উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
  • প্রতিটি চিত্রের বিস্তারিত চিত্রের ওপরে প্রদান করা হয়েছে; চিত্রগুলো উচ্চ রেজোলিউশনে দেখতে চিত্রের ওপর ক্লিক করুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত নির্বাচিত প্রশ্নগুলোর উত্তর দেখতে নির্বাচিত প্রশ্নোত্তরের পরিচ্ছেদ দেখুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত কোনো মতামত দিতে বা প্রশ্ন করতে এখানে ক্লিক করুন
উইকিপিডিয়ায় যে কোনো পাতার ওপরের ডানে থাকা অনুসন্ধান বাক্সটিতে আপনি যে নিবন্ধটি তৈরি করতে চান তার নাম লিখুন এবং পাশে থাকা ‘অনুসন্ধান আইকন’ (ওপরের চিত্রে লাল বৃত্ত ও তীর চিহ্ন দ্বারা নির্দিষ্ট) -এ ক্লিক করুন। এখানে আমরা ‘টর্চলাইট’ নিবন্ধটি অনুসন্ধান করে এটি তৈরি করতে চাইছি।
How to create a new article 1.gif
‘অনুসন্ধানের ফলাফল’ পাতায় যদি আপনার কাঙ্খিত বিষয় বা শব্দটি নীল রংয়ে ফুঁটে উঠে তাহলে বুঝবেন যে কাঙ্খিত নিবন্ধটি বাংলা উইকিতে রয়েছে। এতে আপনি সম্পাদনা বা ভুল-ভ্রান্তি দূরীকরণ কিংবা সংযোজন করতে পারবেন। আর যদি লালচিহ্নে নিবন্ধের নামটি দেখতে পান তবে বুঝবেন উইকিপিডিয়ায় নিবন্ধটি নেই এবং তখন আপনি নিবন্ধটি তৈরি করতে পারবেন। এজন্য আপনাকে লাল বৃত্ত ও তীর চিহ্নিত অংশে থাকা লাল লিংকে ক্লিক করতে হবে। যেমনটি এখানে আমরা লাল অংশে ‘টর্চলাইট’ লেখা লিংকটিতে ক্লিক করেছি।
How to create a new article 2.gif
টর্চলাইট’ লিংকে ক্লিক করার পর এবিষয়ে নিবন্ধ লেখার পাতাটি আমাদের সামনে এসেছে। এখানে হলুদ রং-এ চিহ্নিত টেক্সট বক্সটি-ই হচ্ছে লেখার স্থান এবং সেখানে আপনি আপনার নিবন্ধের লেখাগুলো যোগ করুন। ঠিক যেমনটি আমরা টর্চলাইট বিষয়ে কিছু ভূমিকামূলক তথ্য যোগ করেছি।
How to create a new article 3.gif
লেখা শেষ হলে মূল সম্পাদকের (এডিটর) টেক্সট বাক্সের নিচে থাকা ছোট টেক্সট বাক্সে (নীল রংয়ের তীরচিহ্ন দ্রষ্টব্য) আপনার সম্পাদনার একটি ঐচ্ছিক সারাংশ যোগ করুন। যেমন: নতুন নিবন্ধ যেহেতু তৈরি করছেন তাই লিখুন ‘শুরু’। এরপর ‘প্রাকদর্শন’ বোতামে ক্লিক করুন (কমলা রংয়ের বড় তীরচিহ্ন দ্রষ্টব্য)।
How to create a new article 4.gif
প্রাকদর্শন’ বোতামে ক্লিক করার পর ওপরের চিত্রের মতো নিবন্ধের প্রাকদর্শন আপনার সামনে উপস্থিত হবে। প্রাকদর্শনে যেমন আছে, নিবন্ধ তৈরির পর ঠিক সেরকমই দেখাবে, তাই আপনি যদি প্রাকদর্শন দেখে সন্তুষ্ট হন তবে ‘প্রাকদর্শন’-এর পাশে থাকা ‘সংরক্ষণ’ বোতামে (তীর চিহ্ন ও হলুদ রং দ্রষ্টব্য) ক্লিক করুন।
How to create a new article 5.gif
অভিনন্দন! আপনি আপনার নিবন্ধটি উইকিপিডিয়ায় তৈরি ও প্রকাশ করেছেন! এখন নিবন্ধটির ‘ইতিহাস’ ট্যাবে (নীল তীরচিহ্ন ও হলুদ রং দ্রষ্টব্য) ক্লিক করলে নিবন্ধের ইতিহাসে আপনি আপনার ব্যবহারকারী নামটি (যদি অ্যাকাউন্ট খুলে সম্পাদনা করেন) দেখতে পাবেন এবং যতদিন উইকিপিডিয়ায় এই নিবন্ধটি আছে, ততদিন নিবন্ধ-লেখক হিসেবে আপনার নামটি সেখানে শোভা পাবে!
How to create a new article 6.gif
ধন্যবাদ ও শুভেচ্ছা! আপনি বাংলা ভাষায় মুক্ত জ্ঞান ছড়িয়ে দেওয়ার জন্য প্রথম ধাপটি সফলভাবে সম্পন্ন করেছেন! তবে এই মুক্তজ্ঞান যেন সহজে সবার কাছে পৌঁছে যেতে পারে, সবাই যেন এই তথ্যগুলো আস্থার সাথে বুঝে কাজে লাগাতে পারেন ও সর্বোচ্চ সুবিধা নিতে পারে্ন এজন্য এই নিবন্ধটিতে কিছু পারিপার্শ্বিক বিন্যাস বা ফরম্যাটিং ঘরাণার কাজ করা প্রয়োজন। আপনি হয়তো ইতিমধ্যেই লক্ষ করেছেন যে, এটি দেখতে আর-দশটি উইকিপিডিয়া পাতার মতো হয়নি। আর হ্যাঁ, উইকিপিডিয়ার পাতাগুলো ওরকম করে তৈরি করা হয়েছে যাতে এই মুক্তজ্ঞান সবার কাছে সহজে সুন্দরভাবে পৌঁছে যায় আর বোধগম্য হয়। এ বিষয়গুলো মোটেই জটিল নয় আর সে সম্বন্ধে অল্প কথায় ধাপে ধাপে জানতে এখানে বা পাশের তীর চিহ্নে ক্লিক করুন! Nuvola apps forward arrow.svg