাকে বা উইকিপিডিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ লাইসেন্স ব্যবহার করে (এর জন্য সাধারণত অ্যাট্রিবিউশন প্রয়োজন হয়। এমনকি অন্যান্য উইকিপিডিয়া নিবন্ধ থেকে কপি করা বিষয়বস্তুর জন্যও অ্যাট্রিবিউশন প্রয়োজন, আরও দেখুন: উইকিপিডিয়া:উইকিপিডিয়ার মধ্যে অনুলিপি করা) আপনি যদি মনে করেন যে আপনার তথ্যসূত্রটি গ্রহণযোগ্য হতে পারে, অনুগ্রহ করে উইকিপিডিয়া আলাপ:কপিরাইট সমস্যা-এ নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করুন এবং এই উইজার্ডটি শেষ করার আগে একটি উত্তর বা প্রতিউত্তরের জন্য অপেক্ষা করুন৷
  2. আপনি যদি পূর্বে প্রকাশিত কোনো তথ্যসূত্রের স্বত্বাধিকার হন বা সেটি পুনরুত্পাদন করার জন্য যদি আপনার অনুমতি থাকে তবে সেই অনুমতি অবশ্যই যাচাই করতে হবে। দেখুন উইকিপিডিয়া:কপিরাইটযুক্ত সামগ্রী দান করা
  3. প্রাসঙ্গিক এবং দৃষ্টান্তমূলক ছবিগুলি নিবন্ধের জন্য অতন্ত্য প্রয়োজনীয়, কিন্তু আপনি যদি নিজে ছবিটি তৈরি না করে থাকেন তবে কপিরাইট সমস্যা একটি অতন্ত্য ঝুঁকিপূর্ণ বিষয়ে রূপ নিতে পারে৷ যদি আপনার মনে পূর্বে প্রকাশিত নির্দিষ্ট কোন ছবি থেকে থাকে, তবে আপনি উইকিপিডিয়া:মিডিয়া কপিরাইট প্রশ্ন আলোচনায় আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন; অথবা, আপনি উইকিপিডিয়াতে বা উইকিমিডিয়া কমন্স-এ নিবন্ধের জন্য একটি উপযুক্ত চিত্রও খুঁজে দেখতে পারেন। (আপনি উইকিপিডিয়ার মতো একইভাবে কমন্স থেকে চিত্র যোগ করতে পারেন।)