উইকিপিডিয়া:উইকিগ্যাপ এডিটাথন ২০১৯/ভূমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ায় জেন্ডারভিত্তিক অসমতা দূরীকরণ সংক্রান্ত এডিটাথন
অফলাইন সম্পাদনাসভায় উইকিপিডিয়ানরা নিবন্ধ লিখছেন!
Colored dice with white background
Colored dice with checkered background
২০১৮ সালে সুইডিশ দূতাবাসে কর্মশালার আরও ছবি দেখুন উইকিমিডিয়া কমন্সে

সুইডিশ দূতাবাস এবং উইকিমিডিয়া বাংলাদেশের যৌথ উদ্যোগে ৩ মে থেকে ১৭ মে ১৫ দিনব্যাপী উইকিগ্যাপ এডিটাথনের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় জেন্ডারভিত্তিক অসমতা দূরীকরণের লক্ষ্যে সংশিষ্ট নিবন্ধ সমৃদ্ধ করা হবে। এডিটাথনটি বিশ্বব্যাপী সুইডিশ দূতাবাস ও উইকিমিডিয়া সুইডেনের #উইকিগ্যাপ ক্যাম্পেইনের অংশ। এ ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় নারীদের সম্পর্কে এবং জেন্ডার সংক্রান্ত নিবন্ধ নিজের ভাষায় যুক্ত করার মাধ্যমে উইকিপিডিয়ার বিষয়বস্তুর জেন্ডার বৈষম্য দূর করা এই এডিটাথনের উদ্দেশ্য।

নতুনরা কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা জানার জন্য এই টিউটোরিয়ালটি দেখতে পারেন। যেকোন সমস্যা বা আলোচনায় এখানেও বার্তা রাখতে পারেন।

সময় ও কিছু বিষয়
  • এই এডিটাথন ৩ মে থেকে ১৭ মে পর্যন্ত চলবে।
  • সুইডিশ দূতাবাস ও বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এডিটাথন সংক্রান্ত হালনাগাদ তথ্য প্রদান করা হবে।
নিয়মাবলী
  1. জেন্ডারভিত্তিক অসমতা সংশ্লিষ্ট নিবন্ধ এবং নারী বিষয়ক যেকোন নতুন নিবন্ধ বাংলা উইকিতে তৈরি করুন। (আপনি ইচ্ছে করলে এই তালিকার নিবন্ধসমূহ নিয়েও কাজ করতে পারেন।)
  2. অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ তৈরী করবেন না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে তিন/চার অনুচ্ছেদ যুক্ত করুন।
  3. তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরী করবেন না।
  4. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদ করবেন না।
  5. নিবন্ধ তৈরি বা সম্প্রসারণের পর সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় {{উইকিপিডিয়া:উইকিগ্যাপ এডিটাথন ২০১৯/আলাপ পাতা}} টেমপ্লেটটি যুক্ত করুন।
সম্মাননা
  • সেরা দশ অবদানকারীকে অনুষ্ঠানের মাধ্যমে উইকিমিডিয়া বাংলাদেশ ও সুইডিশ দূতাবাসের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। ঢাকায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে উপস্থিত না হলে তার সার্টিফিকেট ইমেইলে অথবা ডাকযোগে পাঠিয়ে দেওয়া হবে।