উইকিপিডিয়া:টুপি সংগ্রহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেছে নেয়ার জন্য কত টুপি…

টুপি সংগ্রহ হল কেবল দেখানোর জন্য উইকিপিডিয়ায় (এবং অন্যান্য উইকিতে) একাধিক অধিকার অর্জন করার একটি প্রক্রিয়া। ব্যবহারকারী এটি করেন দেখানোর জন্য বা নিজস্ব অহংকার প্রচারের জন্য, বাস্তবে তার কাছে অধিকারটির প্রকৃত কোন গুরুত্ব ও ব্যবহার নেই। প্রশাসক প্রক্রিয়ার অনুরোধে ভোটারদের সিদ্ধান্ত নিতে হয় যে, ব্যবহারকারী যিনি প্রশাসকের অনুরোধ করছেন তার কাছে এটির কোন গুরুত্ব আছে নাকি তিনি কেবল "টুপি সংগ্রহ" করছেন। এই কারণে প্রশাসক প্রার্থীদের কিছু পরিষ্কার ধারণা থাকা উচিত কেন তারা প্রশাসক হতে চায়। শুধু এই অনুভূতির কারণে আবেদন করা উচিত নয় যে একজন উইকিপিডিয়ান কর্মজীবনের একটি নির্দিষ্ট পর্যায়ে এটাই করে।

কোন নির্দিষ্ট ব্যবহারকারী অধিকার না থাকার অর্থ এই নয় যে আপনি কোনভাবে অসম্পূর্ণ রয়েছেন। অনেক লোকের কাছে ফাইল স্থানান্তরকারী অধিকার নেই, এটির কারণ এই যে সম্প্রদায়ের স্বল্প কয়েকজনই ফাইল নামস্থান রক্ষণাবেক্ষণ করার বিষয়ে চিন্তা করেন। তবে বিপরীতে, ফাইল স্থানান্তরকারী হওয়ার অর্থ এই নয় যে আপনি ফাইল স্থানান্তর করার ক্ষেত্রে অভিজ্ঞ বা বিশেষজ্ঞ। এর অর্থ হল আপনাকে এটি করার ক্ষমতা দেয়া হয়েছে। কিছু প্রশাসকের কাছে এটি হল, যুক্তিসঙ্গতভাবে বিশ্বাসযোগ্য ব্যবহারকারীকে এই অধিকার প্রদান করা, যেন তার কাছ থেকে অবিরাম প্রশাসক সম্পর্কিত কার্যাবলীর অনুরোধ রোধ না পেতে হয় ও যেন তিনি নিজেই তা করতে পারেন।

কেউ টুপি সংগ্রহ করছে বলে অভিযোগ করার আগে অবশ্যই খুব সতর্ক হওয়া উচিত। রোলব্যাকার হতে চান বা প্রশাসক হতে ইচ্ছুক এমন প্রত্যেকজনের আবেদনে তিনি টুপি সংগ্রহ করছেন বলে অভিযোগ করা উচিত নয়। এটি আস্থা রাখুনের বহিঃপ্রকাশ নয়।

আপনি যদি অধিকারের জন্য আবেদন করেন, তবে অবশ্যই ইতিবাচক প্রতিক্রিয়া ও মনোভাব দেখান। কেন আপনি এই অধিকারগুলি পেয়ে উইকিপিডিয়াকে উন্নত করতে পারবেন বলে মনে করেন তা বলুন। কেবল এই সরঞ্জামটি দরকারী তা বলবেন না, আপনার কেন সরঞ্জামটির প্রয়োজন রয়েছে তার ব্যাখ্যা দিন। এটি, আপনি নাটকীয়ভাবে শুধুমাত্র টুপি সংগ্রহ করছেন এই অভিযোগকে কমিয়ে দিবে।

  • আপনি যদি রোলব্যাকের জন্য আবেদন করেন, তবে আবেদনে আপনার ধ্বংসপ্রবণতা বিরোধী প্রচেষ্টাগুলি বলুন (পাতা সুরক্ষার আবেদন, ব্যবহারকারীর আলাপ পাতায় সতর্কতা প্রদান ইত্যাদি)।
  • আপনি যদি স্বয়ংক্রিয় পরীক্ষণের জন্য আবেদন করেন, তবে আপনার তৈরি করা নিবন্ধগুলোর কথা বলুন।
  • আপনি যদি ফাইল স্থানান্তর অধিকারের জন্য আবেদন করেন, তবে ফাইলের নামস্থানে আপনার কাজের কথা, {{মিডিয়া পুনঃনামকরণ}} টেমপ্লেট ব্যবহারের কথা বলুন। এটা ধরে নেবেন না যেহেতু কমন্সে আপনার এই অধিকার আছে, তার মানে আপনি স্বয়ংক্রিয়ভাবে উইকিপিডিয়ায়ও এর যোগ্য (ও তদ্বিপরীত): আপনি কমন্সে কাজ করেন এটি খুব ভালো, তবে উইকিপিডিয়ার প্রশাসকরা অধিকার হস্তান্তরের আগে বুঝতে চান যে আপনি স্থানীয় নীতিগুলি জানেন, বুঝেন।

শুধু টুপি সংগ্রহ করবেন না বরং সেগুলো পাওয়ার পর পরিধান করুন!